উত্তম সন্তান লাভের দোয়া ও আমল

বাবা মায়ের জন্য তাদের সন্তান মহান আল্লাহ তা’য়ালার নেয়ামত। নিঃসন্তান দম্পতিই সন্তান না থাকার সঠিক উপলব্ধি করতে পারেন। আল্লাহ তা’আলা বড়ই মেহেরবান। আল্লাহ তা’আলা চাইলেই যে কাউকে সন্তান দান করতে পারেন। দীর্ঘ বছর ধরে যে নিঃসন্তান তাকেও সন্তান দান করতে পারেন। এজন্য সুস্থ ও উত্তম সন্তান পাওয়ার জন্য আল্লাহর কাছে রহমত কামনা করতে হবে এবং বেশি বেশি ইস্তেগফার পড়তে হবে। 

তার রহমতে মানুষ সন্তান লাভ করে থাকে। এজন্য নিয়মিত কিছু দোয়া ও আমল করা যেতে পারে। কোরআন-সুন্নাহতে যে আমলগুলো করার দিকনির্দেশনা ও উৎসাহ দেওয়া হয়েছে তা নিম্নে রয়েছে। আমাদের আজকের পুরো পোস্টটি পড়লে উত্তম সন্তান লাভের দোয়া ও আমল সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তো চলুন প্রথমেই জেনে আসি, সন্তান হওয়ার দোয়া ও আমল সম্পর্কে তথ্য।

toc) #title=(Table of Content)

সন্তান হওয়ার দোয়া ও আমল 

আল্লাহর কাছে উত্তম বা নেক সন্তান চেয়ে বেশি বেশি করে দোয়া করা। এ দোয়ার বরকতে নবি-রাসুলগণ বৃদ্ধ বয়সেও সন্তান পেয়েছিলেন। সে দোয়াগুলো আল্লাহ তা’আলা হুবহু কোরআনুল কারিময়ে তুলে ধরেছেন। এবং বলেছেন তোমরা যারা নিঃসন্তানে ভুগছো তারা এই দোয়াটি পড়ো। দোয়াটি হল–

উচ্চারণ : রাব্বানা হাবলানা মিন রাব্বানা হাবলানা মিন আযওয়াঝিনা ওয়া জুররিয়্যাতিনা কুররাতা আইয়ুনাও ওয়াঝআলনা লিলমুত্তাক্বিনা ইমামা।’

অর্থ: ‘হে আমাদের রব! আপনি আমাদের এমন স্ত্রী ও সন্তানাদি দান করুন; যারা আমাদের চক্ষু শীতল করবে। আর আপনি আমাদের মুত্তাকিদের নেতা বানিয়ে দিন’।’ (সুরা ফুরকান: আয়াত ৭৪)

সহবাসের সময়ে দোয়া আপনার সন্তান লাভের মনের ইচ্ছা পূরণ হতে পারে। উত্তম সন্তান লাভের দোয়া ও আমল আপনার নিঃসন্তান জীবনের মুক্তি দিতে পারে। আব্দুল্লাহ ইবনে আব্বাস রা. থেকে বর্ণিত হাদিসে রাসূল সা. বলেছেন, “ যখন তোমাদের কেউ তার আপন স্ত্রীর সঙ্গে মিলিত হওয়ার ইচ্ছা করে তখন উক্ত দোয়া পড়ে যেন মিলিত হয়। এ মিলনের ফলে যদি তাদের ভাগ্যে কোন সন্তান আসে, যে সন্তানকে শয়তান কোনো ক্ষতি করতে পারবে না। (বুখারি হাদিস,৬৩৮৮)। দোয়াটি হচ্ছে, 

আরো পড়ুনঃ যে দোয়া পড়লে মনের আশা পূরণ হবে

উচ্চারণ : বিসমিল্লাহি আল্লাহুম্মা জান্নিবনাশ শায়তানা, ওয়া জান্নিবিশ শায়তানা মা রাজাকতানা। 

অর্থ : হে আল্লাহ! আপনার নামে শুরু করছি, আপনি আমাদের নিকট হতে শয়তানকে দূরে রাখুন। আমাদের এই মিলনের ফলে যে সন্তান দান করবেন, তা হতেও শয়তানকে দূরে রাখুন। 

