রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম

যখন তখন চুলকানি এটি খুবই সাধারণ একটি সমস্যা। এবং কিছু কিছু জায়গায় চুলকানি অনেক অস্বস্তিকর অবস্থার সৃষ্টি করে। অস্বস্তিকর অবস্থায় পড়ে অনেক সময় না জেনে শুনে অনেক ধরনের ঔষধ প্রয়োগ করেন শরীরে। কিন্তু এটা একদমই উচিত নয়। যে কোন সমস্যার জন্যই ভালোভাবে জেনে শুনে, ডাক্তারের পরামর্শ অনুযায়ী মলম, ক্রিম অথবা ঔষধ সেবন করবেন। আমাদের আজকের এই পোস্টটি সাজানো হয়েছে রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম বা চুলকানি দূর করার বিভিন্ন উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য নিয়ে। তো অস্বস্তিকর এই চুলকানি থেকে মুক্তি পেতে আমাদের এই পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন। 

toc) #title=(Table of Content)

রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম

যেকোনো ব্যক্তি যেকোন সময় এ চুলকানি রোগে আক্রান্ত হতে পারেন। এই চুলকানি খুবই সাধারণ একটি সমস্যা। শরীরের বিভিন্ন জায়গা চুলকানি হতে পারে। চুলকানি দূর করার জন্য রয়েছে বাজারে অনেক ধরনের ক্রিম বা মলম। তবে অবশ্যই যেকোন ক্রিম বা মলম ব্যবহার না করে ডাক্তারের পরামর্শ অনুযায়ী রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম ব্যবহার করবেন। রানের চিপায় চুলকানি দূর করার জন্য ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী দুইটি ক্রিম ব্যবহার করতে পারেন। যেমন, 

  • ডারমাসল এন
  • পেভিসন

এই ক্রিম দুটি চুলকানি রোগের জন্য অনেক ভালো কার্যকরী। এবং এই ক্রিমগুলো কতদিন ব্যবহার করা যায় সেই সময় এবং ব্যবহারবিধি নির্দেশ অনুযায়ী ব্যবহার করবেন। এগুলো ব্যবহার করার পরও যদি আপনার শরীরের  চুলকানি না কমে, তবে অবশ্যই আপনি ডাক্তারের পরামর্শ নিবেন। 

আরো পড়ুনঃ নিউরো বি কেন খায়,এর কাজ কি ও দাম কত

রানের চিপায় চুলকানি দূর করার ঔষধ 

বিভিন্ন কারণে অথবা বিভিন্ন সময় শরীরের বিভিন্ন জায়গায় চুলকানি রোগ হতে পারে। প্রাথমিকভাবে শরীরের এই চুলকানি দূর করার জন্য অথবা রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম হিসেবে আপনি

  • পেভিসন 

এই ক্রিমটি ব্যবহার করতে পারেন। প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার পূর্বে আক্রান্ত স্থানে এই পেভিসন  ক্রিমটি লাগিয়ে ম্যাসাজ করে দিবেন। তাছাড়াও চুলকানি দূর করার জন্য আরো একটি ঔষধ হচ্ছে, 

  • Deslor 5mg.

দুইবেলা খাবারের পর এই Deslor ঔষধটি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। এই ক্রিমটি ব্যবহার করার পরও যদি শরীরের এই চুলকানি দূর না হয়, তাহলে অবশ্যই আপনি ডাক্তারের শরণাপন্ন হবেন। কারন অতিরিক্ত চুলকানি হলে খুবই অস্বস্তিকর অবস্থায় সৃষ্টি হয়। 

সতর্কতা: অনেক সময় বিভিন্ন ঔষধের পার্শপ্রতিক্রিয়া থাকার ফলে, ঔষধ সেবন করার পর শরীরে রিএকশন দেখা দিতে পারে। তাই অবশ্যই আমাদের উচিত ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ বা ক্রিম ব্যবহার করা। 

আরো পড়ুনঃ পেট ফাঁপা কমানোর ট্যাবলেট

চুলকানি দূর করার ক্রিমের নাম 

শরীরে অতিরিক্ত চুলকানি হলে এবং চুলকানির পরে জ্বালাপোড়া করলে চুলকানির কিছু ক্রিম ব্যবহার করতে পারেন। বাজারে বিভিন্ন ধরনের চুলকানি দূর করার ক্রিম রয়েছে, তবে চুলকানি দূর করার সব ক্রিম কিন্তু কার্যকরী হয় না। ডাক্তারের পরামর্শ অনুযায়ী কার্যকরী ক্রিমগুলো ব্যবহার করা উচিত। শরীরের বিভিন্ন জায়গার চুলকানি অথবা রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম হিসেবে কিছু ক্রিম হচ্ছে, 

  • Fungin Cream
  • Licerin Cream
  • Dermasol N Cream
  • Ezex Cream
  • Bet CL Cream
  • Pevisone Cream
  • Fungidal Cream

