আখরোট এর উপকারিতা ও অপকারিতা

বাদাম প্রিয় মানুষের কাছে খুবই পরিচিত একটি নাম আখরোট। অনেকেরই ধারণা রয়েছে যে, এই বাদামে অতিরিক্ত ফ্যাট রয়েছে তাই বাদাম প্রিয় হওয়া শর্তেও তা এড়িয়ে চলেন। তবে তা নিতান্তই ভুল,তাছাড়া এই আখরোটে রয়েছে ফাইবার, অ্যান্টি-অক্সিডেন্ট, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও প্রোটিন যা বিভিন্নভাবে শরীরে উপকার করে থাকে। সেজন্য আমাদের আজকের এই পোস্টে আখরোট এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কিত বিস্তারিত তথ্য রয়েছে। আখরোটের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পুরোপুরি মনোযোগ সহকারে পড়ুন। তো চলুন প্রথমেই জেনে আসি, আখরোট এর উপকারিতা সম্পর্কে। 

toc) #title=(Table of Content)

আখরোট এর উপকারিতা

কালো কিংবা বাদামি দুই ধরনের আখরোটই স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। আখরোটে মধ্যে আখরোট এর উপকারিতা ও অপকারিতা দুটিই রয়েছে। তবে আখরোটের মধ্যে উপকারিতার পরিমাণ বেশি। নিয়মিত কিছু পরিমানে আখরোট খাওয়ার উপকারিতা হচ্ছে, ক্যান্সার হওয়ার ঝুঁকি কম থাকে, হৃদরোগ সারাতে সাহায্য করে, মস্তিষ্কের কার্যকারিতা ঠিক রাখে এবং শরীরের আরও বিভিন্ন উপকারিতা বৃদ্ধি পায় আখরোট খাবার ফলে। আখরোট খাওয়ার ফলে শরীরের আরো কিছু উপকারিতা হচ্ছে, 

আরো পড়ুনঃ পেট ফাঁপা কমানোর ট্যাবলেট

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় 

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা যদি শক্তিশালী না হয়, তাহলে যেকোন অসুস্থতার বিরুদ্ধে লড়াই করা কঠিন হয়ে পড়ে। তাই রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করতে আখরোট যথেষ্ট উপকারী। এতে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট ইমিউন সিস্টেমকে ঠিক রাখে। আখরোট রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। কারণ এতে রয়েছে ভিটামিন এবং খনিজ পদার্থ, যেমন তামা এবং ভিটামিন 6।

গর্ভাবস্থায় আখরোট খুবই উপকারী 

গর্ভকালীন সময় নিয়মিত কিছু পরিমাণে আখরোট খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। আখরোটে থাকা ভিটামিন বি কমপ্লেক্স, যেমন ফোলেট, থিয়ামিন ও রাইবোফ্লাভিন। এগুলো একজন গর্ভবতী মায়ের স্বাস্থ্যকে ভালো রাখতে খুবই উপকারী ভূমিকা পালন করে। এবং আখরোটে থাকা ফলিক এসিড গর্ভবতী মা ও গর্ভস্ত শিশুর জন্য খুবই উপকারী। 

হাড় শক্ত করে 

শরীরের সুস্থতা কামনা করলে সব সময় শরীরের হাড়কে শক্ত রাখতে হবে। তাছাড়া শরীরের হাড় দুর্বল হয়ে গেলে শরীরে দেখা দিতে পারে নানান সমস্যা। হাড়কে ভালো রাখতে নিয়মিত কিছু পরিমাণে আখরোট খেতে পারেন। আখরোট এর মধ্যে থাকা একটি প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড হচ্ছে, আলফা-লিনোলেনিক অ্যাসিড। এই অ্যাসিড শরীরের হাড়কে সুস্থ রাখতে সহায়তা করে। এবং আখরোটের মধ্যে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডও হাড়কে অনেক ভালো রাখে।

আরো পড়ুনঃ টেস্টোস্টেরন হরমোন বৃদ্ধির ব্যায়াম

ভালো ঘুমের জন্য 

দীর্ঘদিন ঘুম না হলে বা ঘুমের সমস্যা হলে নিয়মিত কিছু পরিমাণ আখরোট খেতে পারেন। আখরোটের মধ্যে থাকা মেলাটোনিন ভালো ঘুমের জন্য সহায়ক। আখরোটে উপস্থিত ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখে এবং স্ট্রেস উপশম করে।

