HDD এবং SSD এর মধ্যে পার্থক্য কি

HDD ও SSD তার মধ্যকার পার্থক্য হচ্ছে, HDD এর চেয়ে SSD তে অনেক কম পাওয়ার লাগে। কারন SSD তে কোন স্পিনিং ডিস্ক থাকে না। HDD তে অনেক বেশী কমপ্লেক্স টেকনোলজির কারনে সেটা পাওয়ার ইফিশিয়েন্ট নাহ। অপর দিকে, এসে এসবই হচ্ছে শুধু মাত্র একটা ফ্লাশ মেমোরি, যে কারণে এটা খুবই পাওয়ার ইফিশিয়েন্ট রয়েছে।

আমাদের রেগুলার কাজের পিসির সবচেয়ে গুরুত্বপুর্ন একটা অংশ হলো এর স্টোরেজ। ভালো একটা স্টোরেজ ছাড়া আমাদের কোন প্রকার কাজ করাই আসলে সম্ভব নাহ। কিন্তু এখন এসেছে পরিবর্তন, হার্ডডিস্ক ছাড়া ও পিসির স্টোরেজের জন্য এসেছে আরো নানা অপশন। এর মধ্যে অন্যতম একটা হচ্ছে SSD বা সলিড স্টেট ড্রাইভ। 

তো আমাদের আজকের পোস্টের টপিক হচ্ছে HDD এবং SSD এর মধ্যে পার্থক্য কি এবং কোনটি কি কাজ করে, সেটা ভালো ভাবে পর্যালোচনা করা। আশা করছি এই পোস্ট পড়ার পরে এই দুই ধরনের স্টোরেজ নিয়ে আপনার সব ধরনের জল্পনা কল্পনা আর আগ্রহের উত্তর পেয়ে যাবেন। তো চলুন আর দেরি না করে জেনে আসি, HDD ও SSD কি?

toc) #title=(Table of Content)

HDD এবং SSD কি?

HDD ও SSD এর মধ্যে পার্থক্য কি - HDD হচ্ছে Hard Disk Drive, যা আমাদের ট্র্যাডিশনাল স্টোরেজ হিসেবে পিসিতে শুরু থেকেই ব্যবহৃত হয়ে আসছে। এটা মুলত একটা মেকানিকাল ড্রাইভ যেখানে একটা স্পিনিং ডিস্কের মধ্যে সমস্ত ডাটা বা ফাইল স্টোরড থাকে। এর মধ্যে থাকে একটা মেকানিকাল আর্ম, যা আপনার ডাটাকে রীড এবং রাইট করে। 

হার্ডডিস্কের যাত্রা শুরু হয়েছিলো ১৯৫৬ সালে আই বি এম এর হাত ধরে। প্রায় ৬৬ বছর ধরে এখন ও এই ড্রাইভ মানুষকে সার্ভিস দিয়ে যাচ্ছে। যদি ও সময়ের সাথে সাথে অনেক পরিবর্তন এসেছে এর টেকনোলজিতে।

অন্যদিকে, SSD হচ্ছে Solit State Drive যা ১৯৯১ সালে সামনে আসে সানডিস্কের হাত ধরে। আমরা আমাদের ফোনে সবাই মেমোরি কার্ড ইউজ করে থাকি। একটা সলিড স্টেড ড্রাইভ বা এই মেমোরি কার্ডের মধ্যে যথেষ্ট মিল রয়েছে। এর মধ্যে হার্ডডিস্কের মত কোন স্পিনিং ডিস্ক থাকে না, থাকে শুধু মাত্র একটা মেমোরি চিপ এবং ওখানেই স্টোরড থাকে সমস্ত ডাটা। 

এটা হার্ড ডিস্কের চেয়ে অনেক এডভান্সড একটা টেকনোলজি এই ডাটা স্টোরেজের দুনিয়ায়। এর মধ্যে এমন কিছু সার্কিট ইন্টিগ্রেড করা থাকে এবং ফ্লাশ মেমোরি থাকে, এবং এটা মুলত সেকেন্ডারি স্টোরেজ হিসেবেই ব্যবহৃত হয়ে থাকে। এখন দিন দিন নানা সুবিধার কারনে এটার ব্যবহার বেড়েই চলেছে, বিশেষ করে গেমার এবং ভিডিও এডিটরদের মধ্যে।

