টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির উপায়

প্রাত্যহিক জীবনের অস্বাস্থ্যকর খাদ্যাভাস, জীবন যাত্রার অনিয়ম, ধূমপান, মধ্যপানের মত নানা কারণেই অনেকের শরীরে টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ কমে যায়। টেস্টোস্টেরন হরমোন কমে যাওয়ায় এটা কোনো দুশ্চিন্তার বিষয় নয়, ঘরোয়া অনেক উপায় রয়েছে যার ফলে টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধি করা যায়। অথবা টেস্টোস্টেরন বৃদ্ধির জন্য রয়েছে বিভিন্ন ঔষধ এবং চিকিৎসার সুব্যবস্থা।

টেস্টোস্টেরন হরমোনের পরিমান কমতে কমতে শুরু করলে শরীরে অনেক পরিবর্তন দেখা যায়। স্মৃতিশক্তি হ্রাস হয়, সহবাসের ইচ্ছা কমে যায়, মনোযোগের অভাব দেখা দেয়, মেজাজ খারাপ হয় সহ বিভিন্ন সমস্যা। আমাদের আজকের আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির উপায় সহ কি কি খাবার খেলে শরীরে টেস্টোস্টেরন হরমোনের মাত্রা বাড়তে পারে এই সবকিছু নিয়ে বিস্তারিত। তো চলুন জেনে আসি, টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য। 

toc) #title=(Table of Content)

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির কিছু ঘরোয়া উপায় 

বয়সের সাথে সাথে শরীরে টেস্টোস্টেরনের মাত্রাও যেন কমে যায়। এবং তা মহিলাদের থেকে পুরুষের ক্ষেত্রে বেশি দেখা যায়। এটা দুশ্চিন্তার কোন বিষয় নয়, টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির অনেক উপায় রয়েছে এবং এর চিকিৎসাও রয়েছে। শরীরে টেস্টোস্টেরন হরমোন নিঃসরণ বৃদ্ধির ক্ষেত্রে কিছু ঘরোয়া উপায় রয়েছে, যার মধ্যে টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির উপায় এমন কিছু খাবারের নাম উল্লেখ করা হলো যেমন-

তেলযুক্ত মাছ

বোয়াল, রুই, কাতলা, চিতলের মতো তেলযুক্ত মাছগুলোর মধ্যে ওমেগা-৩ ফ্যাটিএসিড খুবই ভরপুর মাত্রায় থাকে। ওমেগা-৩ ফ্যাটিএসিড শরীরে টেস্টোস্টেরনের ক্ষরণ বৃদ্ধি করতে সাহায্য করে এবং হৃদযন্ত্র ভালো রাখে। 

বেদানা

শরীরের হরমোনের মাত্রা উঠানামা করার অন্যতম বড় কারণ হচ্ছে মানসিক চাপ। নিয়মিত বেদানা ফল খাওয়ার ফলে মানসিক চাপ নিয়ন্ত্রণে থাকে, যার ইতিবাচক প্রভাব পড়ে টেস্টোস্টেরনের মাত্রার উপর। বেদানার মধ্যে রয়েছে অ্যান্টি অক্সিডেন্টে ভরপুর এবং অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে। 

ডিম

ডিমের মধ্যে রয়েছে অ্যামাইনো অ্যাসিড ও ভিটামিন ডি তে ভরপুর। ডিম শরীরের টেস্টোস্টেরন এর উৎপাদন বৃদ্ধি করে। প্রোটিনের খুবই ভালো উৎস হচ্ছে ডিম। প্রতিদিনের খাদ্য তালিকায় ডিম রাখা খুবই প্রয়োজনীয়। 

আরো পড়ুনঃ চুলকানি দূর করার ক্রিম

কলা

কলা খুবই নরম এবং খুব সহজেই তা হজম হয়। পেটের জন্য খুবই ভালো। এবং শরীরের টেস্টোস্টেরনের ক্ষরণ বৃদ্ধি করতে প্রতিদিনের ডায়েটে কলা রাখবেন। প্রতিদিন খাদ্য তালিকায় কলা থাকলে, শরীর ও পেট ভালো থাকে এবং শরীরের স্ফূর্তি আসে। 

দুধ 

যাদের ল্যাকটোজে এলার্জী রয়েছে তাদের কাছে দুধ ভালো একটি বিকল্প হতে পারে। আমন্ড, সয়া, ওটসের দুধ শরীরে টেস্টোস্টেরন হরমোনের ক্ষরণ বৃদ্ধি করতে সাহায্য করে। 

পালংশাক

পালংশাক টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির মাত্রা এবং শরীরকে সুস্থ রাখতে, সতেজ রাখতে খুবই কার্যকরী ভূমিকা পালন করে। কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, ভিটামিন ই, ভিটামিন সি এবং এই সবকিছুই টেস্টোস্টেরন তৈরীর উপাদান। 

