পুত্র সন্তান লাভের দোয়া

আল্লাহ তা’আলার বিশেষ নেয়ামত হচ্ছে সন্তান। আল্লাহর ইচ্ছা অনুযায়ী তিনি মানুষ জাতিকে সন্তানের মাধ্যমে নেয়ামত দান করেন। কাউকে পুত্র সন্তান দান করেন। আবার কাউকে কন্যা সন্তান দান করেন। এমনও রয়েছে আবার কাউকে নিঃসন্তান হিসেবেও রেখে দেন। আল্লাহর এই ফয়সালার বাইরে মানুষ কিছুই করতে পারে না। আল্লাহ তা’আলার কাছে দোয়ার কোন বিকল্প নেই। মানুষের মনের সকল আশা, অসম্পূর্ণ স্বপ্ন, দুঃখ, কষ্ট আল্লাহর দরবারে দোয়ার মাধ্যমে জানিয়ে দেন। 

সন্তান পাবার দিক দিয়ে অনেকে পুত্র সন্তান লাভের আশা করেন। এজন্য আল্লাহর দরবারে দোয়ার কোন বিকল্প নেই। আল্লাহ তা’য়ালা আপনার দোয়ায় সন্তুষ্টি প্রকাশ করলে, বৃদ্ধ বয়সেও আপনি পুত্র সন্তান লাভ করতে পারেন। আমাদের আজকের এই পোস্টের মূল বিষয় পুত্র সন্তান লাভের দোয়া। পুত্র সন্তান লাভের দোয়া সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে অবশ্যই আমাদের পুরো পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। তো চলুন প্রথমেই জেনে আসি, পুত্র সন্তান পাবার দোয়া। 

toc) #title=(Table of Content)

পুত্র সন্তান পাবার দোয়া 

পুত্র সন্তান লাভের জন্য কুরআনে কয়েকটি দোয়াই উল্লেখিত রয়েছে। সবকটি দোয়া পড়েই আল্লাহর দরবারে পুত্র সন্তান চাইতে পারেন। ইনশাআল্লাহ আল্লাহ তা’আলা আপনার দোয়া কবুল করবেন। অবশ্যই মন থেকে আল্লাহর দরবারে দোয়া করতে হবে। এবং সন্তান লাভের জন্য অবৈধ বা অনৈতিক কোন ধরনের উপায় অবলম্বন করা যাবে না। আল্লাহর উপর সম্পূর্ণ ভরসা রেখে কুরআনে উল্লেখিত দোয়া গুলো পাঠ করবেন। ইনশাল্লাহ আপনার মনের আশা পূর্ণ হবে। 

উচ্চারণ: রাব্বি হাবলি মিলাস সলেহিন।

অর্থ: হে আমার প্রভু! আমাকে এক সৎপুত্র দান করুন। (সূরা: সাফফাত, ১০০)

ইব্রাহিম (আ.) বৃদ্ধ বয়সেও আল্লাহর কাছে দোয়া করলেন পুত্র সন্তান লাভের জন্য। ইব্রাহিম (আ.) পুত্র সন্তান লাভের এই দোয়াটি মুসলিম জাতির জন্য অনুকরণীয়। আল্লাহ তা’আলা উনার এই দোয়া কবুল করলেন। উনাকে নেক পুত্র সন্তান দান করলেন। আমাদের মুসলিম জাতির উচিত আল্লাহর দরবারে মন থেকে সু সন্তানের জন্য  দোয়া করা। ইনশা আল্লাহ আল্লাহ তা'আলা আমাদের এই দোয়া ফিরিয়ে দিবেন না। 

আরো পড়ুনঃ উত্তম সন্তান লাভের দোয়া ও আমল

নিঃসন্তান দম্পতির সন্তান লাভের দোয়া 

নিঃসন্তান দম্পতিরা আপ্রাণ চেষ্টা করে একটা সন্তান লাভের আশায়। সন্তান লাভের আশায় আল্লাহ তা’আলার কাছে দোয়া করার কোন বিকল্প নেই। আল্লাহ তা’য়ালা পবিত্র কুরআনে তার বান্দাকে উত্তম স্বামী ও স্ত্রী অথবা সন্তান লাভের দোয়া শিখিয়েছেন। আল্লাহর কাছে দোয়ার মাধ্যমে যেহেতু ভাগ্য পরিবর্তনের সুযোগ রয়েছে, তাই আমাদের উচিত সর্বক্ষণ দোয়া করে আল্লাহর সন্তুষ্টি প্রকাশ করা এবং সেই অনুযায়ী আমল করা। 

