ঘরে থাকা অল্প উপকরণে, সহজ উপায়ে আলু ও ডিমের বিরিয়ানি

বিরিয়ানি আমাদের সকলের পছন্দের শীর্ষে। বিরিয়ানির কথা শুনলেই যেনো জিভে পানি চলে আসে। কিন্তু সব সময় বাসায় মাছ/মাংস থাকে না, যার কারণে বিরিয়ানি খেতে ইচ্ছে করলেও, বিরিয়ানি তৈরি করা সম্ভব হয় নাহ। 

তাই আজকে ঘরে থাকা অল্প উপকরণে, সহজ উপায়ে আলু ও ডিমের বিরিয়ানি রান্না করার পদ্বতি নিয়ে আলোচনা করবো। আপনি শুধু আলু ও ডিম দিয়েই ঘরে বসে সুস্বাদু বিরিয়ানি রান্না করতে পারবেন। 

কি অবাক হচ্ছেন? অবাক হওয়ার কিছু নাই। কারণ আলু ও ডিম এর বিরিয়ানির স্বাদ কাচ্চি বিরিয়ানিকেও হার মানায়। তাহলে এখন বুঝতেই পারছেন আলু ও ডিমের বিরিয়ানি কতটা স্বাদের হতে পারে।

toc) #title=(Table of Content)

ঘরে থাকা অল্প উপকরণে, সহজ উপায়ে আলু ও ডিমের বিরিয়ানি রান্নার কৌশল জানতে চাইলে আজকের আর্টিকেলটি শেষ অব্দি পড়ুন। আশা করি আজকের আর্টিকেলটি পড়লে ঘরে থাকা অল্প উপকরণে, সহজ উপায়ে আলু ও ডিমের বিরিয়ানি রান্না করতে পারবেন। তাহলে আর দেরি না করে শুরু করা যাক। 

ডিম বিরিয়ানি রেসিপি উপকরণ (Egg Biryani Recipe Ingredients)

  • সয়াবিন তেল- ১ কাপ
  • ডিম- ৪ টি
  • আলু- ২ টি
  • পোলাউ চাল- ৫০০ গ্রাম 
  • পেয়াজ কুচি- ২ কাপ
  • পেয়াজ বাটা- হাফ কাপ
  • হলুদের গুড়া- হাফ চামচ 
  • টক দই- হাফ কাপ 
  • কাচা মরিচ- ৪/৫ টা
  • আলু বোখরা- ৪/৫ টি
  • আদা ও রোসন মিক্স বাটা- ২ টেবিল চামচ 
  • মরিচের গুরা- ১ টেবিল চামচ 
  • রাধুনি রেডিমিক্স বিরিয়ানি মসলা- হাফ প্যাকেট 

ডিম ও আলু প্রস্তুতকরণ (Preparation of eggs and potatoes)

ধাপ- ১

ঘরে থাকা অল্প উপকরণে, সহজ উপায়ে আলু ও ডিমের বিরিয়ানি রান্নার জন্য ডিম ও আলু প্রস্তুতকরণ খুবই গুরুত্বপূর্ণ। কারণ ডিম বিরিয়ানির স্বাদ নির্ভর করে ডিম ও আলুর উপর। 

ধাপ- ২

আরো পড়ুন - সহজ চিকেন বিরিয়ানি রেসিপি (Easy Chicken Biryani Recipe)

প্রথমে চারটি ডিম ধুয়ে নিন। তারপর গরম পানিতে ডিম দিয়ে সিদ্ধ করুন। সিদ্ব করা ডিমের খোসা ছাডিয়ে ফেলুন।  ডিমের খোসা ছাড়িয়ে একটা পাত্রে রেখে দিন। 

ধাপ- ৩

আলু প্রস্তুতকরণের জন্য, কাচা আলুর খোসা ছাড়িয়ে নিন। তারপর খোসাহীন আলু কেটে দুই ভাগ করুন। আলু দুই ভাগ করে একটা পাত্রে রেখে দিন। এরপর নিচে দেওয়া আলু ও ডিম প্রস্তুতকরণের পরবর্তী ধাপ অনুসরণ করুন। 

ধাপ-৪

আলু ও ডিম প্রস্তুতকরণ এর জন্য প্রথমে চুলায় কড়াই দিন। কড়াই গরম করে এক কাপ সয়াবিন তেল দিন। সয়াবিন তেল দেওয়ার পর এক চামচ লবণ দিন। এখন যদি প্রশ্ন করেন তেলে লবণ দিবো কেনো? তাহলে শুনুন, তেলে লবন দিলে তেল বাহিরে ছিটকে যাবে নাহ। যার ফলে আলু ও ডিম ভাজতে সুবিধা হবে।

ধাপ- ৫

তারপর গরম তেলে আলু দিয়ে ১/২ মিনিট নাড়ুন। আলু বাদামি কালারের হলে তার মাঝে সিদ্ধ করে রাখা ডিম ছেড়ে দিন। ডিম ও আলুর ভিতর হাফ চামচ হলুদ দিয়ে নাড়তে থাকুন। হলুদের গুড়া দেওয়ার কারণে ডিম ও আলুর কালারটি ভালো থাকবে। তারপর গরম তেলে আলু ও ডিম ৩/৪ মিনিট ভাজুন। আলু ও ডিম ব্রাউন কালারের হলে একটা পাত্রে রেখে দিন। এরপর ডিম আলু বিরিয়ানি রান্না করার পরবর্তী ধাপ অনুসরণ করুন। 

