নিউরো বি কেন খায়,এর কাজ কি ও দাম কত

একটি ঔষধ খাওয়ার পূর্বে বা ব্যবহারের পূর্বে অবশ্যই তা সম্পর্কে আমাদের সঠিক ধারণা নেওয়া উচিত। তেমনি আপনিও আজকে আমাদের পোস্টের মাধ্যমে নিউরো বি সম্পর্কে জানতে পারবেন। আমরা এই আর্টিকেলে নিউরো বি কেন খাওয়া হয়, এর কাজ কি, এর দাম কত এবং নিউরো বি সম্পর্কিত অন্যান্য বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

নিউরো বি ভিটামিন বি1, বি6, এবং বি12 এর কম্বিনেশন হলো- নিওবিয়ন, বুস্ট, বি১২৬ যা হলো- এই জাতীয় ঔষধ। যা একেক কোম্পানি একেকটা নাম দিয়ে থাকে। তো চলুন দেরি না করে জেনে নেওয়া যাক, নিউরো বি কেন খায়, এর কাজ কি ও দাম কত? এবং নিউরো বি এর অন্যান্য বিস্তারিত তথ্য।

toc) #title=(Table of Content)

নিউরো বি এর কাজ কি

নিউরো বি কেন খায়, এর কাজ কি ও দাম কত? এই সম্পর্কিত তথ্যে প্রথমেই নিউরো বি এর কাজ কি তা হচ্ছে, নিউরো বি জাতীয় এই সব ভিটামিন স্নায়ুতন্ত্রের বিপাকে কো-এনজাইম হিসাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এজন্য নিউরো বি বা এই জাতীয় ট্যাবলেট স্নায়ুকোষের বিপাককে স্বাভাবিক করে।

এসকল ভিটামিনগুলো বিপাক ও প্রাকৃতিক পুনর্গঠন প্রক্রিয়াকে সক্রিয় করার মাধ্যমেও নার্ভ-ফাইবার ও মাইলিন-সিথ পুনর্গঠন করে। এর পাশাপাশি এসব ভিটামিন শরীর পুনর্গঠনে ও ব্যথা নিরাময়ে ভূমিকা পালন করে।

আরো পড়ুনঃ আখরোট এর উপকারিতা ও অপকারিতা

নিউরো বি কেন খায়

নিউরো বি কেন খায়, এর কাজ কি ও দাম কত? নিউরো বি কেন খায় বা কোন সমস্যার জন্য খাওয়া হয় তা হচ্ছে, নিউরো বি ওয়ান থায়ামিন, পাইরিডস্কিন, সায়ানোকোবালামিন, ভিটামিন বি ১২ ইত্যাদি সমন্বয়ে গঠিত। এই সকল ভিটামিন আমাদের শরীরের স্নায়ুতন্ত্রের জন্য অনেক বেশি উপকারী। তাছাড়াও শরীরের মেরুদন্ডের ব্যথা উপশমকারী ঔষধ হিসেবে ও নিউরো বি ভিটামিন অনেক উপকারী। দীর্ঘমেয়াদি ব্যাথা সায়াটিকা, লাম্বাগো, ফেসিয়ালপ্যারালাইসিস, ট্রাইজেমিনাল নিউরালজিয়া, অপটিক নিউরাইটিস ইত্যাদি। হৃদরোগের সমস্যায় এবং নিউরোপ্যাথিতে ভালোই উপকার করে। 

আরো পড়ুনঃ পেট ফাঁপা কমানোর ট্যাবলেট

নিউরো বি এর উপকারিতা

সাধারণত বেশ কয়েকটি ঔষধের বিকল্প হিসেবে নিউরো বি বেশ পরিচিত। এবং শরীরের বেশ কয়েকটি রোগের জন্য বা অসুখের ঔষধ হিসেবে এই নিউরো বি খাওয়া হয়। নিউরো বি কেন খায়, এর কাজ কি ও দাম কত? এই সম্পূর্ণ তথ্য আমাদের পুরো পোস্টটি পড়লে আপনি জানতে পারবেন। তাহলে চলুন এখন জেনে আসি এই নিউরো বি ঔষধের উপকারিতা সম্পর্কে–

