ডাটা এন্ট্রি কি, ডাটা এন্ট্রির কাজ করে কত টাকা আয় করা যায়? What is data entry,How much money can be earned by doing data entry work?

সোশ্যাল মিডিয়া আর প্রযুক্তির কল্যাণে আমরা প্রায় সবাই ডাটা এন্ট্রি কথাটির সাথে পরিচিত। তাছাড়া, যারা ফ্রিল্যান্সার হিসেবে ক্যারিয়ার গড়তে চান তাদের কাছেও বেশ সুপরিচিত শব্দ এটি। কিন্তু আসলে ডাটা এন্ট্রি কি,ডাটা এন্ট্রির কাজ করে কত টাকা আয় করা যায়? 

কারাই বা ডাটা এন্ট্রির চাকরি করতে পারেন এবং কত টাকা উপার্জন করা যায় এর মাধ্যমে? ডাটা  এন্ট্রি জব সম্পর্কে আপনার যা যা জানা প্রয়োজন তা নিয়ে আজকের এই আর্টিকেল। তাই পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন ও আজকেই ডাটা এন্ট্রি শিখুন। এবং ডাটা এন্ট্রি সম্পর্কে বিভিন্ন তথ্য জেনে, ডাটা এন্ট্রি নিয়ে মার্কেটপ্লেসে বিভিন্ন কাজ শুরু করতে পারবেন। 



toc) #title=(Table of Content)

ডাটা এন্ট্রি কি?What is data entry? 

ডাটা এন্ট্রি কি? ডাটা এন্ট্রি (Data Entry) হল এমন একটি কাজ যেখানে সাধারণত ইলেকট্রনিক ডেটা যোগ, যাচাই ও সম্পাদনা করতে হয়। ডাটাবেজের ডাটা যোগ করা, বিভিন্ন পরিসংখ্যান যোগ করা থেকে শুরু করে মোট বা রেকর্ডিং থেকে ডাটা প্রতিলিপি করাও ডাটা এন্ট্রির মধ্যে পড়ে। অর্থাৎ এর পর (Transcribe) পরিচয়টা আসলে অনেক বড়।

যারা ডাটা এন্ট্রি করেন তাদের মধ্যে রয়েছে ইলেকট্রনিক ডাটা প্রসেসর, টাইপিস্ট, ওয়ার্ড প্রসেসর, ট্রান্সক্রাইবার, কোডার ইত্যাদি। সাধারণত কম্পিউটার ও ইলেকট্রনিক ডাটা প্রসেসর ব্যবহার করে ডাটাবেজ বা ডকুমেন্টেশন প্লাটফর্মে ডাটা ও ইনফরমেশন দেয়া হয়।

তবে নিয়োগকর্তার চাহিদা অনুসারে কিছু ক্ষেত্রে ইলেকট্রনিক মিডিয়াম বাদে কাগজের ডকুমেন্টও ব্যবহার করতে হতে পারে। ডাটা এন্ট্রি কি তা নিয়ে একটা বেসিক ধারণা হয়তো আপনি পেয়ে গিয়েছেন। এখন জেনে নেওয়া যাক ডাটা এন্ট্রি জব সম্পর্কে।

ডাটা এন্ট্রি জব/চাকরি

ডাটা এন্টির চাকরিতে একজন প্রফেশনালকে যেসব দায়-দায়িত্ব পালন করতে হয়ঃ

  • ডাটা এন্ট্রি ডকুমেন্টগুলো প্রস্তুত ডাটা ইনপুট ও সংকলন করা।
  •  কাগজ থেকে কম্পিউটার ফাইলে ডাটা স্থানান্তর।
  • ডাটা চেক করা এবং কোন ভুল থাকলে তা সংশোধন করা
  • প্রয়োজনে ডকুমেন্টস স্ক্যান ও প্রিন্ট করা।
  • ডাটার গোপনীয়তা রক্ষা করা।
  • রিপোর্ট প্রস্তুত করা, ইত্যাদি।

ডাটা এন্ট্রি চাকরির ধরন

দুটি প্রধান ডাটা এন্ট্রি কাজের ধরন আর বৈশিষ্ট্য দেয়া হলোঃ

১। রিমোট (ফ্রিল্যান্স)

