হঠাৎ ল্যাপটপ বা কম্পিউটার স্লো হয়ে গেলে যা করবেন

আজকের দুনিয়ায় আমরা সবাই প্রায় প্রযুক্তি নির্ভর। প্রযুক্তিনির্ভর দুনিয়ায় কম্পিউটার ছাড়া জীবন যেন অসম্পূর্ণ। তবে সহজেই বহনের জন্য এখন ল্যাপটপ বেশি জনপ্রিয়। মহামারির সময় অনলাইন ক্লাস, হোম অফিসের কল্যাণে ল্যাপটপ নতুন কিনেছেন অনেকে। 

আবার অনেকে পুরোনোটাই ব্যবহার করেছেন। কাজের মাঝে মাঝেই স্লো হয়ে যাচ্ছে ল্যাপটপ। আজকাল অন্যতম প্রয়োজনীয় গ্যাজেট হয়ে দাঁড়িয়েছে এই ল্যাপটপ। পড়াশোনার জন্য হোক বা অফিসের কাজের সূত্রে অনেককেই ল্যাপটপ সঙ্গে নিয়ে বাড়ির বাইরে বের হতে হয়। 

যারা নিয়মিত ল্যাপটপ ব্যবহার করেন, তারা খেয়াল করে দেখবেন অনেক সময়েই আপনার ডিভাইস খুব ধীর গতিতে কাজ করে। অর্থাৎ মেশিন স্লো হয়ে যায়, তার কাজ করার ক্ষমতা কমে যায়। আজকে আমরা এই আর্টিকেলের মাধ্যমে জানবো  হঠাৎ ল্যাপটপ স্লো হয়ে গেলে কি করতে হবে।

দীর্ঘদিন ব্যবহারের ফলে ল্যাপটপে প্রচুর টেম্প ফাইল এবং আক্ষরিকভাবেই ধুলোবালি জমা হয়। যন্ত্রাংশগুলো পুরোনো হতে থাকে এবং সফটওয়্যার আপডেট বা আপগ্রেড করার ফলে, ল্যাপটপ স্লো হতে পারে। এ ছাড়াও নানান কারণে আপনার ল্যাপটপটি স্লো হতে পারে। তবে খুব সহজ কিছু উপায়ে আপনার স্লো হয়ে যাওয়া ল্যাপটপটি ফাস্ট করে নিতে পারেন। তো চলুন দেরি না করে জেনে আসি, হঠাৎ ল্যাপটপ বা কম্পিউটার স্লো হয়ে গেলে যা করবেন,

toc) #title=(Table of Content)

ল্যাপটপ বা কম্পিউটার স্লো হলে যা করবেন 

হঠাৎ ল্যাপটপ বা কম্পিউটার স্লো হয়ে গেলে যা করবেন - ব্যাকগ্রাউন্ডে চালু থাকা যাবতীয় কিছু এবং অব্যবহৃত প্রোগ্রামের রিসোর্স আপনার কম্পিউটারের বুট-আপের গতি কমিয়ে দেয়। উইন্ডোজ ১০-এর টাস্ক ম্যানেজারে গিয়ে, স্টার্ট-আপে দেখুন আপনার কম্পিউটার চালুর সঙ্গে সঙ্গে কোন কোন প্রোগ্রাম চালু হয়।

