টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ব্যায়াম

আমরা অনেক সময় আমাদের জীবনযাত্রার ক্ষেত্রে সবকিছু নিয়ম মেনে পালন করি না বা সবকিছুর ক্ষেত্রে নিয়ম মানি না। অনেক সময় আমরা অনেক কিছুর ক্ষেত্রে অনিয়ম করে থাকি। অস্বাস্থ্যকর খাদ্য অভ্যাসে করি, মদ্যপানের মত নানা নেশায় জড়িয়ে পড়ি, এসব নানা কারণে অনেকের শরীরে টেস্টোস্টেরন হরমোন কমে যায়। এ কারণে অনেকেই অনেক চিকিৎসা নিয়ে থাকেন এবং অনেক ধরনের ঔষধ সেবন করে থাকেন। 

নারীদের দেহের তুলনায় এই হরমোন পুরুষদের বেশি হয়ে থাকে। নারীদের দেহে এরকম হরমোন উৎপন্ন হয় তবে সেটা খুবই অল্প পরিমাণে। অন্যান্য হরমোন সম্পর্কে কারো জানা থাকুক বা না থাকুক টেস্টোস্টেরন হরমোনের নাম প্রায় সকলেরই জানা। চিকিৎসকের ভাষায়, এই হরমোন তৈরি হয় অনুকোষে। এবং এই হরমোনটি পুরুষের যৌন ক্ষমতা নিয়ন্ত্রণ করে। 

আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে আপনি টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ব্যায়াম সম্পর্কে জানতে পারবেন এবং টেস্টোস্টেরন হরমোন কমে যায় কেন তাও জানতে পারবেন। শরীরে টেস্টোস্টেরনের মাত্রা বৃদ্ধি পাওয়া অনেক গুরুত্বপূর্ণ। তো চলুন জেনে আসা যাক টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ব্যয়াম এবং টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির বিস্তারিত তথ্য সম্পর্কে। 

toc) #title=(Table of Content)

টেস্টোস্টেরন হরমোন কমার কারণ

যদি কোন ব্যক্তির শরীরে টেস্টোস্টেরন হরমোন কমে যায় তাহলে এটির কারণে অনেক শারীরিক সমস্যা হতে পারে। টেস্টোস্টেরন হরমোন কমে গেলে শারীরির ক্ষমতা হারিয়ে ফেলার পাশাপাশি আমাদের শারীরিক অনেক ধরনের সমস্যার সৃষ্টি হতে পারে। যেমন অতিরিক্ত চুল পড়ে যাওয়া, পেশির ঘনত্ব কমে যাওয়া এবং মেজাজ খিটখিটে হয়ে যায়। সকল পুরুষেরই শরীরে টেস্টোস্টেরন এর মাত্রা প্রতিদিন তারতম্য হয়ে থাকে। 

তাই হরমোনের মাত্রা কমেছে কিনা সে ব্যাপারে খেয়াল রাখতে হবে এবং প্রয়োজনে চিকিৎসা নিতে হবে। টেস্টোস্টেরন হরমোন কমে যায় কেন, এই হরমোন কমে যাওয়ার বেশ কয়েকটি কারণ থাকে। টেস্টোস্টেরন হরমোন সারা জীবন কারোরই একই থাকে না। তবে টেস্টোস্টেরন হরমোন সাধারণ মাত্রায় বয়স বাড়ার সাথে সাথে আস্তে আস্তে করে কমে। এবং সময়ের আগে কমে গেলে তার জন্য টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ব্যায়াম ও রয়েছে। 

আরো পড়ুনঃ সৌন্দর্যের জন্য সুস্থতার যোগব্যায়াম

কিন্তু আপনার যদি টেস্টোস্টেরন হরমোন হঠাৎ করে কমে যায় তাহলে এটার কোন বিশেষ কারণ থাকতে পারে। চলুন জেনে আসি, টেস্টোস্টেরন হরমোন কমে যায় কেন এবং কি কি কারনে এ হরমোন কমে যেতে পারে–

অনেক সময় ক্যান্সারের জন্য কেমোথেরাপি নিয়ে থাকেন, ক্যান্সারের জন্য কেমোথেরাপি নিলে অনেক সময় টেস্টোস্টেরন হরমোন কমে যায়