এই ক্রিম গুলো ব্যবহারের ফলে শরীরের যেকোনো জায়গার চুলকানি নির্মূল হয়ে যাবে। তবে অবশ্যই যে কোনো ওষুধ অথবা ক্রিম ব্যবহারের পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। ক্রিমগুলো প্রতিদিন রাত্রে ঘুমাতে যাওয়ার পূর্বে আক্রান্ত স্থানে লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করবেন। 

আরো পড়ুনঃ চুলকানি দূর করার ঔষধের নাম

রানের চিপায় দাউদ হলে করনীয় 

শরীরের যে কোন জায়গায় অনেক সময় যেকোনো ধরনের চুলকানি বা দাউদ হয় থাকে। চুলকানি বা দাউদ রোগটি খুবই অস্বস্তিকর অবস্থায় সৃষ্টি করে। তাছাড়া দাউদ/দাদ হলে শরীরের চুলকানি যেন আরো অনেকাংশ বেড়ে যায়। তখন রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম গুলো ব্যবহার করতে পারেন। এছাড়াও শরীরের যেকোনো জায়গায় সামান্য পরিমাণে দাউদ দেখা দিলে ঘরোয়া কিছু উপায় অবলম্বন করলে তা দূর করার সম্ভব হয়। তবে অবশ্যই দাউদ মাত্রা অতিরিক্ত হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। দাউদ দূর করার কিছু ঘরোয়া উপায় হচ্ছে, 

অ্যালোভেরা

অ্যালোভেরায় রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি এবং মাইক্রোবিয়াল। যার ফলে দাউদ আক্রান্ত স্থানে অ্যালোভেরা লাগালে দাউদ অনেকাংশ দূর হয়ে যায়।

ভিটামিন ই

প্রতিদিন আপনার খাবারের তালিকা ভিটামিন ই জাতীয় খাবার রাখবেন। কারন শরীরের বিভিন্ন জায়গার দাউদ দূর করার জন্য ভিটামিন ই খুবই প্রয়োজনীয়।

মধু

মধু খুবই উপকারি একটি খাদ্য, বিভিন্ন সমস্যার সমাধান এই মধু। তেমনি রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম ব্যবহার করার পরও যখন কোনো উপকার হচ্ছে না। তখন এই মধুর এই ঘরোয়া উপায় অবলম্বন করে দেখতে পারেন। দাউদ এর জন্য মধু খুবই কার্যকরী। দাউদ আক্রান্ত স্থানে নিয়মিত বেশ কয়েকদিন মধু লাগাবেন, এতে দ্রুত দাউদ নির্মূল হয়ে যাবে।

আরো পড়ুনঃ সাদাস্রাব বন্ধ করার কার্যকরী উপায়

রানের চিপায় চুলকানি দূর করার কিছু ঘরোয়া উপায় 

কিছু কিছু সময় শরীরের এমন কিছু জায়গায় চুলকানি হয় যা খুবই অস্বস্তিকর এবং লজ্জাজনক অবস্থার সৃষ্টি করে। শরীরের এই চুলকানি সামান্য থাকতেই নির্মূল করতে চাইলে, কিছু ঘরোয়া উপায় অবলম্বন করতে পারেন। অথবা খুব বেশি চুলকানি হলে রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম, মলম বা ঔষধ ও ব্যবহার করতে পারেন। তবে চুলকানির পরিমাণ সামান্য হলে ঘরোয়া এই উপায়গুলোই যথেষ্ট চুলকানি দূর করার জন্য। তো চলুন জেনে নেই, চুলকানি দূর করার কিছু কার্যকরী ঘরোয়া উপায়।

লেবুর রস 

শরীরের যে জায়গায় চুলকানির সমস্যা আছে সেই চুলকানির স্থানে লেবুর রস লাগিয়ে রাখবেন। লেবুর রস ঠান্ডা ও টক থাকায় চুলকানি অনেকাংশ নির্মূল হয়ে যায়। 

বরফ

শরীরের যেকোনো জায়গায় অথবা রানের চিপায় চুলকানি দূর করার জন্য আপনি ঠান্ডা বরফ ব্যবহার করতে পারেন। চুলকানি আক্রান্ত স্থানে কিছুক্ষণ ঠান্ডা বরফ ধরে রাখলে দেখবেন চুলকানি দূর হয়ে গেছে। 

অ্যালোভেরা জেল

ত্বক, চুল অথবা যেকোন সমস্যার জন্য অ্যালোভেরা জেল খুবই কার্যকরী একটি উপাদান। তেমনি আপনার চুলকানি আক্রান্ত স্থানে কিছুক্ষণ অ্যালোভেরা জেল লাগিয়ে রাখলে চুলকানি দূর হয়ে যায়। 

নারিকেল তেল 

চুলকানির ক্ষেত্রে নারিকেল তেল খুবই উপকারী। রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম ব্যবহার করার পরও যখন চুলকানি কমছে না, তখন আপনি চুলকানি আক্রান্ত স্থানে কিছুটা নারিকেল তেল ব্যবহার করে দেখবেন। আক্রান্ত স্থানে নিয়মিত কিছুক্ষণ নারিকেল তেল লাগিয়ে রাখলে চুলকানি দ্রুত সেরে যায়।

