যে দোয়া পড়লে মনের আশা পূরণ হবে

দুনিয়াতে আল্লাহর দিক নির্দেশনা অনুযায়ী চলাফেরা বা আমলকারীকে আল্লাহ খুবই পছন্দ করেন। আল্লাহর ইবাদতের জন্যই আল্লাহ মানুষকে সৃষ্টি করেছেন। আল্লাহর কাছ থেকে যেকোনো জিনিসই চেয়ে নেওয়া যায়। তবে তা হতে হবে বান্দার সৎ ইচ্ছা বা আশা এবং অবশ্যই ধৈর্য ধরতে হবে। আমল ও দোয়ার মাধ্যমেই আল্লাহর নৈকট্য অর্জন সম্ভব হয়। আল্লাহ তার বান্দার উপযুক্ত সময়ে উপযুক্ত জিনিস দান করেন অথবা উপযুক্ত সময়ে মনের আশা পূরণ করেন। 

হতে পারে আপনি যখন চেয়েছেন তখন এই মনের আশা পূরণ হয়নি। এতে দুঃখ বা কষ্ট পাওয়ার কিছু নেই, আফসোস করারও কিছু নেই। বরং আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করবেন। হতে পারে আপনার চাওয়ার জিনিসটি আপনার জীবনে দুঃখের কারণ হয়ে দাঁড়াতো। তবে অবশ্যই আল্লাহ তায়ালা আপনার মনের আশা পূরণ করবেন উপযুক্ত সময়ে আপনার চাওয়ার চেয়েও দ্বিগুণ জিনিস দিয়ে। অবশ্যই ধৈর্যশীলকে আল্লাহ’তালা পছন্দ করেন। 

আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে আপনি জানতে পারবেন, যে দোয়া পড়লে মনের আশা পূরণ হবে এ দোয়া সম্পর্কে বিস্তারিত তথ্য। তো চলুন জেনে আসি, যে দোয়া পড়লে মনের আশা পূরণ হবে সেই আমল বা দোয়াগুলো। 

toc) #title=(Table of Content)

মনের আশা পূরণের দোয়া

একজন মানুষকে যখন বিপদে স্পর্শ করে, তখন সে হয়ে পড়ে অতিমাত্রায় উৎকণ্ঠিত। বিপদের সময় উৎকণ্ঠিত না হয়ে সর্বাবস্থায় আল্লাহকে স্মরণ করুন। আল্লাহর রহমত থেকে নিরাশ হওয়া যাবে না। যেকোনো পরিস্থিতি আলহামদুলিল্লাহ বলে সাদরে গ্রহণ করুন। যে সময় বান্দার যেটা প্রয়োজন ও কল্যাণ্যকর তখন আল্লাহ বান্দাকে সেটা দান করেন। 

বিপদের সময় অথবা অভাব মোচনের জন্য অবশ্যই বেশি বেশি আল্লাহর কাছে সাহায্য চাইতে হবে। এবং মনের যেকোন আশা বা ইচ্ছা পূরণের জন্য অবশ্যই বেশি বেশি আমল ও দোয়া পড়ে আল্লাহর কাছে চাইতে হবে। একবার হযরত আনাস (রা.) রাসূল (সা.) এর সঙ্গে বসে ছিলেন। এমন সময় এক ব্যক্তি নামাজ আদায় করে নিচের এই দোয়াটি পাঠ করলেন। 

আরো পড়ুনঃ রমজানের গুরুত্ব ও ফজিলত

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিআন্না লাকাল হামদু, লা ইলাহা ইল্লা আংতাল মান্নান, বাদিউস সামাওয়াতি ওয়াল আরদ্, ইয়া জালজালালি ওয়াল ইকরাম, ইয়া হাইয়ু ইয়া ক্বাইয়্যুম।

অর্থ: ‘হে আল্লাহ! আমি তোমার কাছে প্রার্থনা করি। তুমি তো সব প্রশংসার মালিক, তুমি ছাড়া কোন উপাস্য নেই। তুমি দয়াশীল, তুমিই আকাশসমূহ ও পৃথিবীর একমাত্র সৃষ্টিকর্তা। হে মহান আল্লাহ ও সর্বোচ্চ মর্যাদার অধিকারী, হে চিরঞ্জীব, হে সর্বময় ক্ষমতার অধিকারী। 

তখন রাসূল (সা.) বলে উঠলেন, এ ব্যক্তি ‘ইজমে আজম’ পরে দোয়া করছেন। (ইসমে আজম মহান আল্লাহর এমন নাম) যে নামে ডাকলে মহান আল্লাহ সাড়া দেন এবং এই নামে আল্লাহর কাছে চাওয়া হলে তিনি সবসময় সেই চাওয়া পূরণ করে দেন। এই দোয়াটিই হচ্ছে ‘ইসমে আজম’। যে দোয়া পড়লে মনের আশা পূরণ হবে, এই দোয়াটি পাঠ করলে মহান আল্লাহ’তালা তার বান্দার মনের সকল ইচ্ছা পূরণ করে দেন। 