ক্যান্সারের ঝুঁকি কমায় 

আখরোটে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, পলিফেনলস এবং ইউরোলোথিন অ্যান্টি ক্যান্সার বৈশিষ্ট্য সমৃদ্ধ। মরণবেদী রোগ ক্যান্সার থেকে দূরে রাখতে সহায়তা করে আখরোট। আমেরিকান অ্যাসোসিয়েশন ফর ক্যান্সার রিসার্চ জানিয়েছেন, আখরোট খাওয়ার ফলে ক্যান্সারের ঝুঁকি অনেকাংশ কমাতে সাহায্য করে। 

মস্তিষ্কের বিকাশে সাহায্য করে আখরোট

আখরোটে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড মস্তিষ্কের বিকাশে সাহায্য করে। নিয়মিত সামান্য পরিমাণে আখরোট খাওয়া শরীরের জন্য খুবই উপকারী। অনেকে মনে করেন বাদাম অতিরিক্ত খেলে পেটে ব্যাথা হতে পারে। কিন্তু বাদাম খাওয়ার শরীরের জন্য ভালো তবে অতিরিক্ত খাওয়া ক্ষতিকর হতে পারে। যেকোন খাবারই অতিরিক্ত খাওয়া উচিত নয়। সুস্বাস্থ্যের জন্য, শরীরকে সুস্থ রাখার জন্য পুষ্টিকর পরিমিত খাবারই যথেষ্ট। 

হ্রদযন্ত্র ভালো রাখে

সুস্থ থাকার জন্য আমরা সকলেই চাই আমাদের হার্ট ভালো রাখতে। বিভিন্ন খাবারের মধ্যেও খুজি যে কোন খাবার খেলে শরীর সুস্থ থাকবে,হার্ট ভালো থাকবে। এবং সেরকমই একটি খাবার হচ্ছে আখরোট। আখরোট এর উপকারিতা ও অপকারিতা দুইদিকই রয়েছে, তবে উপকারিতার মাত্রাটা বেশি পরিমাণে রয়েছে। নিয়মিত সামান্য পরিমান আখরোট খাওয়া শরীরের জন্য ভালো। এবং এতে থাকা ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড কার্ডিওভাসকুলার সিস্টেমের জন্য উপকারী।

তাছাড়াও প্রতিদিন কিছু পরিমানে আখরোট খাওয়া, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। শরীরের খারাপ কোলেস্টেরল হ্রাস করে এবং ভালো কোলেস্টেরল বাড়াতে সাহায্য করে। আপনার হ্রদযন্ত্র ভালো রাখতে নিয়মিত সামান্য পরিমানে আখরোট খাওয়া ভালো। 

আরো পড়ুনঃ ডার্ক চকলেট এর উপকারিতা

আখরোট এর পুষ্টিগুন

আখরোটে যে শুধু আখরোট এর উপকারিতা ও অপকারিতা রয়েছে, তা কিন্তু নয়, আখরোট  অনেক পুষ্টিসমৃদ্ধ একটি খাবার। আখরোট অত্যন্ত পুষ্টিগুন সম্পন্ন একটি খাবার আখরোট। প্রতি ১০০ গ্রাম আখরোটে রয়েছে ১৫.২ গ্রাম প্রোটিন, ৬.৭ গ্রাম ফাইবার এবং ৬৫.২ গ্রাম স্নেহ পদার্থ। তাছাড়াও এতে থাকে ভিটামিন ২০ IU, ম্যাগনেশিয়াম ১৫৮ মি.গ্রা. ক্যালসিয়াম ৯৮ মি.গ্রা. পটাসিয়াম ৪৪১ মি.গ্রা.জিংক ৩.০৯ মি.গ্রাম,। আখরোটের প্রোটিনের মধ্যে অনেকগুলো অত্যাবশ্যকীয় অ্যামিনো অ্যাসিড থাকে। 