  1. একজন রিমোট ওয়ার্কার কিংবা ফ্রিল্যান্সিং হিসেবে আপনি ঘরে বসে কিংবা যেকোনো জায়গা থেকে কাজ করতে পারবেন।
  2. আপনার পছন্দমত সময়ে কাজ করতে পারবেন।
  3. সাধারণত রিমোট কাজে কিস্টক অনুযায়ী বা প্রজেক্ট অনুযায়ী পে করা হয়।
  4. রিমোট ওয়ার্কার নির্ভরযোগ্যতা কাজের দক্ষতা ও নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ করার প্রবণতাকে গুরুত্ব দেওয়া হয়।

একাডেমিক পড়াশোনা অথবা full time চাকরিজীবী হওয়ার পাশাপাশি রিমোট ডাটা এন্ট্রির চাকরি আপনাকে আরও বেশি উপার্জনের সুযোগ করে দিতে পারে।

২। ফুলটাইম চাকরি (In-house Job)

  1. রিমোট কাজ না হলে সাধারণত ঘন্টা হিসেবে বের করা হয়।
  2. এক্ষেত্রে বোনাস ছুটি স্বাস্থ্য সুবিধা সহ বিভিন্ন সুযোগ-সুবিধা পাওয়া যায়।
  3. কাজের গতি নির্ভরযোগ্যতা ও নির্ভুলতাকে বেশি গুরুত্ব দেয়া হয়।

আরো পড়ুন - মোবাইল দিয়ে টাকা ইনকাম করার উপায়। ঘরে বসে মোবাইলে আয়

ডাটা এন্ট্রি জব -এ সেলারি

ডাটা এন্ট্রি কি,ডাটা এন্ট্রির কাজ করে কত টাকা আয় করা যায়, ডাটা এন্ট্রি কাজের সেলারি কেমন? এই কাজের ধরন ও ভিন্নতার ভিত্তিতে পেমেন্টের পদ্ধতি ও পরিমান আলাদা হয়ে থাকে। প্রাতিষ্ঠানিক কাজ হলে প্রজেক্ট অনুযায়ী স্যালারি দেয়া হতে পারে। তাছাড়া প্রতি মিনিট বা ঘন্টায় কিস্ট্রোক হিসেবে অথবা ঘণ্টা হিসেবেও পে করা হতে পারে।

এর হিসাব অনুসারে, এই সেক্টরে কাজের পারিশ্রমিক প্রতি ঘন্টায় $11 থেকে প্রায় $17 পর্যন্ত হয়। বেশি দক্ষতা ও অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীদের পারিশ্রমিক আরও বেশি হয়। ঘরে তাদের বেতন প্রতি ঘন্টায় প্রায়

অর্থ প্রদানের হার সাধারণত টাইপিং এর গতির ওপর নির্ভর করে। তাই আপনি যদি দ্রুত টাইপ করতে পারেন তাহলে ডাটা এন্ট্রি শিখুন ও কাজ শুরু করুন।

ডাটা এন্ট্রির চাকরির জন্য প্রয়োজনীয় দক্ষতা ও যোগ্যতা

ডাটা এন্ট্রি কি, ডাটা এন্ট্রির কাজ করে কত টাকা আয় করা যায় তা এতক্ষণে আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন। ওয়ার্ড প্রসেসিং, ডাটাবেজ ম্যানেজমেন্ট, স্প্রেডশিটের মত সফটওয়্যারগুলোতে ভালো দক্ষতা এবং ইংরেজিতে ভালো দখল থাকলে যে কেউই সেক্টরে কেরিয়ার শুরু করতে পারে। সাধারণত কোন নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা এই চাকরির ক্ষেত্রে প্রয়োজন হয় না। 

তবে, ক্ষেত্রবিশেষে নিয়োগকর্তা বা কোম্পানি এমন প্রার্থীদের পছন্দ করেন, যারা অন্তত মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক সম্পন্ন করেছেন। কোন কোন ক্ষেত্রে এর চেয়ে বেশি শিক্ষাগত যোগ্যতাও সন্ধান করা হয়। এছাড়াও বিভিন্ন সফট স্কিল আয়ত্তে রাখা প্রয়োজন এই সেক্টরে কাজে আসেঃ