আরো পড়ুন - মোরগ পোলাও রান্নার সহজ রেসিপি (Easy Chicken Polao Recipi)

ডিম আলু বিরিয়ানি রেসিপি (Dim Aloo Biryani Recipe)

ধাপ- ১

ঘরে থাকা অল্প উপকরণে, সহজ উপায়ে আলু ও ডিমের বিরিয়ানি রান্না করার জন্য কড়াইয়ে আবার এক কাপ তেল দিন। তেল গরম করে দুই কাপ পেয়াজ কুচি দিন। গরম তেলে পেয়াজ কুচি ভালো করে ভাজুন। যখন পেয়াজ বাদামি কালারে হয়ে যাবে, তখন কিছু পেয়াজ কড়াই থেকে উঠিয়ে পাত্রে রেখে দিন।

ধাপ- ২

এখন কড়াইতে থাকা পেয়াজের ভিতর হাফ কাপ বাটা পেয়াজ ঢেলে দিন। কড়াইতে থাকা পেয়াজের সাথে বাটা পেয়াজ ভালো করে কশিয়ে নিন। তারপর কড়ায়ে দুই টেবিল চামচ আদা ও রোসনের বাটা দিয়ে এক মিনিট নাড়তে থাকুন। 

ধাপ- ৩

তারপর কড়াইতে থাকা মশলার সাথে, হাফ কাপ টক দই এবং এক টেবিল চামচ মরিচের গুড়া দিয়ে এক মিনিট নাড়ুন। এক মিনিট পর, হাফ প্যাক রাধুনি রেডিমিক্স মসলা দিন। তারপর একটু পানি দিয়ে মশলাটাকে ভালো করে কশিয়ে ফেলুন। 

ধাপ-৪

তারপর কড়াইতে থাকা মসলার ভিতর আগে থেকে ভেজে রাখা আলু দিন। এরপর মশলার সাথে আলু ভালো করে কশিয়ে অল্প একটু পানি দিন। এখন মশলা ও পানি ভালো করে মিক্স করে ২/৩ মিনিট কড়াই ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। আলু ৫০% সিদ্ধ হলে, তার মাঝে ভেজে রাখা ডিম দিয়ে মসলার সাথে মিক্স করুন। তারপর আবার ৪/৫ মিনিট কড়াই ঢেকে রাখুন। 

আরো পড়ুন - বিফ বিরিয়ানি রেসিপি (Beef Biriyani recipi)

ধাপ- ৬

আলু ও ডিম ভালো করে কশাই করে, কড়াইতে মসলা রেখে আলু ও ডিম একটা পাত্রে রেখে দিন। তারপর কড়ায়ে থাকা মসলার ভিতর ৫০০ গ্রামের মতো পোলাও চাল  দিন। তারপর এক চামচ লবণ দিয়ে মসলার সাথে চাল ভাজতে থাকুন।

ধাপ- ৭

বিরিয়ানির স্বাদ নির্ভর করে চাল ভাজার উপরে, তাই মসলার সাথে চাল ভালো করে ভাজুন। চাল ভালো করে ভাজার পর, কড়াইতে চালের দ্বিগুণ পরিমাণ পানি দিন। পানির সাথে চালগুলো মিক্স করে করুন।

ধাপ- ৮

তারপর মসলা ও পানির সাথে আগে থেকে ভেজে রাখা আলু ও ডিম দিন। কড়াইতে থাকা মসলার সাথে ডিম ও আলু ভালো করে মিক্স করুন। তারপর চাল সিদ্ধ করার জন্য কড়াই ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। 

ধাপ- ৯

চালে অল্প পানি থাকাকালীন ঢাকনা উঠিয়ে ফেলুন। তারপর কড়াইয়ে আগে থেকে উঠিয়ে রাখা পেয়াজ ভাজা, আলু বোখরা এবং ৪/৫ টি কাচা মরিচ দিয়ে আবার ৪/৫ মিনিট ঢেকে রাখুন। কড়াইয়ের পানি শুকিয়ে গেলে তৈরি হয়ে যাবে, ঘরে থাকা অল্প উপকরণে, সহজ উপায়ে আলু ও ডিমের বিরিয়ানি।

আরো পড়ুন - চিকেন বিরিয়ানি রেসিপি (Chicken biryani recipi)

ডিম আলু বিরিয়ানি পরিবেশন (Serve Egg Aloo Biryani)

ডিম আলু বিরিয়ানি গরম গরম খেলে বেশি স্বাদ পাওয়া যায়। শুধু ডিম আলু বিরিয়ানি নয়, যেকোনো বিরিয়ানি গরম গরম খাওয়াই শ্রেয়। বিরিয়ানির স্বাদ বৃদ্ধি করার জন্য, বিরিয়ানির সাথে টমেটোর সালাত, কাচা মরিচ, এবং পেয়াজ কুচি দিতে পারেন।

বিরিয়ানির সাথে ঠান্ডা পানিয় পরিবেশন করলে স্বাদে আলাদা একটা মাত্রা যোগ হয়। তাই বিরিয়ানির সাথে ঠান্ডা পানিয় পরিবেশন করতে পারেন।



#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!