আরো পড়ুনঃ হঠাৎ ল্যাপটপ বা কম্পিউটার স্লো হয়ে গেলে যা করবেন

SSD এবং HDD এর সুবিধাসমূহ

HDD

HDD হার্ড ডিস্ক ড্রাইভ বাজারে সবসময়ই পাওয়া যায় খুব সহজেই। কোনো সময়ই আপনার কম্পিউটারের হার্ডডিস্ক নষ্ট হয়ে থাকলে , আপনার নাগালের মধ্যেই কোনো বাজারে পেয়ে যাবেন। যেকোনো জায়গাই (HDD) হার্ড ডিস্কের কখনো অভাব ঘটে না। (HDD) হার্ডডিস্ক ড্রাইভ বাজারের সব সময় খুব সহজেই পাওয়া যায়। কোনো সময়ই আপনার কম্পিউটারের হার্ডডিস্ক নষ্ট হয়ে থাকলে, আপনার নাগালের মধ্যেই কোনো বাজারে পেয়ে যাবেন। 

যেকোনো জায়গাই হার্ড ডিস্কের কখনো অভাব দেখা যায় না। (HDD) হার্ডডিস্কের আরো একটি অন্যতম সুবিধা হচ্ছে, এখানে আপনি স্টোরেজ ক্যাপাসিটি বেশি পাবেন। কম খরচেই স্ট্যান্ডার্ড সাইজের পাঁচশো জিবির হার্ড ডিস্ক পেয়ে যাবেন। আপনি চাইলে বাজারে সর্বাধিক ২০ টেরাবাইটেরও (HDD) হার্ডডিস্ক পেয়ে যাবেন।

আরো পড়ুনঃ চুল পড়া বন্ধ করার ৮টি উপায়

SSD

কম্পিউটারের একটি প্রধান সমস্যা হলো গরম হয়ে যাওয়া। এই কারণেই হার্ডডিস্ক ফেল করে। (SSD) এসএসডির ক্ষেত্রে এমনটা হওয়ার কোনো সম্ভাবনাই নেই। কারণ (SSD) এসএসডির মধ্যে এমন কোনো মুভেবল পার্ট নেই যেমনটা রয়েছে হার্ডডিস্কে। তাই (SSD) এসএসডি উত্তপ্ত হয়ে ওঠে না। তাই বলা চলে স্থায়িত্বের বিচারে হার্ডডিস্কের থেকে এস এসডি অনেকটাই এগিয়ে।

হার্ড ডিস্ক এর তুলনায় (SSD) এসএসডি বেশিদিন দীর্ঘস্থায়ী হয়। হার্ডডিস্ক যেখানে গড়ে টেকে পনেরো লক্ষ ঘন্টা, (SSD) এসএসডি যায় তার থেকেও বেশি প্রায় কুড়ি লক্ষ ঘন্টা। এসএসডি ইন্সটল করা খুবই সহজ। এর জন্য পূর্বের কোনো অভিজ্ঞতার প্রয়োজন পড়বে না। একটা স্ক্রু ড্রাইভারের সাহায্যেই আপনি এসএসডি সেট করে ফেলতে পারবেন।

আরো পড়ুনঃ ভিটামিন ই ক্যাপসুল চুলের যত্নে কীভাবে ব্যবহার করবেন

স্পিডঃ SSD Vs HDD

স্পিডের কথা বলতে গেলে আগে দেখে নিই এই দুইটা ড্রাইভ কে কত দ্রুত ডাটা রীড এন্ড রাইট করতে পারেঃ

  • হার্ডডিস্কঃ ৮০-১৫০ মেগাবাইট/সেকেন্ড
  • এসএসডিঃ ২০০-৫০০ মেগাবাইট/সেকেন্ড

ক্ষেত্র বিশেষে দেখা গিয়ে থাকে ল্যাপটপের হার্ডডিস্ক গুলো এর চেয়ে আরো স্লো ও হয়ে থাকে, কারন ওখানে অনেক প্রসেসেই হার্ডডিস্কের উপর অতিরিক্ত প্রেশার পরে। আবার এসএসডিতে ও স্পীডে কম বেশী হতে পারে, কিন্তু এর ইউজার এক্সপেরিয়েন্স এবং ডাটা প্রসেসিং এইচডিডি থেকে অনেক ফাস্ট।

এর ফলে, যারা ভারি কাজ করেন, তাদের জন্য SSD একদম আদর্শ একটা স্টোরেজ। কিছু টেস্টে দেখা গেছে, একটা পিসির উইন্ডোজ যদি SSD কার্ডে বুট করা হয়, তখন ওই পিসির অন অফ হওয়ার যে স্পীড সেটা বহুগুনে বেড়ে যায়। একই সাথে অন্যান্য প্রোগ্রাম ও খুবই দ্রুত কাজ করে। এজন্য প্রফেশনাল মানের ভিডিও এডিটিং, গেমিং এক্সপেরিয়েন্সের জন্য অবশ্যই HDD এর বদলে বড় বড় আকারের  SSD ব্যবহার করা বঞ্চনীয়।