  • ভালো যোগাযোগ দক্ষতা
  • ভালো সাংগঠনিক ক্ষমতা
  • বেসিক সফটওয়্যার দক্ষতা
  • ভালো টাইপিং স্পিড
  • চাপের মধ্যে কাজ করার সক্ষমতা
  • ডেডলাইন বা নির্দিষ্ট সময়সীমার মধ্যে কাজ শেষ করার সামর্থ্য
  • ব্যাকরণ, বানান ও বিরাম চিহ্ন সম্পর্কে ভালো জ্ঞান
  • ডাটার গোপনীয়তা রক্ষা করার নিশ্চয়তা
  • নির্ভুলভাবে, মনোযোগের সাথে কাজ করার সক্ষমতা

এই সফট স্কিল গুলো আপনার আয়ত্তে থাকলে এগুলো কাজে লাগে আর করতে এখনই ডাটা এন্ট্রি শিখুন।

কেন করবেন ডাটা এন্ট্রির চাকরি

ডাটা এন্ট্রি কি, ডাটা এন্ট্রির কাজ করে কত টাকা আয় করা যায় এবং কেন এটি এত বেশি জনপ্রিয়তা পেয়েছে। কারণ এতে রয়েছে সহজে চাকরির সুবিধা, স্বাধীন ভাবে কাজ করার সুযোগ। এবং এই কাজ করতে বিশেষ কোনো যোগ্যতার প্রয়োজন নেই। সহজে চাকরির সুবিধা,

বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠান থেকে শুরু করে ব্যাংকিং, আইটি সেক্টর, স্বাস্থ্যখাত এমনকি সরকারি বেসরকারি বিভিন্ন সেক্টরেও আজকাল এ কাজগুলোর অনেক চাহিদা। তাই এই সেক্টরের সহজেই চাকরি পাওয়ার সুবিধা রয়েছে।

আরো পড়ুন - ফ্রি অনলাইন ইনকাম

স্বাধীনভাবে কাজ করার সুযোগ

ভার্চুয়াল বা রিমোট ডাটা এন্ট্রি জব-গুলো নিজ সুবিধামতো স্বাধীনভাবে করার সুযোগ রয়েছে। যারা কোনো বিশেষ স্কেল আয়ত্ত করা ছাড়াই ফ্রিল্যান্সার হিসেবে কাজ করতে চান তাদের জন্য এই কাজগুলো বেশ উপযুক্ত।

বিশেষ কোন যোগ্যতার প্রয়োজন নেই

অন্যান্য চাকরিতে যে ধরনের দক্ষতা ও যোগ্যতা প্রয়োজন হয়, তার তুলনায় ডাটা এন্ট্রি জব গুলোতে দক্ষতা প্রয়োজন হয় খুব কম। পাশাপাশি, ডাটা এন্ট্রির বেসিক দক্ষতা অর্জন ও তুলনামূলকভাবে সহজ ও এই সেক্টরের শিক্ষাগত যোগ্যতার ওপর খুব বেশি গুরুত্ব দেওয়া হয় না।

ডাটা এন্ট্রির চাকরি করতে যেসব অভিজ্ঞতা থাকা ভালো

এই সেক্টরে একজন প্রফেশনাল হিসেবে ক্যারিয়ার বেছে নেওয়ার আগে কিছু ব্যবহারিক অভিজ্ঞতা থাকা ভালোঃ

শিক্ষাগত অভিজ্ঞতা

ডাটা এন্টি বিষয়ক টেকনিক্যাল সেশন, ওয়ার্কশপ, ট্রেনিং ইত্যাদির মাধ্যমে এ সংক্রান্ত শিক্ষা নেয়া যেতে পারে। এতে করে আপনি চাকরির আবেদনে অনেকের থেকে এগিয়ে থাকবেন।

ইন্টার্নশিপ করা

এই সেক্টরে যেকোনো ধরনের ইন্টার্নশিপ অথবা স্বেচ্ছাসেবামূলক কাজ করা যেতে পারে। ডাটা এন্ট্রি জব তুলনামূলকভাবে সহজ হওয়ায় এখানে প্রতিযোগিতাও বেশি থাকে। তাই এই সেক্টরের সাথে সামঞ্জস্যপূর্ণ ইন্টার্নপের অভিজ্ঞতা আপনাকে অনেকের থেকে এগিয়ে রাখবে।

