পেট ফাঁপা কমানোর ট্যাবলেট

আমাদের মধ্যে বেশিরভাগ মানুষই কখনো কখনো পেটে টান টান অনুভব করেন, পেট ফুলে আছে কিংবা পেটে অস্বস্তি হওয়ার মত উপসর্গের মুখোমুখি হয়ে থাকেন। বেশিরভাগ সময় এরকম দেখা যায় যখন অতিরিক্ত তেল বা চর্বি জাতীয় খাবার খাওয়ার পরে বা বিশেষ করে যেকোন অনুষ্ঠানে যাবার পর সেখানে যে যে খাবার দেওয়া হয় সেই খাবারগুলো খাওয়ার পর পেটে সমস্যার সৃষ্টি হয়। 

এগুলো পেট ফাঁপার লক্ষণ। পেট ফাঁপা সাধারণত অনিয়মিত খাওয়া দাওয়া থেকেই হয়ে থাকে। তবে আপনার যদি একটানা পেট ফাঁপার সমস্যা দীর্ঘদিন হয়ে থাকে তাহলে এটির পেছনে হজমের সমস্যার কারণও হতে পারে। তো চলুন জেনে আসি, পেট ফাঁপা কমানোর ট্যাবলেট সহ পেট ফাঁপা সমস্যার নানান সমাধান সম্পর্কে। 

toc) #title=(Table of Content)

পেট ফাঁপার মৌলিক কারণ

পেটের ভিতরে বায়ু হিসেবে পরিচিত, আন্ত্রিক গ্যাস। তা এমন একটি অবস্থা যেখানে অন্ত্রে গ্যাস জমা হয়। এটা পেট ফুলে উঠা, ঢেঁকুর তোলা, বাতকর্ম করা, বায়ু নিঃসরণ করা বিভিন্ন উপায়ে এসে থাকে। আমরা যখনই অতিরিক্ত খাবার খাই বা অস্বাস্থ্যকর খাবার খাই তখনই পেট ফাঁপার মতো অন্যান্য সমস্যা আমাদের মধ্যে দেখা দেয়। এবং  অনেকে আছেন যাদেরই এরকম সমস্যার সম্মুখীন হতে হয়। প্রায়ই পেট ফাঁপা অনুভব করার কারণগুলোর মধ্যে প্রধান কারণগুলো হচ্ছে–

  • পায়খানার সময় পায়খানার রাস্তা দিয়ে অতিরিক্ত বায়ু ত্যাগ করা।
  • কোষ্ঠকাঠিন্যের সমস্যা 
  • খাওয়ার সময়ে কথা বললে এমন হতে পারে, কারণ খাবার সময় কথা বললে বাতাস ভিতরে চলে যায়।
  • সকল খাবার সহজেই হজম হয়ে গেলেও, নির্দিষ্ট কোনো খাবার সহ্য না হওয়া।
  • সিলিয়াক ডিজিজ
  • ইরিটেবল বাওয়েল সিন্ড্রোম

আপনি আপনার দৈনন্দিন জীবনে কিছু অভ্যাস গড়ে তোলার মাধ্যমে সহজেই পেট ফাঁপা ভাব থেকে মুক্তি পাবেন। মুক্তি পাবার উদ্দেশ্যে যেসব খাবার খেলে বেশি বায়ু হয় সেগুলো খাওয়ার পরিমাণ কমিয়ে আনতে হবে বা খাওয়া বাদ দিয়ে দিতে হবে। অতিরিক্ত তেল চর্বি জাতীয় খাবার খাওয়া থেকে দূরে থাকতে হবে এবং বাইরের খাবার খাওয়া যাবেনা। বাজারে বিভিন্ন ধরনের পেট ফাঁপা কমানোর ট্যাবলেট ও রয়েছে। তাছাড়াও বিভিন্ন ঘরোয়া উপায়ও রয়েছে পেট ফাঁপা কমানোর জন্য। 

তাড়াতাড়ি খাবার খাওয়া যাবেনা ধীরে স্বস্তিতে খাবার আস্তে আস্তে সময় নিয়ে খেতে হবে। খাবার শেষ হওয়ার কিছুক্ষণ পরে পানি পান করতে হবে। পাশাপাশি নিয়মিত কিছু শারীরিক ব্যায়াম করার অভ্যাস গড়ে তুলতে হবে।

