ডিম,আলু ও পাউরুটি দিয়ে সহজ কিছু নাস্তা

প্রতিদিন একই নাস্তা খেয়ে খেয়ে যারা বিরক্ত, তাদের জন্য আজকে বিভিন্ন নাস্তার আইটেম নিয়ে হাজির হয়েছি। একই নাস্তা আর খেতে হবে নাহ, কারণ আজকের আর্টিকেলে বিভিন্ন নাস্তার আইটেম তৈরি করার কৌশল বলে দিবো। আপনি যদি ঘরে বসে অল্প উপকরণ দিয়ে মজাদার নাস্তা তৈরি করতে চান, তাহলে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন। আশা করি আজকের পর, বিভিন্ন মজাদার নাস্তার রেসিপি তৈরি করতে আপনার আর সমস্যা হবে না। তাহলে আর দেরি না করে বিভিন্ন নাস্তার আইটেম তৈরি করা শিখে নিন।

toc) #title=(Table of Content)

ডিম ও আটা দিয়ে  নাস্তা রেসিপি (Egg breakfast recipe)

ডিমের নাস্তা রেসিপি অধিকাংশ মানুষের প্রিয়, কারণ খেতে খুবই দারুন। আবার ঘরে থাকা অল্প উপকরণ দিয়ে খুব সহজেই তৈরি করা যায়। তাই এই রেসিপি তৈরি করতে কোনো ঝামেলায় পড়তে হয় না। আজকে আমরা সহজ উপায়ে ডিম নাস্তা রেসিপি তৈরি করার নিয়ম বলে দিবো। ডিমের নাস্তা রেসিপি তৈরি করতে চাইলে আর্টিকেলে মনোযোগ দিন। আপনাদের সুবিধার জন্য নিচে ধাপে ধাপে ডিমের নাস্তা রেসিপি তৈরি করার উপায় উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃ বিফ বিরিয়ানি রেসিপি (Beef Biriyani recipi)

ডিমের নাস্তা রেসিপির উপকরণ 

  • আটা- এক কাপ
  • ডিম- ১/২ টা
  • গুঁড়া দুধ- হাফ টেবিল চামচ 
  • লবণ- পরিমাণ মতো 
  • সয়াবিন তেল- হাফ টেবিল চামচ 
  • পানি- প্রয়োজন মতো

প্রস্তুতপ্রণালী

  1. ডিমের নাস্তা রেসিপি তৈরি করার জন্য উপরের সব উপকরণ গুলো একটা পাত্রে ঢালুন। তারপর সব উপকরণ গুলো একসাথে মেখে একটা ডো তৈরি করুন। আটায় মিশ্রিত উপকরণ গুলো যদি শক্ত হয়ে যায়, তাহলে পরিমাণ মতো পানি দিয়ে ডো তৈরি করে নিন। বেশি পানি দেওয়া যাবে না, বেশি পানি দিলে ডো'টি বেশি নরম হয়ে যাবে। তাই প্রয়োজন মতো পানি দিতে হবে।
  2. ডো'টি তৈরি হয়ে গেলে ২০ মিনিট একটা পাত্রে রেখে দিন। ২০ মিনিট পর ডো'টি একটু মথে রুটির মতো করে বেলুন। ডো'টি বেশি পাতলা করে বেলা যাবে না, হালকা মোটা করে বেলতে হবে। বেলা হয়ে গেলে স্টিলের গ্লাস বা কাটার দিয়ে গোল করে পিঠার মতো কাটুন। গোল করে কাটা হয়ে গেলে সবগুলো একটা পাত্রে উঠিয়ে নিন। 
  3. তারপর একটা কড়াই গরম করে এক কাপ সয়াবিন তেল দিন। গরম সয়াবিন তেলে পিঠার মতো কাটা ডো গুলো ভাজুন। যখন পিঠাগুলো ব্রাউন কালারের হয়ে যাবে, তখন পিঠাগুলো পাত্রে উঠিয়ে নিবেন। এভাবে সব পিঠা (ডো কাটা) গুলো ভাজুন। পিঠা গুলো ভাজা হয়ে গেলে, শিরায় গরম পিঠা গুলো ভিজাতে হবে। তাই শিরা বানানোর পরবর্তী ধাপ অনুসরণ করুন। 
  4. শিরা তৈরি করার জন্য কড়াইতে এক কাপ পানি ও হাফ কাপ চিনি দিন। তারপর চুলার হালকা আঁচে চিনি ও পানি মিশ্রিত করুন। মিশ্রণটি যখন আঠালো হয়ে যাবে, তখন পরিপূর্ণ শিরা হয়ে যাবে। তারপর শিরার মাঝে সবগুলো পিঠা দিন। সবগুলো পিঠা দেওয়া হয়ে গেলে, চুলার হালকে আঁচে ৫/৭ মিনিট ভাজতে থাকুন। ভাজার সময় অবশ্যয় পিঠাগুলো নেড়েচেড়ে ভাজবেন। ভাজা হয়ে গেলে তৈরি হয়ে যাবে মজাদার ডিমের নাস্তা রেসিপি।