আরো পড়ুনঃ ফরজ গোসলের নিয়ম ও দোয়া

উত্তম সন্তান লাভের কুরআনি আমল 

আল্লাহর নবী ইবরাহীম আ. আল্লাহর কাছে নেক সন্তানের জন্য দোয়া করেছিলেন। উত্তম সন্তান লাভের দোয়া ও আমল এর মধ্যে এ দোয়াটি হচ্ছে, 

উচ্চারণ : রাব্বি হাবলি মিনাস সলিহিন।

অর্থ : হে, আমার প্রতিপালক! আমাকে এক সুপুত্র দান করুন। (সূরা-সাফফাত,১০০)

আল্লাহ তা’আলা উনার এই দোয়া কবুল করেছিলেন। যারা নেক সন্তান লাভের আশা করেন, তারা আল্লাহর কাছে নবী ইবরাহীম আ. এর দোয়াটি পড়ে দোয়া করতে পারেন। দোয়াটি অধিক ছোট হওয়ার কারণে যেকোনো সময় এই দোয়াটি পড়তে পারেন। যেমন, হাঁটতে হাঁটতে, নামাজের শেষে মুনাজাতে অথবা ফ্রী কোনো সময়ে বসে বসেও পড়তে পারেন। 

আরো পড়ুনঃ আল্লাহর কাছে সাহায্য চাওয়ার ৫টি উপায় আল্লাহর কাছে সাহায্য চাওয়ার ৫টি উপায়

ছেলে সন্তান লাভের দোয়া ও আমল

হযরত জাকারিয়া আ. নিঃসন্তান ছিলেন, উনার কোন সন্তান হচ্ছিল না। হযরত মারিয়াম আ. বায়তুল মুকাদ্দাসে হযরত জাকারিয়া আ. এর তত্ত্বাবধানে লালিত পালিত হচ্ছিল। তিনি একদিন দেখলেন, মারিয়াম আ. উনার রুমে বসে ফল খাচ্ছেন। যা আল্লাহ তা’আলা মৌসুম ছাড়াই মারিয়াম আ.কে এই ফল দান করেছেন। এই ফলের মৌসুম তখন ছিল না। 

এই দৃশ্য দেখে উনার মনে সন্তান লাভের আশঙ্কার জন্ম নিল। এবং সেখানে দাঁড়িয়ে তিনি মনে মনে এটাও চিন্তা করলেন যে। আল্লাহ’তালা মৌসুম ছাড়াই মারিয়াম এর রিজিকে ফল দান করে খাওয়াতে পারলে, আমাকেও তিনি সন্তান দিতে পারবেন। তিনি আল্লাহর দরবারে দোয়া করতে থাকলেন। সন্তান লাভের জন্য যে দোয়াটি করতেন তা হচ্ছে, 

উচ্চারণ : রাব্বি হাবলি মিল্লাদুনকা যুররিয়্যাতান ত্বাইয়্যইবাহ্ ইন্নাকা সামিউদ।

অর্থ : হে আমাদের রব, আপনার পক্ষ থেকে আমাকে পবিত্র পুত্র সন্তান দান করুন। নিশ্চয়ই আপনি দোয়া কবুলকারী। (সূরা-আলে ইমরান,আয়াত-৩৮)। 

উত্তম সন্তান লাভের দোয়া ও আমল এর মধ্যে সন্তান লাভের জন্য এই দোয়াটি বেশি বেশি পাঠ করতে হবে। এবং এভাবেও দোয়া করতে পারেন যে, হে আল্লাহ আমার যদি পুত্র সন্তান হয়, আমি আপনার হাবিবের নামে নাম রাখব। আর মেয়ে সন্তান হলে অসন্তুষ্টি প্রকাশ করবো না, মন খারাপ করবো না। অবশ্যই মেয়ে সন্তান বেশি বরকতময়। এবং নিয়মিত ইস্তেগফারে অকল্পনীয়ভাবে সাহায্য পাওয়া যায়। রাসূল সাল্লাল্লাহু আলাইসাল্লাম বলেছেন, “যে ব্যক্তি নিয়মিত ইস্তেগফার করবে, আল্লাহ তা’আলা তার সব ধরনের সংকট থেকে উত্তরণের পথ বের করে দেবেন। সব ধরনের দুশ্চিন্তা মিটিয়ে অকল্পনীয় উৎস থেকে তার রিজিকের ব্যবস্থা করে দিবেন। (আবু দাউদ,১৫২০)