আরো পড়ুনঃ সৌন্দর্যের জন্য সুস্থতার যোগব্যায়াম

পেট ফাঁপা সমস্যা গায়েব হবে নিমিষেই

খাবার থেকে হওয়া গ্যাস কিংবা পেটের বিভিন্ন সমস্যা থেকে পেট ফাঁপার সমস্যা হয়ে থাকে। অনেক সময় কোষ্ঠকাঠিন্যের কারণে পেট ফাঁপার সমস্যা দেখা দেয়। আর পেট ফাঁপা মানেই হচ্ছে একটু পরপর ডেকর দেওয়া কিংবা শরীরের অস্বস্তি বোধ হওয়া। সেক্ষেত্রে আপনি পেট ফাঁপা কমানোর ট্যাবলেট খেতে পারেন। অথবা বিশেষ কার্যকরী হিসেবে পেট ফাঁপা কমানোর ঘরোয়া উপায়গুলো অবলম্বন করতে পারেন। 

আমাদের মধ্যে অনেকেই আছেন খাবার দাবারের ক্ষেত্রে একটু এদিক-সেদিক হলেই পেট ফাঁপার সমস্যায় ভুগতে হয়। কোষ্ঠকাঠিন্য কিম্বা হজমের বিভিন্ন সমস্যা থেকেও পেট ফাঁপতে পারে। এই ধরনের সমস্যা হলে খুব সহজেই এর থেকে মুক্তি পাওয়া যায় কিন্তু আপনি যদি এই ধরনের সমস্যাকে তুচ্ছ মনে করেন তাহলে এর থেকে বড় বড় রোগেরও সৃষ্টি হতে পারে।

হাঁটাহাটি করা

হাঁটাহাটি হচ্ছে পেটে জমে থাকা বায়ু বের করার একটি সহজ উপায়। তাই পেট ফাঁপা থেকে মুক্তি পেতে হাঁটাহাঁটি করতে পারেন। দশ পা সজোরে হেঁটে তিনবার পেট ভিতরের দিকে টেনে ধরুন। তিন-চার বার এই ভাবে হাঁটাহাঁটি করলে কমে যেতে পারে পেট ফাঁপা।

আদা ও লেবু

সামান্য পেট ফাঁপায় পেট ফাঁপা কমানোর ট্যাবলেট না খেয়ে ঘরোয়া কিছু চিকিৎসা অবলম্বন করবেন এটা শরীরের জন্য ভালো হবে। যেমন, আদা ও লেবুর রস। আদা কুচি ও লেবুর রস এর সমস্যার জন্য খুবই উপকারী। আদা কুচি ও কয়েক ফোঁটা লেবুর রস কিছুটা জলে মিশিয়ে খেলে আরাম মিলতে পারে পেট ফাঁপার সমস্যায়। এই আদা কুচির রস ও লেবুর রস পানীয় খাদ্যনালীর ভিতরে অম্ল-ক্ষারের ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে। ভাল করে পাচনও।

আরো পড়ুনঃ টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ব্যায়াম

তিষ্ঠ ক্ষণকাল

পেটের স্বাস্থ্যের পাশাপাশি মানসিক উত্তেজনা, চাপ বা উদ্বেগের একেবারেই আদায়-কাঁচকলা সম্পর্ক। ফলে মানসিক চাপ ও অস্থিরতা পেটের সমস্যা বাড়িয়ে দিতে পারে। সাথে বাড়িয়ে দিতে পারে পেট ফাঁপাও। তা ছাড়া মানসিক উদ্বেগ কিংবা রাগের কারণে অনেক সময়ে পেশি দ্রুত সঙ্কুচিত হয়। তা আরও বাড়িয়ে দেয় বদহজমের সমস্যা। এর জন্যই এই ধরনের সমস্যা থাকলে ঠান্ডা হয়ে বসুন। মাথা ঠান্ডা করলে ধীরে ধীরে ঠান্ডা হয়ে যেতে পারে পেটও। অতিরিক্ত পেটের সমস্যা দেখা দিলে পেট ফাঁপা কমানোর ট্যাবলেট খেতে পারেন। 

আরো পড়ুনঃ সাদাস্রাব বন্ধ করার কার্যকরী উপায়

পেট ফাঁপা কমানোর কিছু ট্যাবলেট

BBP ডিসপেপসিন ট্যাবলেট (Dyspepsin Tablet) বদহজম, কোষ্ঠকাঠিন্য ও পেট ফাঁপার জন্য খুবই কার্যকরী। এটি হোমিওপ্যাথি বিবিপি ডিসপেপসিন ট্যাবলেট। হোমিও উপাদানের জন্য অনন্য সংমিশ্রণে ডিসপেপসিয়া চিকিৎসায় একটি ভালো থেরাপিউটিক প্রভাব রয়েছে। তাছাড়াও  রয়েছে পেট ফাঁপা কমানোর ট্যাবলেট বা পেট ফাঁপার কিছু ঔষধ, যেমন-

Dysnove 10 mg Tablet 

খাওয়ার নিয়ম- ট্যাবলেটটি প্রতিদিন সকালে একটি এবং বিকেলে একটি করে খাওয়ার পর সেবন করবেন। 

