আল্লাহর কাছে সাহায্য চাওয়ার ৫টি উপায়

আল্লাহর কাছে সাহায্য চাওয়ার ৫টি উপায়

আমরা আমাদের জীবনের চলার পথে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হয়ে থাকি। যেমন আমরা হঠাৎ অসুস্থ হয়ে পড়ি আবার কখনো বা অভাবগ্রস্ত হয়ে পড়ি। বিপদের ধৈর্য হারিয়ে দিশেহারা হয়ে পড়ি, দুঃখ ব্যাথায় জর্জরিত হয়ে পড়ি। আমাদের জীবনে না জানা অনেক সমস্যা সামনে এসে দাঁড়ায় আমরা এসব পরিস্থিতিতে নিজেকে খুবই অসহায় মনে করি। আমাদের মনে রাখতে হবে আমরা যখনই যে কোন সমস্যায় পড়বো আমাদের উচিত আল্লাহর কাছে প্রার্থনা করা এবং আল্লাহর কাছে সাহায্য চাওয়া । 

আর আমাদের যখনই কোন সমস্যা হয়ে থাকে আমরা আল্লাহতালার কাছে সাহায্য প্রার্থনা করে থাকি। এই ধরনের সমস্যাগুলো থেকে পরিত্রাণের জন্য আমাদের উচিত আল্লাহর কাছে সাহায্য কামনা করা। আমাদের কোন বিপদের সময় কিভাবে আমরা সেই বিপদ থেকে উদ্ধার হব বা আল্লাহর সাহায্য কামনা করবো সেই উপায় বা পথও আল্লাহ বলে দিয়েছেন। 

আবার কখনও মানুষের জন্য তা হয়ে উঠে অনুকূল আবার কখনও প্রতিকূল এটাই দুনিয়াতে আল্লাহর চিরাচরিত নিয়ম। আমরা এখন জেনে নিবো আল্লাহর কাছে সাহায্য চাওয়ার ৫টি উপায়। আল্লাহর কাছে সাহায্য চাওয়ার অনেক উপায় রয়েছে, সেগুলোর মধ্য থেকে আপনি যেকোন উপায়ে সাহায্য চাইতে পারেন। সেগুলোর মধ্য থেকে এখন আপনি জানতে পারবেন গুরুত্বপূর্ণ আল্লাহর কাছে সাহায্য চাওয়ার ৫টি উপায় সম্পর্কে। 

toc) #title=(Table of Content)

আল্লাহর কাছে সাহায্য চাওয়ার পাঁচটি উপায় 

আমরা যখনই কোন সমস্যায় পড়ি  বা যেকোনো বিপদে পড়ি অবশ্যই আমাদেরকে আল্লাহর কাছে সাহায্য চাইতে হবে। আমরা আল্লাহর কাছে অনেক উপায় এর মাধ্যমে সাহায্য চাইতে পারি। কিন্তু সাহায্য চাওয়ার মধ্যে সবচেয়ে ভাল মাধ্যম হচ্ছে আল্লাহর কাছে দোয়া ও মোনাজাতের মাধ্যমে সাহায্য চাওয়া। এখানে আল্লাহর কাছে সাহায্য চাওয়ার ৫টি উপায় বা দোয়া দেয়া হয়েছে। যেমন,

আল্লাহর কাছে সাহায্য চাওয়ার ৫টি উপায় এর মধ্যে ১

حسبُنا اللَّهُ ونعمَ الوَكيلُ على اللَّهِ توَكَّلنا

উচ্চারণ : হাসবুনাল্লাহু ওয়া নিমাল ওয়াকিল, আলা- ল্লাহি তাওয়াক্কালনা।

অর্থ : মহান আল্লাহ তা-লা আমাদের জন্য যথেষ্ট, তিনি কতই না উত্তম কর্মবিধানকারী। আমরা আল্লাহর ওপর ভরসা করলাম। (হাদিস : ২৪৩১)

আরো পড়ুনঃ ঘুমানোর আগে যে কাজগুলো করা সুন্নাত It is Sunnah to do things before going to sleep

আল্লাহর কাছে সাহায্য চাওয়ার ৫টি উপায় এর মধ্যে ২

رَبَّنَاۤ اٰتِنَا مِنۡ لَّدُنۡكَ رَحۡمَةً وَّهَيِّئۡ لَـنَا مِنۡ اَمۡرِنَا رَشَدًا‏ 

উচ্চারণ: রাব্বানা আতিনা মিল্লাদুংকা রাহমাতাও ওয়া হায়্যি লানা মিন আমরিনা রাশাদা।

অর্থ: হে আমাদের রব! আমাদেরকে আপনার পক্ষ থেকে রহমত দিন এবং আমাদের জন্য আমাদের কর্মকাণ্ড সঠিক করে দিন। (সুরা কাহফ : আয়াত ১০)