  • বিভিন্ন ধরনের ব্যথা। যেমন সাইট্রিকা, ট্রাইজেমিনাল, নিউরালজিয়া, লম্বাগো এসবের ক্ষেত্রে ব্যবহার করা হয়।
  • এই ধরনের ব্যাথা গুলো খুব সহজেই উপশম করতে সাহায্য করে নিউরো বি ট্যাবলেট।
  • ফেসিয়াল প্যারালাইসিস, নিউরোপ্যাথী ব্যাথা, নিউরাইটিস এবং হৃদরোগের সমস্যায় বেশ কার্যকরী।
  • এবং ভিটামিন বি ১ ৬  ১২ এর অভাবজনিত রোগেও এই নিউরো বি সাজেস্ট করা হয়।
  • হ্রদরোগের সমস্যা থেকে এ ভিটামিন উপকার করে থাকে।

আরো পড়ুনঃ টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ব্যায়াম

নিউরো বি ট্যাবলেট খাওয়ার নিয়ম

নিউরো বি ট্যাবলেট খাওয়ার নিয়ম হচ্ছে, সাধারণত এই নিউরো বি ট্যাবলেট দিনে ১ থেকে ৩ বার সেবন করা যায়। এবং মৃদু রোগের ক্ষেত্রে একটি ইঞ্জেকশন প্রতি সপ্তাহে ২ থেকে ৩ বার নেওয়া যায়। তবে এই নিউরো বি ঔষধটি গ্রহণ করার বিভিন্ন নির্দেশনা থাকে। এবং অবশ্যই তা ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করা উচিত। নিউরো বি কেন খায়, এর কাজ কি ও দাম কত তা বিস্তারিত আলোচনা করা হয়েছে। পুরো পোস্টটি পড়লে আপনি সম্পূর্ণ তথ্য জানতে পারবেন।

যারা অন্য কোন ট্যাবলেট খান, তারা অবশ্যই এটা খাওয়ার আগে সতর্কতা অবলম্বন করতে হবে এবং ডাক্তারের পরামর্শ না নিয়ে ভুলেও এই ওষুধটি সেবন করা যাবে না। আপনি যদি অন্য কোন ট্যাবলেট খান তাহলে একটি খাওয়ার নিয়ম অন্যরকম হতে পারে। তাই ডাক্তারের পরামর্শ অনুযায়ী খেতে হবে।

আরো পড়ুনঃ এলার্জি চুলকানি দূর করার উপায়

নিউরো ট্যাবলেট এর দাম কত

এই নিউরো বি ট্যাবলেট এর প্রতি ইউনিটের প্রাইস ৮ টাকা। এবং প্রতি প্যাকেটের মূল্য ২৪০ টাকা। অর্থাৎ প্রতি প্যাকেটে ৩০টি ট্যাবলেট থাকে। আর এই ঔষধ গুলো আপনার নিকটস্থ যেকোন ফার্মেসি থেকে সংগ্রহ করতে পারবেন। এই ওষুধগুলো শরীরের জন্য অনেক উপকারী, তাই প্রতিনিয়ত সেবন করুন। তবে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী নির্দিষ্ট সময় পর্যন্ত সেবন করতে হবে।

আরো পড়ুনঃ টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির উপায়

গর্ভাবস্থায় নিউরো বি খাওয়ার নিয়ম

সাধারণ ক্ষেত্রে একজন গর্ভবতী মহিলা নিউরো বি ওষুধটি খেতে পারবেন। খাওয়ার পূর্বে ডাক্তারের পরামর্শ নিতে হবে। দুগ্ধ চলাকালীন মায়েদের ক্ষেত্রে এই ঔষধ খাওয়ার কোন পার্শ্বপ্রতিক্রিয়া খুঁজে পাওয়া যায়নি। আবারো বলছি আপনি যে কারণেই খান না কেন অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে এবং ডাক্তারের পরামর্শ নিতে হবে। আপনি যদি ডাক্তারের পরামর্শ না নেন তাহলে অবশ্যই ফার্মেসি থেকে জেনে নিবেন নিউরো বি কেন খাওয়া হয়।