আরো পড়ুনঃ পেটের মেদ কমানোর ঘরোয়া উপায়

দামঃ HDD Vs SSD 

দামের তুলনা করলে price per GB তে SSD,HDD থেকে অনেক বেশী এক্সপেন্সিভ। বিশেষ করে আপনি যখন একটা বড় স্টোরেজ নিতে চাইবেন (1TB) ১টিবি বা এর বেশী, তখন আপনি SSD নিতে চাইলে আপনাকে অনেক বড় পরিমান বাজেট রাখতে হবে শুধু স্টোরেজের জন্য। 

আবার অন্য দিকে HDD এর দাম খুবই কম আর সেটা সহজলভ্য। এক্ষেত্রে আমাদের সাজেশন হচ্ছেঃ একটা ২০০-৫০০ জিবির এসএসডি কার্ড এবং এর সাথে ইচ্ছে মত একটা HDD ব্যবহার করতে পারেন। আপনার উইন্ডোজ সহ যাবতীয় প্রোগ্রাম SSD তে ইনস্টল করতে পারবেন এবং HDD কে ইউজ করতে পারবেন ফাইল স্টোরেজ হিসেবে। এতে করে আপনি স্টোরেজ ও পাবেন আবার স্পীড ও পাবেন। 

কিন্তু শুধু SSD নিলে আপনার বাজেটে সমস্যা হবে আর শুধু HDD নিলে স্পীডে সমস্যা হবে। সে জন্য দুইটার কম্বিনেশন নেওয়াটাই বেটার হবে। আবার কেউ যদি স্পীডকে স্যাক্রিফাইস করতে চান, তাহলে নিজে পারেন শুধু HDD কিংবা যদি বাজেট অনেক হাই থাকে তাহলে নিতে পারেন শুধু SSD এটা যার যার নিজস্ব প্রিফারেন্স এবং এটি প্রয়োজনের উপর নির্ভর করে।

আরো পড়ুনঃ বাচ্চাদের বুদ্ধিমান ও মেধাবী বানানোর ১০ টি উপায়

স্টোরেজ ক্যাপাসিটিঃ SSD Vs HDD

HDD ও SSD এর মধ্যে পার্থক্য কি - SSD,র চেয়ে HDD,র স্টোরেজ ক্যাপাসিটি অনেক বেশি। আপনি অনেক অল্প খরচে হার্ড ডিস্কে অনেক বেশী ডাটা স্টোর করতে পারবেন। ওই পরিমান ডাটা SSD তে স্টোর করতে গেলে আপনাকে অনেক বড় একটা বাজেট হিসেবে রাখতে হবে। SSD’র অনেক হাই ডাটা ক্যাপাসিটি ওয়ালা ড্রাইভ থাকলে ও সেসব সাধারণ পিসি বিল্ডারদের ক্রয় ক্ষমতার বাইরে থাকে।

আরো পড়ুনঃ চুল সোজা করার ৫টি ঘরোয়া উপায়

পাওয়ার এফিশিয়েন্সিঃ SSD Vs HDD

HDD ও SSD এর মধ্যে পার্থক্য কি - HDD,র চেয়ে SSD তে অনেক কম পাওয়ার প্রয়োজন পড়ে। কারন SSD তে কোন স্পিনিং ডিস্ক থাকে না। HDD তে অনেক বেশী কমপ্লেক্স টেকনোলজির কারনে সেটা পাওয়ার ইফিশিয়েন্ট নাহ। অপর দিকে, SSD শুধু মাত্র একটা ফ্লাশ মেমোরি, সেজন্য এটা খুবই পাওয়ার ইফিশিয়েন্ট।

বাজে পাওয়ার সাপ্লাইয়ের কারনে SSD’র চেয়ে দ্রুত HDD নষ্ট হওয়ার সম্ভবনা থাকে। তবে এখন আপনার হার্ডডিস্ক ক্র্যাশ করলে বা কোন ও ভাবে ফাইল মিসিং হলে ভালো কোনো জায়গা থেকে সার্ভিস ইউজ করে হার্ডডিস্কের ডাটা রিকভার করে নিতে পারবেন। তো পাওয়ার ইফিশিয়েন্সি তে উইনার হচ্ছেঃ এসএসডি কার্ড।

এগুলোই হচ্ছে মুলত HDD এবং SSD এর মধ্যেকার পার্থক্য কি- এ দুটিরই ভালো এবং খারাপ দিক রয়েছে। তবে এডভান্স টেক এর বিবেচনায় SSD ই এখনকার জন্য সবচেয়ে রিজেনেবল এবং ফাস্ট ডাটা স্টোরেজ। কিন্তু আপনি আপনার প্রয়োজনের কথা বিবেচনা করে, দুটোর মধ্যে যেকোন একটা সিলেক্ট করে নিতে পারেন।