আরো পড়ুনঃ রমজানের গুরুত্ব ও ফজিলত

শেষ কথা

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহর সবাইকে উত্তম সন্তান দান করুন, নিঃসন্তান দম্পতিকেও দান করুন নেক সন্তান। নেক সন্তান পেতে কোরআন-সুন্নাহর আমলগুলো মেনে চলার তাওফিক দান করুন। আশা করছি আমাদের আজকের এই আর্টিকেলটি থেকে আপনি উত্তম সন্তান লাভের দোয়া ও আমল এই বিষয়ের উপর অনেক গুরুত্বপূর্ন তথ্য জানতে পেরেছেন। 

উত্তম সন্তান লাভের দোয়া ও আমল এই পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। মনে রাখবেন সন্তান লাভের জন্য অনৈসলামিক ও অবৈধ কোন উপায় অবলম্বন করা যাবে না। নিঃসন্তান দম্পতির আল্লাহর উপর ভরসা রেখে উক্ত দোয়াগুলো পাঠ করবেন এবং বেশি বেশি ইস্তেগফার পড়বেন। আল্লাহ তা’আলা চাইলে সবই সম্ভব হয়। আল্লাহ তা’আলা আপনাকে সুস্থ রাখেন, নেককার ও সুস্থ সন্তান দান করুন। আল্লাহ হাফেজ।

আরো পড়ুনঃ নামাজ না পড়ার ১৫ টি শাস্তি

উত্তম সন্তান লাভের দোয়া ও আমল সম্পর্কিত কিছু প্রশ্ন ও উত্তর / FAQ

প্রশ্ন: ছেলে সন্তান হওয়ার আমল কি? 

উত্তর:- ছেলে সন্তান হওয়ার আমল হচ্ছে, 

উচ্চারণ : রাব্বি হাবলি মিল্লাদুনকা যুররিয়্যাতান ত্বাইয়্যিবাহ্, ইন্নাকা সামিউদ দোয়া। 

অর্থ : হে আমাদের প্রতিপালক! আপনার পক্ষ থেকে আমাকে পূত্রপবিত্র সন্তান দান করুন। নিশ্চয়ই আপনি দোয়া কবুলকারী। (সূরা-আলে ইমরান,৩৮)

ছেলে সন্তান লাভের আশায় এই আমলটি বেশি বেশি পাঠ করতে হবে। 

প্রশ্ন: চক্ষু শীতলকারী স্ত্রী সন্তান চেয়ে দোয়া করতে শিখিয়েছেন কে?

উত্তর:- উচ্চারণ : ওয়াল্লাজিনা ইয়াকুলুনা রাব্বানা হাবলানা মিন আজওয়াজিনা ওয়া জুররিইয়াতিনা কুরতা আইয়ুনিউওয়াজ আলনা লিল মুত্তাকিনা ইমামা। 

অর্থ : আর যারা বলে,হে আমাদের রব! আপনি আমাদের এমন স্ত্রী ও সন্তানাদি দান করুন, যারা আমাদের চক্ষু শীতল করবে। 

প্রশ্ন: পুত্র সন্তানের জন্য কোন দোয়া উত্তম? 

উত্তর:- হে আল্লাহ, দয়া করে আমার সন্তানকে নেক হায়াত, শক্তি এবং জ্ঞান দিন। আপনাকে শারীরিক এবং মানসিকভাবে সুস্থ, সবল রাখুন। তাকে অনুগ্রহ দিন এবং তার উপর বিজয়ের কথা বলুন। হে আল্লাহ আমি আমার সন্তানের সুরক্ষার জন্য দোয়া প্রার্থনা করি। তাকে আপনি নেক হায়াতের সাথে সৎ এবং পরিশ্রমী একজন মানুষ হিসেবে গড়ে তুলুন। 

প্রশ্ন: অসুস্থ বাচ্চার জন্য দোয়া কিভাবে করতে হয়? 

উত্তর:-উচ্চারণ : আস'আলু আল্লাহ আল আজিম রাব্বিল’আরশিল আজিম আন ইয়াশ্ফিয়াকা। 

অর্থ : আল্লাহ পরাক্রমশালী, আমি মহান আল্লাহর দরবারে দোয়া করছি তিনি যেন আপনাকে আরোগ্য দান করেন। যিনি মহান আরশের রব। 


#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!