আরো পড়ুনঃ চিকেন বিরিয়ানি রেসিপি (Chicken biryani recipi)

পাউরুটি দিয়ে নাস্তা রেসিপি (Breakfast recipe with bread)

কিচেনে থাকা অল্প উপকরণ দিয়ে খুব সহজে পাউরুটি দিয়ে নাস্তা রেসিপি তৈরি করতে পারলে কেমন হয়? অবশ্যই ভালো হয়। তাই আজকে পাউরুটি দিয়ে নাস্তা রেসিপি তৈরি করার নিয়ম বলে দিবো। আপনি যদি পাউরুটি দিয়ে নাস্তা রেসিপি তৈরি করে পরিবেশন করতে চান, তাহলে নিচে দেওয়া নিয়ম গুলো অনুসরণ করুন।

আরো পড়ুনঃ গরুর মাংসের কালা ভুনা রান্নার সবচেয়ে সহজ রেসিপি

পাউরুটি দিয়ে নাস্তা রেসিপি উপকরণ 

  • ডিম- ১ টা 
  • পেয়াজ কুচি- হাফ কাপ
  • কাঁচা মরিচ- হাফ চামচ 
  • লবণ- পরিমাণ মতো 
  • ধনিয়া পাতা- ২ টেবিল চামচ 
  • ময়দা- ২/৩ টেবিল চামচ 
  • পাউরুটি- ৫/৬ টা

 প্রস্তুতপ্রনালী

  1. পাউরুটি দিয়ে নাস্তা রেসিপি তৈরি করার জন্য প্রথমে উপরের উপকরণ গুলো একটা পাত্রে ঢালুন। তারপর সব উপকরণ গুলো একটু পানি দিয়ে মিক্স করুন। তবে অবশ্যই পরিমাণ মতো পানি দিবেন। মনে রাখবেন উপকরণগুলো মিশ্রণের উপর, পাউরুটি দিয়ে নাস্তা রেসিপির স্বাদ নির্ভর করে। তাই ধিরে ধিরে উপকরণ গুলো মিশ্রণ করুন। 
  2. তারপর উপরের মিশ্রিত উপকরণের সাথে একটা একটা পাউরুটি মাখিয়ে নিন। এরপর একটা গরম কড়াইয়ে সয়াবিন তেল দিন। সয়াবিত তেলে পাউরুটি গুলো ভাজতে থাকুন। পাউরুটি গুলো অবশ্যই উল্টেপাল্টে ভালো করে ভাজবেন। যখন পাউরুটি গুলো গোল্ডের কালারের রঙ ধারণ করবে, তখন রুটি গুলো ভাজা হয়ে যাবে। তারপর একটা প্লেটে পাউরুটি গুলো উঠিয়ে, গরম গরম পরিবেশন করতে পারবেন।

আরো পড়ুনঃ ঘরে থাকা অল্প উপকরণে, সহজ উপায়ে আলু ও ডিমের বিরিয়ানি

আলুর নাস্তা রেসিপি (Potato breakfast recipe)

মজাদার ও সুস্বাদু আলুর নাস্তা রেসিপি তৈরি করা খুবই সহজ। তাই আজকে আলু দিয়ে খুবই চমৎকার একটা রেসিপি তৈরি করার কৌশল শিখিয়ে দিবো। আলুর নাস্তা রেসিপি তৈরি করে খেলে, আপনি সত্যিই অবাক হয়ে যাবেন। কারণ আলুর এই নাস্তা রেসিপি খেতে দারুন ভালো লাগে। তাহলে দেরি না করে শিখে নিন আলুর সহজ এই নাস্তা রেসিপি প্রস্তুতকরণ। 

আরো পড়ুনঃ মোরগ পোলাও রান্নার সহজ রেসিপি (Easy Chicken Polao Recipi)

আলুর নাস্তা রেসিপি উপকরণ  

  • আলু- ২/৩ টা
  • পেয়াজ কুচি- ২ টেবিল চামচ 
  • কাঁচা মরিচ কুচি- ১ চা চামচ 
  • ধনিয়া পাতা- ১ টেবিল চামচ 
  • লাল মরিচের গুড়া- হাফ চা চামচ 
  • আদা বাটা- ১ চা চামচ 
  • রসুন বাটা- ১ টেবিল চামচ 
  • লবণ- পরিমাণ মতো 
  • আটা- ২ টেবিল চামচ 