ঝিনুক

ঝিনুকে প্রচুর পরিমাণে খনিজ উপাদান থাকার কারণে টেস্টোস্টেরন তৈরিতে তা গুরুত্বপূর্ণ। তা টেস্টোস্টেরন পরিমাণ বাড়াতে সাহায্য করে। যারা ঝিনুক পছন্দ করেন না তারা এর বিকল্প হিসেবে চিজ বা পনির পছন্দ করতে পারেন। 

আরো পড়ুনঃ চুলকানি দূর করার উপায়

টেস্টোস্টেরন হরমোন কমে যাওয়ার কিছু লক্ষণ

শরীরে টেস্টোস্টেরন হরমোন কমে যাচ্ছে সেটা বুঝবেন কিভাবে, টেস্টোস্টেরন হরমোন কমে যাওয়ার শারীরিক কিছু লক্ষণ হচ্ছে, 

  • স্বাভাবিক যৌনাচরনের পরিবর্তন ঘটে 
  • মানসিক পরিবর্তন ঘটে 
  • মনের জোর কমে যায় 
  • মেজাজ খিটখিটে হয়ে যায়
  • স্মৃতিশক্তি ক্ষীন হয়ে আসে 
  • মনোযোগের অভাব দেখা দেয় 
  • স্মৃতিশক্তি হ্রাস পায় 

এরকম আরো বিভিন্ন সমস্যা দেখা দেয় শরীরে টেস্টোস্টেরন হরমোন কমে যাওয়ার ফলে। তবে লক্ষণগুলো শারীরিক অন্য অসুস্থতার জন্যও হতে পারে। তাই যেকোনো সমস্যায় সঠিক চিকিৎসা পাওয়ার জন্য চিকিৎসকের পরামর্শ নিন। এবং টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির উপায় গুলোও ফলো করতে পারেন, অবশ্যই উপকৃত হবেন। 

আরো পড়ুনঃ কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তির উপায়

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির সহজ ৬ টি উপায় হচ্ছে 

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির উপায় হিসেবে, খুবই সহজ ৬টি উপায় রয়েছে, যা যেকোন সময় হাতের নাগালে পাওয়া যায় এমন কিছু খাবার। এবং খুব সহজেই তা খাবার হিসেবে গ্রহণ করা যায়। টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির সেরকমই সহজ ৬টি উপায় হচ্ছে -

মধু

মধু এই খনিজ উপাদানটি টেস্টোস্টেরনের পরিমাণ বাড়াতে এবং নাইট্রিক অক্সাইডের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। মধু শরীরের জন্য খুবই উপকারী যা ধমনী সম্প্রসারণ করে লিঙ্গোত্তনে শক্তি সঞ্চার করে থাকে। প্রাকৃতিক নিরাময়কারী উপাদান বোরোনও রয়েছে মধুতে। 

বাঁধাকপি 

বাঁধাকপির মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ উপাদান এবং ইনডোল থ্রি কার্বিনল। টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির জন্য খুবই কার্যকরী। যা স্ত্রী হরমোন ওয়েস্ট্রজেনের পরিমাণ কমিয়ে টেস্টোস্টেরন বেশি কার্যকরী করে তোলে। 

রসুন

মানসিক চাপের হরমোন করটিসলের মাত্রা কমাতে সাহায্য করে রসুনের আলিসিন যৌগটি। যার ফলে শরীরে টেস্টোস্টেরন খুবই ভালোভাবে কাজ করতে পারে। কাঁচা রসুন খেলে শরীরে টেস্টোস্টেরন বৃদ্ধির ভালো ফল পাওয়া যায়। 

ডালিম

শারীরিকতার ক্ষেত্রে অক্ষম পুরুষদের মধ্যে ৪৭ শতাংশ পুরুষ রয়েছেন যারা প্রতিদিন ডালিম ফলের রস খেয়ে অক্ষমতার অনেক উন্নতি ঘটিয়েছেন। এবং তা ইন্টারন্যাশনাল জার্নাল অব ইম্পোটেন্স রিসার্চ থেকে প্রমানিত। শরীরে টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ক্ষেত্রে খুবই উপকারী ডালিম ফল।

লাল আঙ্গুর 

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির উপায়ে কার্যকরী একটি ফল হচ্ছে লাল আঙ্গুর। এই লাল আঙ্গুর শরীরে শুক্রানুর তৎপরতা উন্নতি করে এবং শক্তিশালী করে তোলে। 

টকফল

টক জাতীয় ফলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ। যা পুরুষদের শরীরে টেস্টোস্টেরন হরমোন উৎপন্ন করতে প্রয়োজন হয়। টক জাতীয় ফল খাওয়ার ফলে পুরুষ হরমোন ভালো মত কাজ করতে পারে এবং ওয়েস্ট্রজেনের মাত্রা কমায়।