আল্লাহর কাছে সাহায্য চাওয়ার ৫টি উপায় এর মধ্যে ৩

 وَاُفَوِّضُ اَمۡرِيْٓ اِلَى اللّٰهِؕ اِنَّ اللّٰهَ بَصِيۡرٌۢ بِالۡعِبَادِ‏

উচ্চারণ: ওয়া  উফা-ওয়্যিদু আমরি ইলাল্লাহি, ইন্নাল্লাহা বাসিরুম বিলইবাদ।

অর্থ: আর আমার বিষয়টি আমি আল্লাহর কাছে সমর্পণ করছি, নিশ্চয়ই আল্লাহ তাঁর বান্দাদের ব্যাপারে সর্বদ্রষ্টা। (সুরা গাফির : আয়াত ৪৪)

আরো পড়ুনঃ নামাজের ফরজ ও ওয়াজিব

আল্লাহর কাছে সাহায্য চাওয়ার ৫টি উপায় এর মধ্যে ৪

رَبَّنَا لَا تَجۡعَلۡنَا مَعَ الۡقَوۡمِ الظّٰلِمِيۡنَ

উচ্চারণ: রাব্বানা লা তাঝআলনা মাআল ক্বাওমিজ জালিমিন।

অর্থ: হে আমাদের রব! আমাদেরকে জালিম সম্প্রদায়ের অন্তর্ভুক্ত করবেন না। (সুরা আরাফ : ৪৭)

আল্লাহর কাছে সাহায্য চাওয়ার ৫টি উপায় এর মধ্যে ৫

حَسْبِيَ اللّٰهُ لَا إِلٰهَ إِلَّا هُوَ عَلَيْهِ تَوَكَّلْتُ وَهُوَ رَبُّ الْعَرْشِ الْعَظِيْمِ

উচ্চারণ: হাসবিয়াল্লাহু লা ইলাহা ইল্লা হুয়া আলাইহি তাওয়াক্কালতু ওয়া হুয়া রাব্বুল আরশিল আজিম।

অর্থ: আল্লাহই আমার জন্য যথেষ্ট  তিনি ছাড়া আর কোনো সত্য ইলাহ নেই। আমি তাঁর উপরই ভরসা করি। আর তিনি মহান আরশের প্রভু। (সুরা তাওবাহ : আয়াত ১২৯)

আরো পড়ুনঃ ইসলামে যেভাবে ঘুমানো নিষেধ এবং যেভাবে ঘুমানো উত্তম

আল্লাহর কাছে সাহায্য চাওয়ার হাদিস

আমরা যদি আল্লাহর কাছে সাহায্য না চাই তাহলে কোনদিন কোন ভালো কাজের দিকে এগিয়ে যেতে পারবো না এবং আমাদের মন্দ কাজ থেকে ফিরে আসাও সম্ভব নয়। এই কারণে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, এই দোয়া বিপদগ্রস্তদের দোয়া। ক্রান্তিকালে যে বান্দা আল্লাহকে এই দোয়ার মাধ্যমে স্মরণ করে আল্লাহ তার ডাকে সাড়া দেন। 

 لاَ حَوْلَ وَلاَ قُوَّةَ إِلاَّ بِاللَّهِ

উচ্চারণ: লা-হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ। 

অর্থ: আল্লাহর সহযোগিতা ছাড়া কারো ভালো কর্মের দিকে এগিয়ে যাওয়া এবং খারাপকর্ম থেকে ফিরে আসার সামর্থ্য নেই। 

হাদিসে এর ব্যবহার এসেছে ব্যাপক অর্থে। যেমন কোথাও এসেছে ধৈর্যধারণ অর্থে যেমন হযরত আবদুল্লাহ্ ইবনে উমর (রা.) থেকে বর্ণিত হাদিস। হজরত রাসূলুল্লাহ (সা.) বলেছেন যে মুসলমান মানুষের সঙ্গে একাত্ম ও একত্র হয়ে বসবাস করে এবং তাদের সদ্ভাব ও যন্ত্রণায় ধৈর্যধারণ করে, সে ব্যক্তি ওই মানুষের চেয়ে উত্তম যে অন্যের সঙ্গে মেলামেশা করবে না। এবং উপরে উল্লেখিত রয়েছে, আল্লাহর কাছে সাহায্য চাওয়ার ৫টি উপায়। 

আরো পড়ুনঃ অর্থ সঞ্চয়ের বিষয়ে ইসলাম কি বলে

বিপদে পড়লে আল্লাহর কাছে যেভাবে সাহায্য চাইতে হয়

আমরা কখনোই বিপদ আসার আগে বিপদের আবাস পাই না। বিপদ না বলেই হঠাৎ আমাদের সামনে চলে আসে তখন আমরা হয়ে যাই অসহায়। এ সময় ধৈর্য না হারিয়ে আল্লাহর কাছে সাহায্য চাইতে হয়। আল্লাহর কাছে কিভাবে সাহায্য চাইতে হবে তা ঘোষণা করেছেন বিশ্বনবী (সা.)। এবং এই পোস্টের উপরে উল্লেখিত রয়েছে আল্লাহর কাছে সাহায্য চাওয়ার ৫টি উপায় বা দোয়া। বিপদে বা খারাপ সময়ে আল্লাহর কাছে সাহায্য চাওয়ার আমল প্রায় সবারই জানা। কিন্তু খুব কম সংখ্যক মানুষই মেনে চলেন এবং প্রয়োগ করেন। এবার তাহলে জেনে নিন,বিপদে পড়লে আল্লাহর কাছে সাহায্য চাওয়ার আরেকটি আমল।