আল্লাহ’তাআলা বলেন, “তোমরা আমাকে ডাকো, আমি তোমাদের ডাকে সাড়া দেবো”। নিশ্চয়ই যারা অহংকার বশত আমার ইবাদত থেকে বিমুখ থাকে, তারা অচিরেই লাঞ্ছিত অবস্থায় জাহান্নামে প্রবেশ করবে। (সূরা-গাফির,আয়াত:৬০)

আরো পড়ুনঃ আল্লাহর কাছে সাহায্য চাওয়ার ৫টি উপায় আল্লাহর কাছে সাহায্য চাওয়ার ৫টি উপায়

কুরআনে ইসমে আজম 

আসমা বিন ইয়াজিদ (রা.) উনার সূত্রে বর্ণিত রয়েছে যে, রাসুল (সা.) ইরশাদ করেছেন যে, ইসমে আজম এই দুটি আয়াতের মধ্যে নিহিত রয়েছে। যেমন, সূরা আল ইমরানের ১ নাম্বার আয়াত এবং সূরা বাকারার ৩৬৩ নাম্বার আয়াতে। (সুনানে আবি দাউদ,হাদীস:১৪৯৬)। যে দোয়া পড়লে মনের আশা পূরণ হবে তা হচ্ছে ইসমে আজমের এই আয়াতগুলো পরে আল্লাহর কাছে মনের আশা প্রেরণ করলে, অবশ্যই আল্লাহ’তায়ালা আপনার মনের নেক আশা পূরণ করবেন, ইনশাআল্লাহ। 

আরো পড়ুনঃ কিভাবে দোয়া করলে আল্লাহ কবুল করবেন

শেষ কথা 

মহান আল্লাহতায়ালা তার বান্দাদের জীবনের সব আশা, ইচ্ছা, আকাঙ্ক্ষা পূরণের এই ‘ইজমে আজম’ এর আমল যথাযথভাবে করার তাওফিক দান করুন,আমিন। প্রতিটি মুমিনের উচিত নিজেদের একান্ত কল্যাণকর, মনের আশা, প্রতিটি চাওয়া-পাওয়া পূরণে আল্লাহর প্রতি শ্রদ্ধা, ভালোবাসা, আন্তরিকতা, বিশ্বাস রেখে ‘ইজমে আজম’ এর সঠিক আমল করা। 

আমল অনুযায়ী মনের সব ইচ্ছা আল্লাহর কাছে প্রেরণ করলে, অবশ্যই আল্লাহ’তালা মনের সৎ আশা পূরণ করে দেন। আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে আপনি জানতে পারলেন যে দোয়া পড়লে মনের আশা পূরণ হবে, সেই দোয়া এবং সেই দোয়া সম্পর্কিত কিছু তথ্য। এতক্ষণ আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। নিয়মিত সালাত আদায় করুন, আল্লাহর দিক নির্দেশনা অনুযায়ী সৎ পথে থাকুন।

আরো পড়ুনঃ অর্থ সঞ্চয়ের বিষয়ে ইসলাম কি বলে

যে দোয়া পড়লে মনের আশা পূরণ হবে সেই সম্পর্কিত কিছু প্রশ্ন ও উত্তর / FAQ

প্রশ্ন: মনের আশা পূরণ হওয়ার দোয়া কি?

উত্তর:- মনের আশা পূরণের জন্য এই দোয়াটি পড়তে পারেন। 

اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ بِأَنِّي أَشْهَدُ أَنَّكَ أَنْتَ اللَّهُ لاَ إِلَهَ إِلاَّ أَنْتَ الأَحَدُ الصَّمَدُ الَّذِي لَمْ يَلِدْ وَلَمْ يُولَدْ وَلَمْ يَكُنْ لَهُ كُفُوًا أَحَدٌ

উচ্চারণ: আল্লাহুম্মা ইন্নি আসআলুকা বিআন্নি আশহাদু আন্নাকা আংতাল্লাহু লা ইলাহা ইল্লাহ্ আংতাল আহাদুস সামাদুল্লাজি লাম ইয়ালিদ ওয়া লাম ইউলাদ। 

প্রশ্ন: সবচেয়ে শক্তিশালী দোয়া কি? 

উত্তর:- খুবই শক্তিশালী একটি দোয়া হচ্ছে ‘ইজমে আজম’। 

প্রশ্ন: দোয়ার গুরুত্ব কি? 

উত্তর:- গুরুত্বপূর্ণ একটি ইবাদত হচ্ছে দোয়া। এই দোয়ার মাধ্যমে আল্লাহর সঙ্গে বান্দার বিশেষ যুগ সূত্র তৈরি হয়। আল্লাহর প্রতি বান্দার অানুগত্য ও তার প্রতি বিশ্বাস প্রকাশ পায়। আল্লাহর প্রতি আস্থাশীলতা ও তার মহান শক্তির উপর নির্ভরতার প্রত্যয় বান্দার অন্তরে দৃঢ়ভাবে স্থাপিত হয়। 


#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!