আরো পড়ুনঃ ছেলেদের চুল ঘন করার উপায়

শেষ কথা

শরীরে টেস্টোস্টেরন বৃদ্ধির জন্য খাবারের চার্টের দিকে খুবই ভালো নজর রাখতে হবে। টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির উপায় পেতে সব ধরনের ফলমূল, শাকসবজি, টক জাতীয় খাবার নিয়মিত খেতে হবে। আমাদের আজকের এই আর্টিকেলের মাধ্যমে টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির উপায় সহ টেস্টোস্টেরন নিয়ে বিভিন্ন তথ্য সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারলেন। 

দৈনন্দিন জীবনে তৈলাক্ত যেকোন খাবার শরীরের জন্য খুবই ক্ষতিকর, অথচ তৈলাক্ত খাবারের দিকেই আমাদের বেশি নজর থাকে। তবে তা স্বাস্থ্যের জন্য মোটেই ঠিক নয়, আজই বর্জন করুন তৈলাক্ত সব খাবার। এবং বেশি পরিমাণে পানি পান করবেন, শরীর সুস্থ রাখার জন্য নিয়মিত ব্যায়াম করবেন। শরীর সুস্থ রাখুন, নিরাপদে থাকুন। ধন্যবাদ। 

আরো পড়ুনঃ আলট্রাসনোগ্রাফি রিপোর্ট বোঝার উপায়

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির উপায় সম্পর্কিত কিছু প্রশ্ন ও তার উত্তর / FAQ

প্রশ্ন ১: টেস্টোস্টেরন লেভেল কত থাকা উচিত? 

উত্তর:- শরীরে টেস্টোস্টেরন এর মাত্রা যদি ৩০০ থেকে ৯০০ থাকে, তাহলে বুঝতে পারবেন এর লেভেল স্বাভাবিক রয়েছে। কিন্তু আপনি যদি দেখেন টেস্টোস্টেরন এর মাত্রা ৩০০ এর নিচে কমে গেছে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। আপনার রক্ত পরিক্ষার মাধ্যমে আপনার টেস্টোস্টেরন এর মাত্রা বুঝতে পারবেন। 

প্রশ্ন ২: টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ঔষধ এর নাম কি?

উত্তর:- Testosterone Undecanoate 40mg Capsule পুরুষের প্রধান যৌন হরমোন, পুরুষের হাইপোগোনাডিজম এবং কম টেস্টোস্টেরনের মাত্রাগুলোর উপসর্গগুলিতে সহায়তা করার জন্য একটি প্রেসক্রিপশন অনুযায়ী ঔষধ পাওয়া যায়। তবে অবশ্যই তা ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করবেন।

প্রশ্ন ৩: মেয়েদের টেস্টোস্টেরন হরমোন কমে যাওয়ার কারন? 

উত্তর:- মেয়েদের টেস্টোস্টেরন হরমোনের ঘাটতি বিভিন্ন কারনে হতে পারে, যেমন- অ্যাড্রেনালেক্টমি, ওফোরেক্টমি, অ্যাড্রিনাল ডিজিজ, এইচআইভি সংক্রমণ, পিটুইটারি রোগ, অকাল ডিম্বাশয় ব্যর্থতা, উচ্চ ডোজ কর্টিকোস্টেরয়েড এবং কিছু ইস্ট্রোজেন প্রস্তুতির ব্যবহার।

প্রশ্ন ৪: কোন ঔষধ টেস্টোস্টেরন হরমোনের মাত্রাকে প্রভাবিত করে? 

উত্তর:- স্ট্যাটিন,স্ট্যাটিন হচ্ছে এক ধরনের ঔষধ যা পুরুষ ও মহিলাদের উভয়ের ক্ষেত্রে টেস্টোস্টেরনের মাত্রা কমিয়ে দিতে পারে। স্ট্যাটিনগুলো কোলেস্টেরল কমানোর জন্য নির্ধারিত হয়। 

প্রশ্ন ৫: টেস্টোস্টেরন পিল আছে কি?

উত্তর:- টেস্টোস্টেরন পিল বা ক্যাপসুল রয়েছে। টেস্টোস্টেরন বড়ি আপনার টেস্টোস্টেরনের মাত্রা বাড়ায়। টেস্টোস্টেরন একটি হরমোন যা আপনার যৌন অঙ্গগুলি প্রধানত উৎপাদন করে। এবং তা নির্দেশ অনুযায়ী এক গ্লাস পানির সাথে মুখে দিয়ে এই ক্যাপসুলগুলো খেতে পারবেন। তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ঔষধ সেবন করবেন। 




#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!