১) অতিরিক্ত অ্যালকোহল জাতীয় পানি পান করলে এবং অস্বাস্থ্যকর খাবার খেলে

২) হঠাৎ ওজন বৃদ্ধি পেলে

৩) যদি আপনার ডায়াবেটিস থাকে এবং তা বৃদ্ধি পায়

৪) অতিরিক্ত কোন কিছু নিয়ে চিন্তা করলে বা অনলাইন আসক্তির কারণে, জন্মগত কোন ত্রুটি থাকলে

৫) অঙ্কুশের সংক্রমণ,হঠাৎ করে শরীরে আয়রনের পরিমাণ বেড়ে গেলে।

কোন কোন ব্যক্তির ক্ষেত্রে এগুলো ছাড়াও টেস্টোস্টেরনের সমস্যা হতে পারে।

আরো পড়ুনঃ এলার্জি চুলকানি দূর করার উপায়

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির সেরা ব্যায়াম

টেস্টোস্টেরন হরমোন উৎপাদন বাড়ানোর জন্য নিয়মিত অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাজ। টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ব্যায়াম, এই ব্যায়ামগুলো শুধু আপনার টেস্টোস্টের হরমোন উৎপাদন বৃদ্ধি করে না পাশাপাশি আপনার শারীরিক অনেক সুস্থতা দান করে এবং অনেক রোগ থেকে দূরে রাখে। টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ক্ষেত্রে সবচেয়ে সাধারণ এবং সহজ পদ্ধতি বা কিছু ব্যায়াম হচ্ছে, 

  • প্রতিদিন নিয়ম করে দৌড়ানো
  • সাইকেল চালানো
  • দড়ি লাফ 
  • এবং সাঁতার কাটা। 

এগুলোর পাশাপাশি আপনি আরবিক ব্যায়ামত টেস্টোস্টেরনের মাত্রা বাড়াতে করতে পারেন। এগুলোও অনেক সহকারী ব্যায়াম। টেস্টোস্টেরন হরমোন বাড়ানোর জন্য অন্যান্য কিছু ব্যায়ামের মধ্যে রয়েছে যেমন- 

  • হিল স্প্রিন্ট
  • মেডিসিন বল স্ল্যাম
  • প্লাইমেট্রিক ব্যায়াম
  • পুশ-আপ 
  • এবং বারপিস।

আপনি যদি এই ব্যায়ামগুলো প্রতিদিন নিয়ম মনে করেন তাহলে অবশ্যই আপনার টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধি পাবে।

আরো পড়ুনঃ সাদাস্রাব বন্ধ করার কার্যকরী উপায়

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ব্যায়ামের উপকারিতা

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ব্যায়াম পুরুষ এবং মহিলার টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির জন্য অনেক উপকারী। টেস্টোস্টেরন হরমোনের মাত্রা বাড়াতে প্রতিদিন ব্যায়াম করা আবশ্যক। টেস্টোস্টেরন হল একটি গুরুত্বপূর্ণ হরমোন যা শরীরের অনেক কাজের জন্য দায়ী। যার মধ্যে পেশী ভর এবং শক্তি, হাড়ের ঘনত্ব এবং যৌন বৃদ্ধি করে।

অনেক গবেষণার পর জানা গেছে যে, টেস্টোস্টেরনের মাত্রা বাড়াতে সাহায্য করার জন্য অ্যারোবিক ব্যায়াম অনেক কার্যকরী একটি ব্যায়াম। নিয়মিত অ্যারোবিক ব্যায়াম শরীরে কর্টিসলের পরিমাণ কমাতে সাহায্য করতে পারে। যার ফলে টেস্টোস্টেরন উৎপাদন বৃদ্ধি পেতে পারে। টেস্টোস্টেরন হরমোন বাড়াতে ব্যায়ামের পাশাপাশি প্রতিদিন খাবারের খেয়াল রাখতে হবে এবং পর্যাপ্ত বিশ্রাম এবং কঠোর কাজ করা থেকে বিরত থাকতে হবে।

আরো পড়ুনঃ টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির উপায়

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির চিকিৎসা

পুরুষ মানুষের যদি টেস্টোস্টেরন হরমোনের সমস্যা থাকে তাহলে বাস্তব জীবনে কখনো সুখী হতে পারে না। টেস্টোস্টেরন হরমোন কমে যায় কেন এবং কমে গেলেও টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির জন্য তেমন কোন চিকিৎসা নেই। তবে টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ব্যায়াম এর পাশাপাশি হোমিও চিকিৎসা এবং হোমিও ঔষধ টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধি করতে অনেক কার্যকরী। এবং খাবার-দাবারের প্রতিও খেয়াল রাখলে টেস্টোস্টেরন বৃদ্ধি পায়। 