  • ১) আপনার ল্যাপটপ বা কম্পিউটার স্লো হয়ে গেলে যা করবেন, অব্যবহৃত অ্যাপগুলো হার্ডড্রাইভে স্টোরেজ দখল করে রাখে। যা সিপিউ থেকে রিসোর্স শুষে নেয়। তাই, জাঙ্ক ডিলিট করে জায়গা খালি করুন এবং প্রসেসিং এর ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে আপনার কম্পিউটার দ্রুততর করুন।
  • ২) একসঙ্গে অনেকগুলো ট্যাব খুলে রাখবেন না। প্রয়োজনীয় ট্যাপগুলোই শুধু সামনে রাখুন। একারণেও অনেক সময় ল্যাপটপ স্লো হয়ে যেতে পারে।
  • ৩) ল্যাপটপকে দ্রুততর করতে কয়েকটি হার্ডওয়্যার পরিবতর্ন করতে পারেন। তারমধ্যে একটি হচ্ছে সলিড স্টেট ড্রাইভার সংযোজন অন্যতম। এটি সবকিছুই দ্রুততর করে তোলে; বুট করা, শাট ডাউন, প্রোগ্রাম চালু করায় গতানুগতিক হার্ড ড্রাইভের তুলনায় এটি নিমিষেই কাজ করে।
  • ৪) নিয়মিত ম্যালওয়্যার স্ক্যান করুন। হতে পারে আপনি স্বেচ্ছায় ইনস্টল করেননি, এমন ক্ষতিকারক ও সন্দেহজনক কোনো সফটওয়্যার আপনার ল্যাপটপের গতি কমিয়ে রেখেছে। নিয়মিত ভাইরাস এবং ম্যালওয়্যার স্ক্যান এমন বিপজ্জনক কিছু থেকে আপনার ল্যাপটপকে সুরক্ষা দেবে।
  • ৫) আপনার ল্যাপটপ বা কম্পিউটার স্লো হয়ে গেলে যা করবেন, অনেকেই আছেন রিসাইকেল বিন খালি করেন না। এতে কিন্তু ল্যাপটপ স্লো হয়ে যেতে পারে। মাঝে-মাঝে রিসাইকেল বিন খালি করুন। এছাড়া Shift + Delete কমান্ডের ব্যবহার করতে পারেন আর এটি করে আপনি আপনার ফাইল পারমানেন্টলি ডিলিট করতে পারবেন।
  • ৬) ল্যাপটপ সমসময় পরিষ্কার রাখুন। অত্যধিক ধুলো জমে গেলে ওভারহিটে ঝুঁকি বাড়বে। ওভারহিট হলে প্রসেসর এবং গ্রাফিক্স কার্ডে অতিরিক্ত চাপ পড়বে। এক ক্যান কম্প্রেস্ড এয়ার সংগ্রহ করুন এবং প্রতিটি ভেন্ট পরিষ্কার করে প্রসেসর ও গ্রাফিক্স কার্ডকে নিঃশ্বাস নিতে দিন। 

আরো পড়ুনঃ উচ্চ রক্তচাপ কমানোর ব্যায়াম

ল্যাপটপ স্লো হওয়ার কারণ

একটি সাধারণ কারণ হল অনেকগুলি প্রোগ্রাম চালানো বা অনেকগুলি ব্রাউজার ট্যাব খোলা থাকা , যা আপনার কম্পিউটারের মেমরিকে ওভারলোড করতে পারে এবং এর কার্যক্ষমতা কমিয়ে দিতে পারে৷ আরেকটি সম্ভাবনা পুরানো সফ্টওয়্যার বা ড্রাইভার, যা সামঞ্জস্যের সমস্যা সৃষ্টি করতে পারে এবং আপনার কম্পিউটারের গতি হ্রাস করতে পারে।

  • পর্যাপ্ত মেমোরির অভাব

আপনি কম্পিউটার বা ল্যাপটপে যে ধরনের কাজ করেন সে অনুযায়ী যদি পিসিতে মেমরির স্বল্পতা থাকে তবে আপনি কাঙ্খিত পারফরম্যান্স পাবেন না। অপারেটিং সিস্টেম ইনস্টলেশনের সময় সি-ড্রাইভে বেশি পরিমাণে জায়গা রাখুন যেন অপারেটিং সিস্টেম ইনস্টল করার পরেও পর্যাপ্ত পরিমান মেমরি ফাঁকা থাকে। এতে করে পরবর্তীতে বিভিন্ন সিস্টেম ইনস্টল করলেও যথেষ্ট জায়গা থাকবে।

  • ডিফ্রাগিং না করা

আপনার পিসি বা ল্যাপটপ স্লো হয়ে যাওয়ার অন্যতম কারণ হতে পারে আপনি পরিমিত পরিমাণে ল্যাপটপ বা পিসি ডিফ্র‍্যাগিং করেন না। নতুন যে অপারেটিং সিস্টেমগুলো বাজারে আসছে সেগুলোতে স্বয়ংক্রিয় ডিফ্র‍্যাগিং অপশন দেওয়া থাকে। তবে আপনি যদি ম্যানুয়ালি নিজে থেকে ডিফ্র‍্যাগ করে নেন তবে তা সবচেয়ে ভালো হয়।