সার্টিফিকেট অর্জন

ডাটা এন্টি সংক্রান্ত সার্টিফিকেট অর্জন এই সেক্টরে আপনার গুরুত্ব ও চাহিদা বৃদ্ধি করতে সাহায্য করবে। Data Entry দিয়ে Freelancing কোর্সটি করলে আপনি শুধুমাত্র এই সেক্টরে প্রয়োজনীয় দক্ষতাই অর্জন করবেন না, পাশাপাশি কোর্স শেষে পেয়ে যাবেন সার্টিফিকেট।

আরো পড়ুন - অনলাইনে ইনকাম করার উপায় (Ways to earn online)

কিভাবে সফল হবেন ডাটা এন্ট্রি সেক্টরে?

একজন ভালো ডাটা এন্ট্রি প্রফেশনাল হতে হলে বেশ কিছু দক্ষতা বা স্কিল থাকা প্রয়োজন। এই স্কিল গুলো অর্জনের যথেষ্ট সময় আপনাকে ব্যায় করতে হবে। এই ফিল্ডে ভালো করতে এই স্কিল গুলো বিবেচনায় রাখা যেতে পারেঃ

ইংরেজি ভাষার দক্ষতা অর্জন

এই সেক্টরের সব কাজগুলো সাধারণত ইংরেজিতে হয়ে থাকে। এজন্য এ ভাষায় পরিপূর্ণ দক্ষতা অর্জন করা জরুরী।

ভালো টাইপিস্ট হওয়া

এই চাকরিগুলোতে সাধারণত প্রতি মিনিটে নূন্যতম ৪৫টি শব্দ টাইপ করতে পারতে হয়। ট্রান্সক্রিপশন বা টাইপিস্ট এর মত পদের জন্য প্রতি মিনিটে করে ৬০-৯০ টি শব্দ টাইপ করতে হয়। আপনার টাইপিং স্পিড নির্ধারণ করতে অনলাইন টেস্ট করে নিতে পারেন। পাশাপাশি টাইপিং স্পিড বাড়াতে সাহায্য করে এমন গেম খেলেও স্পিড বাড়াতে পারে।

কম্পিউটার দক্ষতা অর্জন

একজন ডাটা এন্ট্রি স্পেশালিস্ট হিসেবে বিভিন্ন কম্পিউটার প্রোগ্রাম ব্যবহার, ইলেকট্রনিক ডাটা ইনপুট দেয়া, এডিট করা, সেভ করতে পারা জরুরী। অর্থাৎ বালক কম্পিউটার স্কিল টাকা ডাটা এন্ট্রি সেক্টরের জন্য বলা চলে অত্যাবশ্যক।

ইন্টারপার্সোনাল (interpersonal) স্কিল বৃদ্ধি

প্রজেক্ট ভিত্তিক কাজে আপনাকে ক্রমাগত আপনার নিয়োগকর্তা ও সহকর্মীদের সাথে যোগাযোগ করতে হবে। তাছাড়া প্রয়োজনে কাস্টমারদের সাথে যোগাযোগ রক্ষা করতে হতে পারে। এজন্য নিজের বিভিন্ন ইন্টার পার্সোনাল স্কিল যেমন কমিউনিকেশন স্কিল, কাস্টমার সার্ভিস, অর্গানিজিং স্কিল বৃদ্ধিতে কাজ করতে পারেন।

আরো পড়ুন - বাংলাদেশ অনলাইন ইনকাম সাইট

শেষকথা

ডাটা এন্ট্রি কি, ডাটা এন্ট্রির কাজ করে কত টাকা আয় করা যায় এর সুবিধা কেমন, সেলারি কেমন এসব সম্পর্কে সম্পূর্ণ তথ্য আপনি এই আর্টিকেলটির মাধ্যমে জানতে পেরেছেন। এই সম্পূর্ণ দক্ষতাগুলো আপনার থাকলে এগুলো কাজে লাগিয়ে আয় করতে এখনই ডাটা এন্ট্রি শিখুন। আমাদের এই পুরো আর্টিকেলটি পড়ে নিশ্চয়ই আপনি কিছুটা হলেও উপকৃত হয়েছেন এবং পুরো আর্টিকেলটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম গুরুত্বপূর্ণ নানা বিষয়ের উপর আর্টিকেল পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। ধন্যবাদ। 

ডাটা এন্ট্রির কাজ করে কত টাকা আয় করা যায় এই সম্পর্কে কিছু প্রশ্ন ও তার উত্তর / FAQ

১. ডাটা এন্ট্রি কাজ করে কত টাকা আয় করা যায়? 