আরো পড়ুনঃ কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তির উপায়

শেষ কথা

ইতিমধ্যে আমরা বিভিন্ন জায়গা থেকে ইনফরমেশন জোগাড় করে আপনাকে সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করেছি। নিউরো বি কেন খায়, এর কাজ কি ও দাম কত এবং নিউরো বি ট্যাবলেট সম্পর্কিত সকল তথ্য জানতে পারলেন। আশা করছি আমাদের আজকের এই পোস্টটি আপনার একটু হলেও উপকারে এসেছে। এবং অনলাইনে অনুসন্ধান করে সহজেই তথ্য জানতে পেরেছেন। যেকোনো ঔষধ সেবন করার পূর্বে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করবেন। ধন্যবাদ।

আরো পড়ুনঃ আলট্রাসনোগ্রাফি রিপোর্ট বোঝার উপায়

নিউরো বি কেন খায়, এর কাজ কি সেই সম্পর্কিত কিছু প্রশ্ন ও উত্তর / FAQ

প্রশ্ন: নিউরো সমস্যার জন্য কোন ঔষধ ভালো? 

উত্তর:- নিউরো সমস্যার জন্য সাধারণভাবে নির্ধারিত স্নায়বিক কিছু ঔষধ হচ্ছে, অ্যান্টিকনভালসেন্টস যেমন, টপিরামেট, লেভেটিরাসেটাম, অক্সকারবাজেপাইন এবং ডিভালপ্রেক্স সোডিয়াম।

প্রশ্ন: স্নায়ুর জন্য কোন ভিটামিন ট্যাবলেট? 

উত্তর:- মস্তিষ্ক ও স্নায়ুর জন্য এবং লোহিত কণিকা উৎপাদনের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভিটামিন বি ১২। এই ঔষধটি ভিটামিন বি ১২ এর অভাবের চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। 

প্রশ্ন: নিউরো বেস্ট ট্যাবলেট এর কাজ কি? 

উত্তর:- নিউরো বেস্ট এম ডি ৫০০ এম সি জি ট্যাবলেট এম ডি (Nurobest Md 500 MCG tablet MD) একটি কোবলামিন যা কোবল্টের সাথে মিথাইল গ্রুপের ভিটামিন বি ১২ এর একটি ফর্ম। এটি শরীরকে রক্তের কোষ তৈরিতে সাহায্য করে এবং অ্যানিমিয়া চিকিৎসার জন্য খাদ্যতালিকা গত সম্পূরক হিসেবে ব্যবহৃত হয়। 

প্রশ্ন: নিউরো বি ট্যাবলেট কিভাবে খেতে হয়?

উত্তর:- অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী Neuro B forte Tablet নিবেন এবং ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী নির্দেশাবলী অনুসরণ করবেন। প্যাকটি খুলে ট্যাবলেট নিয়ে জিহ্বার নিচে বা আপনার গাল এবং মাড়ির মধ্যে রাখবেন। যতক্ষণ না পর্যন্ত এটি সম্পূর্ণ রূপে দ্রবীভূত হচ্ছে। 

প্রশ্ন: নিউরো বি ফোর্ট কিসের ঔষধ? 

উত্তর:- নিউরো বি ফোর্ট ট্যাবলেট (Neuro B Forte tablet ভিটামিন বি ১২ এর অভাব এবং মেগালোব্লাস্টিক অ্যানিমিয়া চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। এছাড়াও এটি পেরিফেরাল নিউরোপ্যাথি নামক বেদনাদায়ক স্নায়ুর রোগের চিকিৎসায় ও ব্যবহৃত হয়। 





#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!