  • পুরনো হার্ডডিস্ক ব্যবহার করা

ল্যাপটপ বা কম্পিউটার স্লো কাজ করার অন্যতম কারণ হলো পুরোনো হার্ডডিস্ক ব্যবহার করা। কম্পিউটারের গুরুত্বপূর্ণ অংশগুলোর মধ্যে অন্যতম হলো হার্ডডিস্ক। আপনার অপারেটিং সিস্টেম আপডেটেড কিন্তু দেখা যাচ্ছে হার্ডডিস্ক অনেক আগের। তাহলে আপনি কাঙ্খিত পারফরম্যান্স অবশ্যই পাবেন না। অপারেটিং সিস্টেমের সাথে হার্ডডিস্কেকে সামঞ্জস্য রাখতে চেষ্টা করুন।

  • অতিরিক্ত জাঙ্ক ফাইল

দীর্ঘদিন যাবৎ কম্পিউটারের জাঙ্ক ফাইল ডিলিট না করলে এগুলো হার্ডডিস্কের অনেকটা পরিমাণ জায়গা দখল করে রাখে। কম্পিউটার বা ল্যাপটপ থেকে নিয়মিত জাঙ্ক ফাইল ডিলিট করুন। এতে করে অনেকটা জায়গা বাঁচবে এবং কম্পিউটার ফাস্ট হবে।

আরো পড়ুনঃ মধু খাওয়ার উপকারিতা ও অপকারিতা

অপ্রয়োজনীয় সফটার আনইন্সটল করা এবং সফটওয়্যার আপডেট করা

ল্যাপটপে ব্যবহার করা হয় না এমন অপ্রয়োজনীয় সফটওয়্যার অনেক স্টোরেজ নিয়ে নেয় যা ল্যাপটপের গতি কমিয়ে দেয়। হঠাৎ ল্যাপটপ বা কম্পিউটার স্লো হয়ে গেলে যা করবেন তা হচ্ছে, এজন্য অপ্রয়োজনীয় সফটওয়্যার আনইন্সটল করা জরুরি। এতে করে ল্যাপটপের স্টোরেজ খালি হয় এবং এর গতি বৃদ্ধি পায়। 

অপ্রয়োজনীয় সফটওয়্যার বা অ্যাপ আনইন্সটল করতে স্টার্ট মেনুতে যান এবং অনুসন্ধান বারে 'অ্যাড অর রিমুভ প্রোগ্রামস' টাইপ করুন। এটি  ল্যাপটপে ইন্সটল করা সমস্ত সফটওয়্যারের তালিকা দেখাবে। এই তালিকা থেকে অপ্রয়োজনীয় সফটওয়্যার আনইন্সটল করে ফেললেই ল্যাপটপের গতি বাড়বে।

ল্যাপটপে ব্যবহৃত প্রায় সকল সফটওয়্যারই প্রতিনিয়ত নতুন নতুন আপডেট প্রকাশ করে থাকে। এসব আপডেট সফটওয়্যারের নানা সমস্যা ও বাগ সংশোধন করে এবং এগুলোর কর্মক্ষমতা বাড়ায়। এজন্য ল্যাপটপে সফটওয়্যারের সর্বশেষ সংস্করণ ব্যবহৃত হচ্ছে কী না, তা নিশ্চিত করা প্রয়োজন। 

আপনার সফটওয়্যার আপডেট করতে স্টার্ট মেনুতে যান এবং অনুসন্ধান বারে 'আপডেট' টাইপ করুন। এরপর যেসব সফটওয়্যারের আপডেট প্রয়োজন সেগুলো আপডেট করে ফেলুন।

আরো পড়ুনঃ লেবু দিয়ে ওজন কমানোর উপায়

উপযোগি এন্টিভাইরাস ব্যবহার

অ্যান্টিভাইরাস সফটওয়্যার আপনার ল্যাপটপকে ভাইরাস এবং অন্যান্য ম্যালওয়্যার থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। তবে একইসঙ্গে এটি ল্যাপটপের গতিও কমিয়ে ফেলতে পারে। আপনার অ্যান্টিভাইরাস সফটওয়্যার যদি ল্যাপটপের গতি কমিয়ে ফেলে তখন সফটওয়্যার পরিবর্তন করা প্রয়োজন। এক্ষেত্রে ল্যাপটপের সক্ষমতা অনুযায়ী (র‍্যাম ও প্রসেসর স্পিড) অপেক্ষাকৃত কম স্টোরেজ বা মেমোরি ব্যবহার করে এমন অ্যান্টিভাইরাস ব্যবহার করা উচিত।