প্রস্তুতপ্রনালী

  1. আলুর নাস্তা রেসিপি তৈরি করার জন্য প্রথমে আলুর খোসা ছেটে ফেলুন। তারপর আলু গুলো কুচি কুচি করুন। কুচি করা আলু গুলো পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলা আলু কুচি গুলো একটা পাত্রে রাখুন। তারপর আটা, লবণ, রোসন, আদা বাটা, লাল মরিচের গুড়া, ধনিয়া পাতা, কাঁচা মরিচ ও পেয়াজ কুচি এই সব উপকরণ গুলো আলু কুচির সাথে ভালো করে মিক্স করুন। 
  2. আলু কুচির সাথে উপরের সব উপকরণ মিক্স করার পর, হাত দিয়ে ছোট ছোট গোল গোল পিঠার মতো করে নিন। তারপর একটা কড়াইয়ে তেল গরম করুন। গরম তেলে পিঠা গুলো (আলুর পাকোড়া গুলো) ভাজতে থাকুন। চুলার আঁচ বাড়িয়ে একেএকে সব পিঠা গুলো (পাকোড়া গুলো) ভাজা হয়ে গেলে একটা পাত্রে উঠিয়ে নিন। তারপর গরম গরম পরিবেশন করুন আলুর নাস্তা রেসিপি। 

আরো পড়ুনঃ সহজ চিকেন বিরিয়ানি রেসিপি (Easy Chicken Biryani Recipe)

শেষ কথা

এতক্ষন আমরা ডিমের নাস্তা রেসিপি, পাউরুটি দিয়ে নাস্তা রেসিপি, আলুর নাস্তা রেসিপি তৈরি করার কৌশল বলে দিলাম। আশা করে আজকের আর্টিকেলের মাধ্যমে ঘরে থাকা অল্প উপকরণে এইসকল রেসিপি তৈরি করতে পারবেন। আশা করি আজকের রেসিপি গুলো খেতে সবার ভালো লাগবে। নাস্তা ছাড়াও অন্যসব রেসিপি তৈরি করার সহজ কিছু কৌশল জানতে চাইলে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন, ধন্যবাদ।

ডিম,আলু,পাউরুটি দিয়ে সহজ কিছু নাস্তা সম্পর্কে কিছু প্রশ্ন ও তার উত্তর / FAQ

১. সকালের নাস্তায় ডিম ও আলু খাওয়া যাবে কি? 

উত্তর :- আলু ও ডিম সহ স্বাস্থ্যকর কিছু নাস্তা যেকোনো সকালের পারফেক্ট একটি নাস্তা শুরু করার উপযুক্ত উপায়। আলু ও ডিমের নাস্তাগুলোর মধ্যে প্রোটিন, স্বাস্থ্যকর চর্বি ও শাকসবজি, অন্ত্রবান্ধব ফাইবার দিয়ে পরিপূর্ণ। 

২. আলু ও ডিমের মিশ্রণ কি ভালো? 

উত্তর :- সবচেয়ে সহজে কিছু নাস্তা ঝটপট তৈরি করা যায় আলু ও ডিমের মিশ্রণ দিয়ে। ভালো একটি সমন্বয়ে সকালের নাস্তা, দুপুরের খাবার ও রাতের খাবারেরও কাজ করে। 

৩. সকালের খাবার কি হওয়া উচিত? 

উত্তর :- কিছু ফলমূল কলা, আপেল, কমলা, আঙ্গুর অথবা মৌসুমি কিছু ফল দিয়ে সকালের নাস্তা সেরে ফেলা সবচাইতে ভালো। ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি, ভিটামিন এ, ক্যালসিয়াম, পটাশিয়াম ইত্যাদি থাকে। সম্পূর্ণ বা পুরোপুরি ভিটামিন পেতে তাজা ও কাঁচা ফল খোসা সহ খাওয়া ভালো।

৪. নাস্তার সময় কত?

উত্তর :- সকালের নাস্তার জন্য আদর্শ সময় হল সকাল ৭ টা। তবে আপনি সকাল ৭ টা থেকে ৯:০০ টার মধ্যে সকালের নাস্তা করে নিতে পারেন। 

৫. একটি মুরগির ডিমে কত ক্যালরি থাকে? 

উত্তর :- ১০০ গ্রাম মুরগির ডিমে ১৪৯ কিলো ক্যালরি এনার্জি পাওয়া যায়। এবং ১০০ গ্রাম হাঁসের ডিমে ১৮৫ কিলো ক্যালরি এনার্জি পাওয়া যায়। কার্বোহাইড্রেট ও মিনারেলের পরিমাণ সমান হলেও হাঁসের ডিমে মুরগির ডিমের চেয়ে প্রোটিনের পরিমাণ সামান্য বেশি থাকে। 


#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!