বাংলা উচ্চারণ : ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন; আল্লাহুম্মা ইংদাকা আহতাসিবু মুসিবাতি। ফাআঝিরনি ফিহা। ওয়া আবদিল লি বিহা খাইরাম মিনহা।

অর্থ : আমরা আল্লাহর জন্য এবং আমরা অবশ্যই তার কাছে ফিরে যাব। হে আল্লাহ! আপনার কাছেই আমি বিপদের কথা পেশ করছি। সুতরাং, এর উত্তম প্রতিফল দান করুন আমাকে এবং বিপদকে কল্যাণকর বস্তুতে পরিবর্তন করুন আমার জন্য। (আবু দাউদ ৩১১৯, ইবনু মাজাহ ১৫৯৮)

আরো পড়ুনঃ কিভাবে দোয়া করলে আল্লাহ কবুল করবেন

উপসংহার

পবিত্র কুরআনে উল্লেখিত রয়েছে, তোমার নামাজ ও সবরের (ধৈর্য) মাধ্যমে আল্লাহর সাহায্য কামনা করো,(সূরা-বাকারা,আয়াত:১৫৩)। আমাদের আজকের এই আর্টিকেলটি আল্লাহর কাছে সাহায্য চাওয়ার ৫টি উপায় তুলে ধরার উদ্দেশ্য ছিল। আশা করছি আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি কোন দোয়ার মাধ্যমে কিভাবে আল্লাহ তায়ালার কাছে সাহায্য পাবেন সে সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। 

আপনি অবশ্যই কোনো ধরনের বিপদ কিংবা অন্য কোন কারণে আল্লাহর কাছে সাহায্য চেয়ে এই সকল দোয়া গুলো পড়বেন। আল্লাহ আমাদের সকলকে বেশি বেশি এই দোয়াগুলো পড়ার তৌফিক দান করুক। আমিন। আপনাদের যদি এই আর্টিকেলের বিষয়সংক্রান্ত কোন প্রশ্ন বা মতামত থাকে তাহলে অবশ্যই আমাদের কমেন্টের মাধ্যমে জানাতে পারেন। আল্লাহর কাছে সাহায্য চাওয়ার ৫টি উপায় সম্পর্কিত পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। 

আরো পড়ুনঃ নামাজের প্রয়োজনীয় ১২টি সূরা

আল্লাহর কাছে সাহায্য চাওয়ার ৫টি উপায় সম্পর্কিত কিছু প্রশ্ন ও উত্তর / FAQ

প্রশ্ন: আল্লাহর কাছে যা চাওয়া হয় কিভাবে পাওয়া যায়? 

উত্তর:- ঘনঘন জিজ্ঞাসা করুন, কখনো আশা হারাবেন না। অবশ্যই মনে রাখবেন, আল্লাহর রাজত্ব বিশাল, আল্লাহর কাছে কিছু চাওয়ার সময় নিজেকে সীমাবদ্ধ করবেন না। আপনি যা চান তাই আল্লাহর কাছে প্রার্থনা করুন, আপনার চাওয়ায় দৃঢ় থাকুন। 

প্রশ্ন: আল্লাহর সাহায্য কিভাবে আসে? 

উত্তর:- পবিত্র কুরআনের ইরশাদ করা হয়েছে, যে আল্লাহকে ভয় করে, তিনি তার জন্য উত্তরণের পথ তৈরি করে দেন। এবং তিনি তাকে এমন উৎস থেকে রিজিক দিবেন, যা সে কল্পনাও করতে পারবেনা। যে আল্লাহর উপর তাওয়াক্কুল করে আল্লাহ তার জন্য যথেষ্ট হন, আল্লাহ তাদের সব সময় সাহায্য করেন। 

প্রশ্ন: আল্লাহর সাহায্যের জন্য কোন সূরা পড়তে হয়? 

উত্তর:- সূরা দুহা, মা শা আল্লাহ। মহান আল্লাহ তায়ালা এমন এক সময়ে এই সূরা প্রকাশ করেছিলেন যখন আমাদের নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বিষন্ন ছিলেন। যে মানুষটি এই পৃথিবীতে সবচেয়ে বেশি কষ্ট পেয়েছেন, তাকে শান্ত করার জন্য, তার জন্য এটা ছিল খুবই প্রশান্তিদায়ক কিছু। 

প্রশ্ন: পবিত্র কুরআনের সবচেয়ে ছোট আয়াত কোনটি? 

উত্তর:- সূরা-ত্বোয়া-হা। প্রথম আয়াতটি হচ্ছে কুরআন মাজীদের সবচেয়ে ছোট আয়াত, ত্বোয়া-হা। মাত্র ২টি হরফ।





#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!