আরো পড়ুনঃ উচ্চ রক্তচাপ কমানোর ব্যায়াম

শেষ কথা

HDD এবং SSD দুটোরই সুবিধা ও অসুবিধা দুই রয়েছে। তাই কম্পিউটার আপগ্রেড করার সময় আপনি সমস্যায় পড়তে পারেন। তবে এখনকার বেশীরভাগ কম্পিউটার বা ল্যাপটপেই (SSD) এসএসডি ইন্সটল করা থাকছে। কারণ যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে গেলে আপনাকেও অ্যাডভান্সড কিছু ভাবতে হবে। তাই আমার মতে বাজেটে যদি কিছু অসুবিধা না থাকে তাহলে আপনার সুবিধার্থে আপনি (SSD) এসএসডি পছন্দ করে নিতে পারেন।

আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে HDD ও SSD এর মধ্যে পার্থক্য কি এবং SSD ও HDD সংক্রান্ত বিভিন্ন তথ্য জানতে পারলেন। পুরো পোস্টটি পড়ে আশা করি আপনি কিছুটা হলেও উপকৃত হয়েছেন। পুরো এই পোস্টের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। এরকম গুরুত্বপূর্ণ সব বিষয়ের উপর তথ্য পেতে অবশ্যই নিয়মিত আমাদের ওয়েবসাইটি ভিজিট করবেন। ভালো থাকুন, সুস্থ থাকুন। আল্লাহ হাফেজ। 

আরো পড়ুনঃ অনলাইনে ইনকাম করার উপায় (Ways to earn online)

HDD ও SSD এর মধ্যে পার্থক্য কি এ সংক্রান্ত কিছু প্রশ্ন ও তার উত্তর / FAQ

প্রশ্ন ১: SSD ও hard disk এর মধ্যে পার্থক্য কি? 

উত্তর:- আপনি অনেক অল্প খরচে হার্ডডিস্কে বেশি ডাটা স্টোর করতে পারবেন। কিন্তু ওই পরিমাণ ডাটা যদি SSD তে স্টোর করতে যান তাহলে আপনাকে অনেক বড় একটা বাজেটের হিসেব ধরে রাখতে হবে। SSD তে অনেক হাই ডাটা ক্যাপাসিটি ওয়ালা ড্রাইভ থাকলেও সেসব সাধারণ পিসি বিল্ডারদের ক্রয় ক্ষমতার বাইরে থাকে। 

প্রশ্ন ২: SSD এর কাজ কি?

উত্তর:- SSD মূলত কম্পিউটারের এক ধরনের ফ্ল্যাশ স্টোরেজ ব্যবস্থা। SSD এর মূল কাজ হচ্ছে তথ্য সংরক্ষণ করে রাখা। আকারে ছোট এবং ওজনে হালকা হওয়ায় দিন দিন এই SSD (এসএসডি) এর জনপ্রিয়তা ক্রমেই বেড়ে চলেছে। 

প্রশ্ন ৩: HDD মানে কি?

উত্তর:- HDD (হার্ড ডিস্ক ড্রাইভ) হচ্ছে এক ধরনের ডেটা স্টোরেজ ডিভাইস যা ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটারে ব্যবহৃত হয়। একটি HDD একটি ‘অ-উদ্বায়ী’ স্টোরেজ ড্রাইভ। যার অর্থ, ডিভাইসে কোনো শক্তি সরবরাহ না করা সত্ত্বেও এটি সঞ্চিত ডেটা ধরে রাখতে পারে। 

প্রশ্ন ৪: কত (SSD) এসএসডি স্টোরেজ প্রয়োজন? 

উত্তর:- আপনার পেশায় যদি সব সময় বড় ফাইল নিয়ে কাজ করতে হয় যেমন, প্রচুর ফটো তুলেন নতুবা বেশি বেশি গেম খেলেন তাহলে 1TB স্টোরেজ ক্ষমতা সহ একটি অভ্যন্তরীণ SSD বেছে নিবেন। তার সাথে আপনি একটি HDD এর ক্ষমতার সাথে একটি SSD এর গতিকে একত্রিত করবেন। তার ফলে আপনি 150GB এর Red dead Redemption 2 এর মত বড় গেম গুলো সংরক্ষণ করতে পারবেন। এবং অন্যান্য জিনিসগুলির জন্যও যথেষ্ট জায়গা রাখতে পারবেন। 

প্রশ্ন ৫: এসএসডি স্পিড কি গেমিংকে প্রভাবিত করে?

উত্তর:- গেমিংয়ে লেখা/পড়ার গতি অনেক গুরুত্বপূর্ণ। স্টোরেজ ড্রাইভে একটি দ্রুত পড়ার গতি দ্রুত লোডের সময় মসৃন দৃশ্য পরিবর্তন এবং একটি ভালো সামগ্রিক গেমিং অভিজ্ঞতা সক্ষম করে। যখন দ্রুত লেখার গতি গেমারদের তাদের গেমগুলো দ্রুত সংরক্ষণ করতে সক্ষম করে।


#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!