ব্রয়লার মুরগীর মাংস ভুনা রেসিপি

মুরগীর মাংস আমাদের প্রায় সকলের প্রিয়। মুরগীর মাংস রান্না করাও বেশ সহজ। তবে সঠিক নিয়মে ব্রয়লার মুরগীর মাংস ভুনা রেসিপি রান্না না করতে পারার কারণে, ব্রয়লার মুরগীর উপর অনেকের অনিহা দেখা যায়। তাই আজকে ব্রয়লার মুরগীর মাংস ভুনা রেসিপি রান্না করার সঠিক নিয়ম নিয়ে আলোচনা করতে যাচ্ছি। 

ব্রয়লার মুরগি ভুনা রান্না করার পর, দেখা যায় রান্না করা মাংস থেকে ব্রয়লার ব্রয়লার একটা গন্ধ আসে। অবার অনেকে ব্রয়লার মুরগীর ভিতর মসলা ভালো করে মিক্স করতে পারে না৷ তাই আজকে ব্রয়লার মুরগীর মাংস ভুনা রান্নার সব সমস্যার সমাধান নিয়ে হাজির হয়েছি।

আজকের আর্টিকেলটি পড়লে ঘরে থাকা অল্প উপকরণ দিয়ে,খুব সহজে সুস্বাদু ব্রয়লার মুরগি ভুনা রান্না করতে পারবেন। আপনি যদি সঠিক নিয়মে ব্রয়লার মুরগীর মাংস ভুনা রেসিপি রান্না করতে চান, তাহলে আজকের আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন। 

ব্রয়লার মুরগীর মাংস প্রস্তুতকরণ (Broiler chicken meat preparation)

toc) #title=(Table of Content)

  • প্রথমে একটা ব্রয়লার মুরগীর চামড়া, গলা, পা, পাখনা আলাদা করে সলিট মাংস বের করুন। তারপর মাংসগুলো টুকরো টুকরো করে কাটুন। এক কেজি পরিমাণ মাংস একটা ঝুড়িতে ঢালুন। মাংসের পানি ঝড়ানোর পর মাংস গুলো একটা পাত্রে রাখুন।
  • এরপর মাংসগুলো প্রস্তুত করার জন্য হাফ চামচ মরিচের গুড়া, হাফ চামচ হলুদের গুড়া, হাফ চামচ জিরার গুড়া, এক টেবিল চামচ সয়াবিন তেল ও এক টেবিল চামচ লবণ মাংসের সাথে ভালো করে মাখুন।  উপকরণ গুলো মাংসের সাথে মেখে ১০/১৫ মিনিট রেখে দিন। 
  • তারপর ব্রয়লার মুরগীর মাংস ভাজার জন্য প্রথমে কড়াই গরম করুন৷ গরম করা কড়াইয়ে এক কাপ সয়াবিন তেল ঢালুন, তারপর আগে থেকে তৈরি করে রাখা মাংস দিন। 
  • এরপর তেলে মাংসগুলো উল্টাপাল্টা করে ৪/৫ মিনিট ভাজুন। মাংসগুলো বেশি লাল করে ভাজা যাবে না, কারণ বেশি লাল করে ভাজলে শক্ত হয়ে যাবে। তাতে মাংস খেতে ভালো লাগবে না এবং মাংসের মাঝে মসলাও ঢুকবে না। তাই মাংসগুলো হালকা ভাজুন। মাংসগুলো তেলে ভাজা হয়ে গেলে একটা পাত্রে উঠিয়ে রাখুন এবং ব্রয়লার মুরগীর ভুনা রান্নার পরবর্তী ধাপ অনুসরণ করুন। 

আরো পড়ুনঃ পুরান ঢাকার বিরিয়ানি রেসিপি

ব্রয়লার মুরগি ভুনা রান্নার মসলা প্রস্তুতকরণ (Preparation of spices)

মাংসের স্বাদ বৃদ্ধি ও রঙ সুন্দর করার জন্য আগে থেকে মসলা প্রস্তুত করে রাখা ভালো। কিন্তু অনেকেই কিভাবে মসলা প্রস্তুত করতে হয় জানে না। তাই ঘরে থাকা অল্প উপকরণ দিয়ে মসলা তৈরি করার কৌশল নিচে উল্লেখ করা হলো।

প্রথমে একটা বাটিতে এক টেবিল চামচ মরিচের গুড়া, এক টেবিল চামচ হলুদের গুড়া, এক টেবিল চামচ জিরা গুড়া, হাফ টেবিল চামচ ধনিয়া গুড়া, পরিমাণ মতো লবণ এবং কিছুটা পানি দিয়ে মিক্স করুন। ব্যাস মসলা প্রস্তুত করা হয়ে গেলো। 

ব্রয়লার মুরগীর মাংস ভুনা রেসিপি উপকরণ (Broiler Chicken Roast Recipe Ingredients)