ভেজা কাপড় এড়িয়ে চলুন 

অবশ্যই ভেজা কাপড় এড়িয়ে চলবেন। কারণ অনেকক্ষণ ভেজা কাপড় পরিধান করার ফলেও শরীরের চুলকানির সৃষ্টি হয়। বিশেষ করে রানের চিপায় চুলকানি হওয়ার সম্ভাবনা বেশি থাকে। সামান্য পরিমাণে চুলকানি থাকলে ঘরোয়া এই উপায়গুলো অবলম্বন করলে অবশ্যই সেরে যাবে। 

কিন্তু চুলকানি অনেকাংশ বেশি হলে বা মাত্রাতিরিক্ত থাকলে উপরে উল্লেখিত রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম গুলো ব্যবহার করে দেখতে পারেন। এবং অবশ্যই যেকোন ধরনের ক্রিম বা মলম ব্যবহারের পূর্বে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত। 

আরো পড়ুনঃ আলট্রাসনোগ্রাফি রিপোর্ট বোঝার উপায়

শেষ কথা 

চুলকানি বিভিন্ন ধরনের হতে পারে বা বিভিন্ন কারনে হতে পারে। অনেক সময় অতিরিক্ত ঘাম এবং অপরিষ্কার থেকেও চুলকানি রোগের সৃষ্টি হয়ে থাকে। আমাদের উচিত সবসময় নিজেকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, পরিষ্কার কাপড় পরিধান করা। এবং বাচ্চাদের ক্ষেত্রেও সবসময় ওদেরকে পরিষ্কার রাখা, পরিষ্কার জায়গায় খেলতে দেওয়া, পরিষ্কার কাপড় পড়ানো, জীবানু মুক্ত রাখা। 

আমাদের আজকের এই পোস্ট এর মাধ্যমে আপনি জানতে পারলেন রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম, চুলকানি দূর করার ঔষধ, চুলকানি দূর করার ক্রিম, চুলকানি দূর করার ঘরোয়া উপায় এবং রানের চিপায় দাউদ হলে করনীয় কি এই সংক্রান্ত বিস্তারিত তথ্য। রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম এই পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। সব সময় পরিষ্কার পরিচ্ছন্ন ও অস্বাস্থ্যকর পরিবেশ থেকে মুক্ত থাকুন। সুস্থ ও সুন্দর থাকুন। ধন্যবাদ। 

আরো পড়ুনঃ কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তির উপায়

রানের চিপায় চুলকানি দূর করার ক্রিম সম্পর্কিত কিছু প্রশ্ন ও উত্তর / FAQ

প্রশ্ন: চুলকানির মলম এর নাম কি? 

উত্তর:- শরীরের বিভিন্ন জায়গায় চুলকানির ক্ষেত্রে কার্যকরী একটি মলম হচ্ছে, (Zole Skin Onitment) জোল স্কিন মলম। এই মলম একটি ব্রড স্পেকট্রাম অ্যান্টিফাঙ্গাল বা ছত্রাক বিরোধী, যা অ্যাথলিটের পা, চর্মরোগ, দুই পায়ের সংযোগস্থলে চুলকানি, যোনিতে সংক্রমণ গঠিত ইত্যাদি সহ বিভিন্ন ধরনের ছত্রাক জনিত সংক্রমণকে দমন করার জন্য অত্যন্ত কার্যকরী। 

প্রশ্ন: চুলকানির জন্য কি ক্রিম? 

উত্তর:- চুলকানির জন্য কার্যকরী একটি ক্রিম হচ্ছে, (Fungiderm Cream) ফাঙ্গিডার্ম ক্রিম। এটি সাধারণত ব্যবহৃত হয়, পায়ের পাতার ত্বকে সংক্রমণ, দুই পায়ের সংযোগস্থলে ও শরীরের বিভিন্ন জায়গায় চুলকানির জন্য এই ক্রিমটি খুবই কার্যকরী।

প্রশ্ন: গরম পানি খেলে কি এলার্জি হয়? 

উত্তর:- দীর্ঘ সময় বাইরে থাকার পরে গরম পানি দিয়ে গোসল করা আপনার ত্বক বা চুলে আটকে থাকা সম্ভাব্য অ্যালার্জেনগুলিকে ধুয়ে ফেলতে সাহায্য করতে পারে গরম পানি। এবং তীব্র ঠান্ডার সময় হালকা গরম পানি পান করা ভালো। 

প্রশ্ন: চুলকানির ঔষধ কি আছে? 

উত্তর:- চুলকানির জন্য কিছু কার্যকরী ঔষধ হচ্ছে,

  • হিস্টাসেট ১০ এম জি ট্যাবলেট (Histacet 10 MG tablet)
  • সেটজিন ১০ এম জি ট্যাবলেট (Cetzine 10 MG tablet)
  • হাইসেট ১০ এম জি ট্যাবলেট (Hicet 10 MG tablet) 
  • সেট্রিন্যাট ১০ এম জি ট্যাবলেট (Cetrinat 10 MG tablet)

তবে অবশ্যই সবগুলো ব্যবহারের পূর্বে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার করবেন। ভালোভাবে না জেনে শুনে কোন ধরনের ঔষধ সেবন করা উচিত নয়। 







#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!