যারা টেস্টোস্টেরন হরমোন কমে যাওয়ার সমস্যায় ভুগছেন, তারা টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির জন্য হোমিও ঔষধ খেতে পারেন। টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির জন্য আপনি অনেক ধরনের হোমিও চিকিৎসা নিতে পারেন বা ওষুধ খেতে পারেন। তবে যেই ওষুধ সেবন করেন না কেন অনেক যাচাই-বাছাই করে ঔষধ সেবন করতে হবে। তাহলে আপনি হয়তো এই সমস্যা থেকে মুক্তি পেতে পারবেন। আশা করছি আপনি যদি হোমিও চিকিৎসা নেন তাহলে হরমোন বৃদ্ধি করতে পারবেন এবং তার সাথে সাথে টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ব্যায়ামও করবেন।

আরো পড়ুনঃ কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তির উপায়

পরিশেষে

আপনার যদি টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির প্রয়োজন পড়ে তাহলে চিকিৎসা নিন এবং যদি ঠিক তাকে তাহলে তার প্রতি সতর্ক হন। আশা করছি আমাদের আজকের এই আর্টিকেলের মাধ্যমে টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ব্যায়াম এবং টেস্টোস্টেরন হরমোন সম্পর্কে আরো বিভিন্ন বিষয় জানতে পেরেছেন। টেস্টোস্টেরন কমে যায় কেন সহ টেস্টোস্টেরন নিয়ে বিভিন্ন অজানা তথ্য জানতে পেরেছেন। এতক্ষণ আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। তৈলাক্ত খাবার এড়িয়ে চলুন, সবুজ শাকসবজি খান। পরিমিত পানি পান করুন। একটু সতর্কতাই পারে বিভিন্ন রোগ থেকে দূরে রাখতে। ধন্যবাদ।

আরো পড়ুনঃ চুলকানি দূর করার উপায়

টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ব্যায়াম সম্পর্কিত কিছু প্রশ্ন ও উত্তর / FAQ

প্রশ্ন ১: টেস্টোস্টেরন হরমোন কিভাবে বৃদ্ধি করা যায়? 

উত্তর:- ওমেগা-৩- ফ্যাটি এসিড ভরপুর মাত্রায়  থাকে, যেমন তেলযুক্ত মাছ, কাতলা, রুই, বোয়াল, চিতলের মতো তেল যুক্ত মাছ শরীরে টেস্টোস্টেরন ক্ষরন বৃদ্ধি করতে সাহায্য করে। তাছাড়াও ডিমও শরীরে টেস্টোস্টেরনের উৎপাদন বৃদ্ধি করে। কারণ এতে রয়েছে, অ্যামাইনো এসিড ও ভিটামিন ডি। 

প্রশ্ন ২: টেস্টোস্টেরন লেভেল কত থাকা উচিত? 

উত্তর:- টেস্টোস্টেরন হরমোন এর স্বাভাবিক মাত্রা হচ্ছে, প্রতি ডেসিলিটারে ৩০০ থেকে ১০০০ ন্যানোগ্রাম। 

প্রশ্ন ৩: টেস্টোস্টেরন কি পুরুষের পক্ষে ভালো? 

উত্তর:- টেস্টোস্টেরন হরমোন শরীরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পুরুষদের মধ্যে এটি, হাড়ের ভর, চর্বি বিতরন, শক্তি, পেশী ভর, লোহিত রক্ত কণিকা ও শুক্রাণু উৎপাদন নিয়ন্ত্রণ করে। 

প্রশ্ন ৪: দস্তা এবং ভিটামিন ডি টেস্টোস্টেরন বৃদ্ধি করে?

উত্তর:- জিংক সম্পূরকগুলি এবং ভিটামিন ডি, ম্যাগনেসিয়াম, ডি-অ্যাসপার্টিক অ্যাসিড টেস্টোস্টেরন বৃদ্ধি করে এবং আপনার স্বাস্থ্যের জন্য উপকারী হতে পারে। 

প্রশ্ন ৫: টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ঔষধ এর  নাম কি? 

উত্তর:- Testosterone Undecanoate 40Mg capsule পুরুষদের হরমোন বৃদ্ধির ঔষধ হিসেবে চিকিৎসকরা এই ওষুধটি প্রেসক্রিপশন করে দেন।

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!