উত্তর :- ডাটা এন্ট্রি কাজ করে কত টাকা আয় করা যায় তা একমাত্র আপনার নিজের উপর নির্ভর করে, যেমন আপনার দক্ষতার উপর, আপনি যেপ্রকল্প গুলোতে কাজ করেন এবং প্রতিদিন কত ঘন্টা কাজ করেন বা কত ঘন্টা কাজ করতে পারবেন তার উপর নির্ভর করে। গড়ে একজন ডাটা এন্ট্রি ফ্রিল্যান্সার প্রতিমাসে $500-$1500 পর্যন্ত আয় করতে পারে। 

২. অনলাইন ডাটা এন্ট্রি কি? 

উত্তর :- ইন্টারনেটের উৎস থেকে ডাটা সংকলন, অনলাইন স্টোরেজ এবং এক্সেস যোগ্যতার জন্য উপযুক্ত বিন্যাসের সংকলন করাকে অনলাইন ডাটা এন্ট্রি বলে। 

৩. কিভাবে একজন ফ্রিল্যান্সিং ডেটা এনালিস্ট হওয়া যায়? 

উত্তর :- একজন ফ্রিল্যান্সিং ডেটা এনালিস্ট হওয়ার জন্য আপনার গণিত, প্রযুক্তিগত জ্ঞান, পরিসংখ্যানের একটি শিক্ষাগত পটভূমি, ডেটা ভিজ্যুয়ালাইজেশনের অভিজ্ঞতা এবং ভালো যোগাযোগ দক্ষতার সমন্বয় প্রয়োজন। অবশ্যই স্ব-প্রণোদিত এবং সুসংগঠিত হতে হবে ফ্রিল্যান্সারদের। 

৪. ডাটা এন্ট্রি কি ভালো কাজ? 

উত্তর :- অতিরিক্ত নগদ উপার্জনের সহজ উপায়ের জন্য ডাটা এন্ট্রি একটি জনপ্রিয় সাইট গিগ।

৫. ডাটা এন্ট্রিতে সর্বোচ্চ বেতন কত? 

উত্তর :- ডাটা এন্ট্রিতে সর্বোচ্চ বেতনের চাকরি হচ্ছে, একজন ডেটা এন্ট্রি অফিসারের। যার বেতন প্রতি বছর £5.9 লাখ। তার শীর্ষ 10% কর্মচারী প্রতিবছর £4.09 লক্ষ্য এর বেশি আয় করে। 

৬. ডাটা এনালিস্ট কি উদ্যোক্তা হতে পারে? 

উত্তর :- আপনি যদি সত্যিকার অর্থে কিছু সমস্যার সমাধান করতে পারেন, তাহলে অবশ্যই আপনি নিজেকে উদ্যোক্তার দিকে ঠেলে দিতে পারবেন। ডেটা সায়েন্টিস্টরা অভিজাত সেক্টরের অংশ যারা ক্রমাগত জটিল সমস্যার সমাধান করছে। এবং গুরুত্বপূর্ণ একটি বিষয়, একজন উদ্যোক্তা হওয়ার জন্য আপনার আত্মবিশ্বাস থাকতে হবে। 

৭. কোন বিষয়ে ফ্রিল্যান্সিং শিখলে ভালো হবে? 

উত্তর :- ফ্রিল্যান্সিং সেক্টরে রয়েছে অনেক ক্যাটাগরি, ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন ইত্যাদি। দক্ষতা থাকলে প্রতিটা ক্যাটাগরিতেই ভালো কাজ করা যায়। তবে আপনি যে কাজটা ভালো বুঝেন বা যেটাতে এক্সপার্ট সেই কাজই শিখবেন, সেটাই আপনার জন্য সুফল বয়ে আনবে। 




#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!