মূল্য- যেকোনো ফার্মেসি থেকে প্রতিটি ট্যাবলেট ৩.৫০ টাকায় নিতে পারেন। 

Flacol Tablet 

খাওয়ার নিয়ম- পেট ফাঁপার জন্য এটি একটি চুষে খাবার ট্যাবলেট। ১২ বছরের বেশি বয়সীদের জন্য একটি করে দিনে ৩ থেকে ৪টি ট্যাবলেট চুষে খাবেন। তবে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করবেন।

মূল্য- স্কয়ার কোম্পানির ফ্ল্যাকল ট্যাবলেট এর মূল্য ৩ টাকা করে। 

আরো পড়ুনঃ এলার্জি চুলকানি দূর করার উপায়

বাচ্চাদের পেট ফাঁপার কিছু ঔষধের নাম 

বাচ্চাদের পেট ফাপার জন্য এই ঔষধ গুলো ব্যবহার করতে পারেন। তবে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবহার করা ভালো। 

  • Flacol drop
  • Herbisol syrup 
  • Motigut syrup
  • Domin syrup

আরো পড়ুনঃ টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির উপায়

শেষ কথা

আশা করছি আমাদের আজকের এই আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি জানতে পেরেছেন কিভাবে পেট ফাঁপা থেকে মুক্তি পেতে পারেন এবং পেট ফাঁপা কমানোর ট্যাবলেট সম্পর্কে। তবে মনে রাখবেন, এই সব টোটকাই অস্থায়ী সমাধান। দীর্ঘ দিন যদি এই সমস্যা থেকে যায়, তবে তা গভীর কোনও রোগের ইঙ্গিতও হতে পারে। তাই বেশি দিন এই সমস্যা অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নেওয়াই বাঞ্ছনীয়। এবং বিশেষ করে সব সময় স্বাস্থ্যকর খাবার গ্রহণ করুন, অস্বাস্থ্যকর ও অতিরিক্ত তেল চর্বি এড়িয়ে চলুন। কিছুক্ষণ পরপর পানি পান করুন, নিয়মিত ব্যায়াম করুন। ধন্যবাদ।

আরো পড়ুনঃ আলট্রাসনোগ্রাফি রিপোর্ট বোঝার উপায়

পেট ফাঁপা কমানোর ট্যাবলেট সম্পর্কিত কিছু প্রশ্ন ও উত্তর / FAQ

প্রশ্ন: পেটে গ্যাস হলে কি কি খাবার খাওয়া উচিত? 

উত্তর:- পেটে গ্যাস হলে যে খাবার খাওয়া উচিত তা হচ্ছে, 

  • তুলসিপাতা,তুলসিপাতা পেটের যেকোন সমস্যা দূর করতে পারে। 
  • মৌরি, পেটের গ্যাস এর সমস্যার জন্য খুবই কার্যকরী। 
  • পুদিনা পাতা পেটের জন্য বেশ ভালো।
  • ক্যামোমিল টিও খেতে পারেন।

প্রশ্ন: কোন খাবার অতিরিক্ত খেলে পেট ফাঁপা রোগ হতে পারে? 

উত্তর:- বাঁধাকপি, ফুলকপি, ব্রকলি ও ব্রাসেলস স্প্রাউট এই খাবার গুলোতে প্রচুর পরিমাণে জটিল শর্করা থাকে যা আমাদের গ্যাস নির্গত হয়, পেট ফাঁপার সমস্যা হয়।

প্রশ্ন: কি খেলে পেট ফাঁপা ভালো হয়?

উত্তর:- গ্যাসের সমস্যা কমাতে পারে এমন খাবার হচ্ছে, ডাবের পানি অথবা জিরা পানি পেট ফাঁপা সমস্যায় খুবই কার্যকরী। তাছাড়াও হঠাৎ পেট ফাঁপার সমস্যা দেখা দিলে সামান্য পরিমাণে আদা,তুলসী পাতা, পুদিনা অথবা শসা খেতে পারেন। এগুলো পেট ফাঁপা সমস্যায় খুবই ভালো কাজ করে।

প্রশ্ন: খাওয়ার পর গ্যাস হওয়ার কারন কি?

উত্তর:- আপনি অতিরিক্ত বাতাস গিলে ফেলতে পারেন যদি আপনি খুব দ্রুত খাবার খান বা পান করেন। খাওয়ার সময় কথা বলেন, গাম চিবিয়ে থাকেন, শক্ত ক্যান্ডি পান করেন, কার্বনেটেড পানীয় পান করেন বা ধূমপান করেন। কিছু লোক নার্ভাস অভ্যাস হিসাবে বাতাস গ্রাস করে এমনকি যখন তারা খায় বা পান না করে তখনও।




#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!