আরো পড়ুনঃ সাদাস্রাব বন্ধ করার কার্যকরী উপায়

আখরোট এর অপকারিতা

অতিরিক্ত কোন কিছুই ভালো নয়। তাই প্রয়োজনের অধিক খাবার খাওয়াও ঠিক নয়। এতে করে শরীরে পুষ্টি উপাদানগুলোর সামঞ্জস্য বজায় রাখা কঠিন হয়ে উঠে। অন্যান্য যেকোন খাবারের মতো আখরোট ও প্রয়োজনের অতিরিক্ত খাওয়া উচিত নয়। আখরোট এর উপকারিতা ও অপকারিতা এর মধ্যে কিছু অপকারিতাও রয়েছে। আখরোট অতিরিক্ত খাওয়ার ফলে শরীরে দেখা দিতে পারে নানান সমস্যা। যেমন-

  • লিভারের সমস্যা দেখা দিতে পারে। 
  • শরীরে অ্যালার্জি হতে পারে। 
  • শরীরে আয়রনের ঘাটতি দেখা দিতে পারে। 

আরো পড়ুনঃ এলার্জি চুলকানি দূর করার উপায়

শেষ কথা 

পূর্ণবয়স্ক একজন মানুষের প্রতিদিন নিয়মিত ৫টি আখরোট খাওয়া যথেষ্ট। তবে অবশ্যই এর বেশি আখরোট খাওয়া উচিত হবে না, এটা শরীরের জন্য ক্ষতিকর হতে পারে। তাছাড়া আখরোট ত্বক ও চুলের যত্নে দারুন কার্যকরী। ঘুম না হওয়া, হার্ট অ্যার্টাক অথবা ডায়াবেটিসের সমস্যাও খুবই কার্যকরী ভূমিকা পালন করে নিয়মিত কিছু পরিমাণ আখরোট খাওয়া। 

আমাদের আজকের এই পোস্ট এর মাধ্যমে জানাতে চেষ্টা করেছি, আখরোট এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিশেষ কিছু তথ্য। আশা করছি, আখরোট এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কিত পোস্টটি পড়ে আপনি কিছুটা হলেও উপকৃত হয়েছেন। শরীর সুস্থ রাখতে খাবার মেনুতে নিয়মিত সবুজ শাকসবজি, কিছু ফলমূল রাখবেন। এবং বেশি পরিমাণে পানি পান করবেন। সুস্থতাই সকল সুখের মূল। ধন্যবাদ। 

আরো পড়ুনঃ আলট্রাসনোগ্রাফি রিপোর্ট বোঝার উপায়

আখরোট এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কিত কিছু প্রশ্ন ও উত্তর / FAQ

প্রশ্ন: প্রতিদিন কতটুকু আখরোট খাওয়া উচিত? 

উত্তর:- বিশেষজ্ঞরা একজন পূর্ণ বয়স্ক মানুষের ক্ষেত্রে, প্রতিদিন ৫টি আখরোট খাওয়াকেই যথেষ্ট বলে মনে করেন। তবে একদিনে ৫টির বেশি আখরোট খাওয়া উচিত নয় শরীরের জন্য ক্ষতিকারক।

প্রশ্ন: আখরোট কি কি উপকার?

উত্তর:- শরীরের জন্য আখরোট খুবই উপকারি, যেমন, আখরোটে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম, আয়রন, পটাশিয়াম, কপার ও জিঙ্ক। যা মানসিক চাপ কমায়, ক্যান্সার নিয়ন্ত্রণ করে, ওজন কমায়, মুড ভালো থাকে ইত্যাদি। 

প্রশ্ন: অতিরিক্ত আখরোট খেলে কি হয়? 

উত্তর:- প্রতিদিন কিছু পরিমানে আখরোট খাওয়া ভালো, ফাইবারের একটি দুর্দান্ত উৎস হিসেবে কাজ করে। তবে আখরোট অতিরিক্ত শরীরের জন্য খুবই ক্ষতিকারক। আখরোট অতিরিক্ত পরিমানে খেলে, এই ফাইবার ডায়রিয়া, বমি বমি ভাব ও পেট ব্যথা হওয়ার আশঙ্কা থাকে। 

প্রশ্ন: আখরোট খেলে কি প্রেসার বাড়ে?

উত্তর:- আখরোট ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের দারুণ উৎস। এটি রক্তচাপ কমাতে সাহায্য করে যার ফলে স্ট্রোক, হার্ট অ্যাটাকের মতো সমস্যার ঝুঁকি কমে। 


#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!