আরো পড়ুনঃ খালি পেটে লেবু খেলে কী হয়

বাড়তি র‍্যাম কম্পিউটার সহযোজন ও হার্ড ড্রাইভ আপগ্রেড করা

র‍্যান্ডম অ্যাকসেস মেমোরি বা র‍্যাম ল্যাপটপে অস্থায়ী, তাৎক্ষণিক এবং বারবার ব্যবহৃত হয় এমন ডেটা সংরক্ষণ করে থাকে। পর্যাপ্ত র‍্যাম না থাকলে ল্যাপটপে মাত্রাতিরিক্ত চাপ পড়ে যা এর গতি কমিয়ে দেয়। অতিরিক্ত র‍্যাম কিনে তা ল্যাপটপে ইন্সটল করে এই সমস্যা দূর করা সম্ভব।

আপনার ল্যাপটপের গতি যদি কম হয়ে থাকে তবে খেয়াল করুন আপনি দীর্ঘদিন ধরে পুরনো হার্ড ড্রাইভ ব্যবহার করে আসছেন কিনা। পুরনো হার্ড ড্রাইভ ব্যবহার করে থাকলে বুঝতে হবে আপনার আগের হার্ড ড্রাইভ পালটে নতুন এবং দ্রুততর হার্ডড্রাইভ কেনার সময় এসেছে। নতুন হার্ড ড্রাইভ ল্যাপটপের গতি নিমিষেই বাড়িয়ে দেবে কয়েকগুণ। 

আপনার হার্ড ড্রাইভ আপগ্রেড করতে স্থানীয় কম্পিউটার দোকানগুলোর যেকোনো একটি বেছে নিতে পারেন।  আইডিবি ভবনের কম্পিউটার মার্কেট এক্ষেত্রে একটি ভালো জায়গা।

আরো পড়ুনঃ মোবাইল দিয়ে টাকা ইনকাম করার উপায়। ঘরে বসে মোবাইলে আয়

ল্যাপটপ স্লো অন হয় কেন

এটা হতে পারে আপনার বুট ড্রাইভ কিছুটা পূর্ণ হয়ে যাচ্ছে, এবং সর্বোচ্চ কর্মক্ষমতাতে কাজ করছে না। আপনার কাছে উইন্ডোজের পাশাপাশি শুরু করার জন্য অনেকগুলি প্রোগ্রাম থাকতে পারে বা আপনার হার্ডওয়্যারটি কিছুটা পুরানো হতে পারে। আপনি সমাধান প্রয়োগ করা শুরু না করা পর্যন্ত কোনটি তা জানা কঠিন, কোনটি আটকে আছে তা দেখতে।

শেষ কথা

সবার শেষে বলতে চাই ল্যাপটপের গতি ধীর হয়ে যাওয়ার সবচেয়ে বড় কারণগুলোর মধ্যে একটি হলো অনেকগুলো প্রোগ্রাম একসঙ্গে চালু থাকা। ব্যবহার করা হচ্ছে না এমন অনেক প্রোগ্রাম ব্যাকগ্রাউন্ডে চালু থাকলে তা ল্যাপটপের র‍্যামের উপর বাড়তি চাপ সৃষ্টি করে। ফলে ল্যাপটপ যেকোনো কাজ করতে বেশী সময় নেয়। 

আশা করি উপরোক্ত কম্পিউটার এবং ল্যাপটপ স্লো হলে করনীয় কাজগুলো করলে আপনার কম্পিউটার এবং ল্যাপটপ হবে সুপারফাস্ট। আপনি কি আপনার স্লো ল্যাপটপ এবং কম্পিউটারকে ফাস্ট করতে পেরেছেন নাকি এখনো কোন সমস্যা আছে? স্লো কম্পিউটার ফাস্ট করার জন্য উপরোক্ত গাইডলাইন টি মনোযোগ দিয়ে পড়ুন এবং সেই অনুযায়ী কাজ করুন, আশা করি সমাধান পাবেন। 

আপনার কোন মতামত থাকলে কমেন্টে জানাতে পারেন এবং যদি পোস্টটি ভালো লাগে তাহলে অবশ্যই শেয়ার করে দিন। এরকম আরো গুরুত্বপূর্ণ সব বিষয়ের উপর তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করবেন। হঠাৎ ল্যাপটপ বা কম্পিউটার স্লো হয়ে গেলে যা করবেন, এই পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ভালো থাকুন, সুস্থ থাকুন। আল্লাহ হাফেজ। 