  • সয়াবিন তেল- ১ কাপের একটু কম
  • দারচিনি- ২ টুকরো 
  • তেজপাতা- ৪ টুকরো
  • এলাচ- ৪/৫ টা
  • লবঙ্গ- ৩/৪ টা
  • গোলমরিচ- ৬/৭ টা
  • পেঁয়াজ কুচি- হাফ কাপ
  • পেঁয়াজ বাটা- ৩ টেবিল চামচ 
  • আদা বাটা- ১ টেবিল চামচ 
  • রসুন বাটা- ১ টেবিল চামচ 
  • তৈরিকৃত মসলা
  • তৈরিকৃত মাংস 

আরো পড়ুনঃ ঘরে থাকা অল্প উপকরণে, সহজ উপায়ে আলু ও ডিমের বিরিয়ানি

ব্রয়লার মুরগীর মাংস ভুনা রেসিপি (Broiler Chicken Roast Recipe)

  1. ব্রয়লার মুরগি ভুনা করার জন্য প্রথমে একটা কড়াইতে এক কাপের একটু কম সয়াবিন তেল ঢালুন। তারপর দারচিনি, গোলমরিচ, তেজপাতা, লবঙ্গ,এলাচ এবং হাফ কাপ পেয়াজ কুচি দিয়ে ভাজতে থাকুন। পেয়াজের রঙ বাদামি কালার হওয়ার আগ পর্যন্ত ভাজুন। পেয়াজ বাদামি কালারের হয়ে গেলে রোসন বাটা, পেয়াজ বাটা ও আদা বাটা দিয়ে ভালো করে মসলাটাকে কষিয়ে নিন। 
  2. তারপর আগে থেকে প্রস্তুত করে রাখা মসলা কড়াইতে দিন। তারপর আবার মসলাগুলোকে হলকা পানি দিয়ে, চুলার আচ কমিয়ে কষাতে থাকুন। মসলাটাকে অবশ্যই সাবধানে কষাবেন। কারণ মাসলা পুড়ে গেলে মাংস স্বাদহীন হয়ে যাবে। তাই ধিরে ধিরে মসলা কষিয়ে নিবেন। 
  3. মসলা কষাতে কষাতে মাংস আর তেল আলাদা হয়ে যাওয়ার পর আগে থেকে ভেজে রাখা মাংস দিন। তারপর কড়াইতে থাকা মসলার সাথে মাংসগুলোকে ৪/৫ মিনিট কষিয়ে ৩ কাপ পানি দিন। তারপর চুলার আচ কমিয়ে মাংস কিছুটা শুকনা হওয়ার আগ পর্যন্ত অপেক্ষা করুন। মাংস কিছুটা শুকনা বা ভুনা হয়ে গেলে তৈরি হয়ে যাবে ব্রয়লার মুরগীর মাংস ভুনা রেসিপি।

আরো পড়ুনঃ চিকেন বিরিয়ানি রেসিপি (Chicken biryani recipi)

ব্রয়লার মুরগী ভুনা রেসিপি পরিবেশন (Serving Broiler Chicken Roast Recipe)

বর্তমানে আমাদের দেশে ব্যাপকভাবে ব্রয়লার মুরগি পালন করা হচ্ছে। কারণ ব্রয়লার মুরগীর মাংসের চাহিদা বেশি৷ আবার ব্রয়লার মুরগি খেতেও সুস্বাদু। বিশেষ করে বিভিন্ন অনুষ্ঠানের রোষ্ট এবং ব্রয়লার মুরগীর ভুনা রান্না করা হয়।

ব্রয়লার মুরগি ভুনা আপনি ভাতের সাথে পরিবেশন করতে পারেন, আবার খিচুড়ির ভিতর দিয়ে খিচুড়িও রান্না করতে পারেন। তবে ব্রয়লার মুরগি ভাতের সাথে পরিবেশন করাটাই শ্রেয়।

আরো পড়ুনঃ মোরগ পোলাও রান্নার সহজ রেসিপি (Easy Chicken Polao Recipi)

শেষ কথা

ব্রয়লার মুরগি অনেক ভাবে রান্না করা যায়। কিন্তু ব্রয়লার মুরগি ভুনা মানুষের বেশি পছন্দের। কারণ ব্রয়লার মুরগি ভুনা স্বাদে অতুলনীয়। তাই দিন দিন খাদ্য তালিকায় ব্রয়লার মুরগীর মাংস জায়গা পাচ্ছে।

এতক্ষণ আমরা ব্রয়লার মুরগীর মাংস ভুনা রেসিপি রান্না করার নিয়ম বলে দিলাম। আজকের দেওয়া নিয়ম অনুসরণ করলে ব্রয়লার মুরগীর স্বাদ হবে অন্যরকম। তাই আজকে দেওয়া নিয়ম অনুসরণ করে ব্রয়লার মুরগি ভুনা রান্না করার চেষ্টা করুন।


#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!