আরো পড়ুনঃ বয়স্ক ভাতা অনলাইনে আবেদন করার নিয়ম

হঠাৎ ল্যাপটপ বা কম্পিউটার স্লো হয়ে গেলে যা করবেন এর সম্পর্কে কিছু প্রশ্ন ও তার উত্তর / FAQ

প্রশ্ন ১: ল্যাপটপ বা কম্পিউটার স্লো হওয়ার কারণ কি? 

উত্তর:- কম্পিউটার বা ল্যাপটপ স্লো হওয়ার কারণ, যেমন - 

  • হার্ডডিক্স একদম ফুল হয়ে যাওয়া, 
  • নিম্নমানের হার্ডওয়ার ব্যবহার, 
  • ভাইরাস সংক্রান্ত হওয়া, 
  • অপ্রয়োজনীয় প্রোগ্রাম ইনস্টল করে রাখা, 
  • অটোমেটিক আপডেট বন্ধ করা, 
  • আপনার কুলিং সিস্টেম আপগ্রেড করুন।

প্রশ্ন ২: নতুন ল্যাপটপ স্লো কেন? 

উত্তর:- আপনার নতুন ল্যাপটপ স্লো দেখাচ্ছে! হয়তো, উচ্চস্তরের অ্যাপগুলির মাধ্যমে বোমা হচ্ছে না যা স্বয়ংক্রিয়ভাবে শুরু হয় এবং ব্যাকগ্রাউন্ডে চলে। অথবা এমন একটি প্রোগ্রাম দ্বারা খুলেছেন আপনি তারপরে বন্ধ করতে ভুলে গেছেন। বন্ধ করা, অপ্রয়োজনীয় প্রোগ্রাম অপসারণ অবিলম্বে একটি ধীর কম্পিউটারের গতি বাড়াতে পারে। 

প্রশ্ন ৩: উইন্ডোজ ১০ ল্যাপটপ স্লো কেন? 

উত্তর:- আপনার ল্যাপটপে অনেক বেশি অপ্রয়োজনীয় ফাইল সংরক্ষণ করা আসলে জিনিসগুলোকে ধীর করে দিতে পারে। কম্পিউটার সঠিকভাবে কাজ করার জন্য আপনার হার্ট ড্রাইভ স্টোরেজের ১০-২০% বিনামূল্যে রাখা উচিত। ঠিক করতে আপনার windows ল্যাপটপে জায়গা খালি করতে, সেটিংস খুলতে কীবোর্ডে Windows + I কী টিপুন।

প্রশ্ন ৪: ল্যাপটপে কত মেমোরি লাগে? 

উত্তর:- আপনার ল্যাপটপটি মূলত ওয়েব ব্রাউজিং এবং নথি তৈরির মতো মৌলিক কাজগুলির জন্য ব্যবহার করার পরিকল্পনা করে থাকেন, তাহলে 4GB বা 8GB যথেষ্ট হওয়া উচিত। এছাড়াও আপনি যদি ফটো এডিটিং এবং ভিডিও স্ট্রিমিং এর মতো অ্যাপ্লিকেশন চালানোর জন্য ল্যাপটপ ব্যবহার করেন তাহলে সম্ভবত আপনার 16GB বা তারও বেশি প্রয়োজন পড়বে।

প্রশ্ন ৫: ল্যাপটপের জন্য কোন মেমোরি ভালো? 

উত্তর:- শিক্ষার্থীদের ক্ষেত্রে, প্রচুর ডেটা প্রসেস করায় তাদের অত্যন্ত 16GB RAM বিবেচনা করা উচিত। কাজের ক্ষেত্রে, দৈনিক উৎপাদনশীলতার জন্য 8GB RAM ভালো। অথবা আপনি যদি অনেক প্রক্রিয়াকরণ করেন, তাহলে 16GB RAM বা তারও বেশি আপগ্রেড করার কথা বিবেচনা করুন। গেমিং এর ক্ষেত্রে, কম্পিউটার সিস্টেমে গেম এর চাহিদা বেশি থাকায় 16GB থেকে 32GB RAM বিবেচনা করা উচিত। 








#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!