আল্লাহর ইচ্ছার বিরুদ্ধে বা আল্লাহর ফায়সালার বাইরে মানুষ কিছুই করতে পারে না। আল্লাহ তা’য়ালা বলেন, আল্লাহ যাকে ইচ্ছা তাকে কন্যা সন্তান দান করেন, যাকে ইচ্ছা পুত্র সন্তান দান করেন অথবা ছেলে মেয়ে উভয় সন্তানই দান করেন। আবার যাকে ইচ্ছে বন্ধ্যা করে রাখেন। (সূরা:আশশুরা,৫০)।

হযরত জাকারিয়া (আ:) এক সময় নিঃসন্তান ছিলেন। বৃদ্ধ বয়সেও তিনি আল্লাহর কাছে দোয়া করলেন একটি সৎ সন্তানের জন্য। মরিয়ম (আ.) বায়তুল মুকাদ্দাসের জাকারিয়া (আ.) এর তত্ত্বাবধানে ছিলেন। একদিন তিনি দেখলেন আল্লাহ তা’য়ালা মৌসুম ছাড়াই ফল দান করেছেন মরিয়ম (আ.) কে। তখন তার মনে সন্তান লাভের জন্য সুপ্ত আকাঙ্ক্ষা জেগে উঠলো। তখন তিনি মনে মনে ভাবলেন যে, যে আল্লাহ বিনা মৌসুমে ফল দান করতে পারেন, সে আল্লাহ অবশ্যই বৃদ্ধ দম্পতিকে সন্তান লাভ করে দিতে পারেন। তাই তিনি আল্লাহর দরবারে এই দোয়াটি করলেন, 

উচ্চারণ: রাব্বি হাবলি মিল্লাদুনকা যুররিয়্যাতান ত্বাইয়্যিবাহ্, ইন্নাকা সামিউদ দোয়া। 

অর্থ: হে আল্লাহ, তোমার পক্ষ থেকে আমাকে পুত্র পবিত্র দান করুন। নিশ্চয়ই তুমি প্রার্থনা কবুলকারী। (সূরা: আলে ইমরান, ৩৮)

আরো পড়ুনঃ যে দোয়া পড়লে মনের আশা পূরণ হবে

পুত্র সন্তান লাভের জন্য প্রতিনিয়ত এই দোয়াটিও পাঠ করতে পারেন। হযরত ইয়াহিয়া (আ.) ই হলেন জাকারিয়া (আ.) এর পুত্র সন্তান। এছাড়াও মহান আল্লাহ রাব্বুল আলামিন নিঃসন্তান দম্পতিদের জন্য আরও একটি রেখেছেন সেই দোয়া হচ্ছে, 

উচ্চারণ: রব্বি লা তাযারনি ফারদাও ওয়া আন্তা খাইরুল ওয়ারিছিন। 

অর্থ: হে আমার রব, আমাকে একা রেখো না। তুমি তো সর্বোউত্তম উত্তরাধিকারী। (সূরা: আম্বিয়া, ৮৯)

দুই হাত তুলে মন থেকে আল্লাহর দরবারে প্রতিনিয়ত এই দোয়াগুলো পাঠ করবেন। ইনশাআল্লাহ মহান আল্লাহ তা'আলা আপনাকে নেক সন্তান দান করবেন। মুমিনদের গুনাগুনের মধ্যে এটি একটি অন্যতম গুণ, তারা আল্লাহ তা’লার কাছে যেকোন বিষয়ে যেকোন কিছু চাইতে দোয়া পাঠ করেন। আল্লাহ তা’আলা খাঁটি বান্দাদের পরিচয় দিয়ে বলেছেন তারা পূর্ণবান স্ত্রী ও সন্তানের জন্য এই দোয়াটি করুন। 

উচ্চারণ: রব্বানা হাবলানা মিন আযওয়াজ্বিনা ওয়া যুররিয়্যা তিনা কর্রতা আ'ইয়ুন ওয়া জা আলনা লিল মুত্তাকিনা ইমামা। 

অর্থ: হে আল্লাহ আমাদের প্রতিপালক, আমাদের স্ত্রী ও সন্তানদের আমাদের জন্য নয়ন প্রীতিকর করো এবং আমাদের সংযমীদের আদর্শ স্বরূপ করো। (সূরা: ফোরকান, ৭৪)

নিঃসন্তান দম্পতি অথবা পুত্র বা কন্যা সন্তান লাভের আশায় উপরের উল্লেখিত সবগুলো দোয়া আমরা প্রতিনিয়ত পাঠ করবো। ইনশাআল্লাহ আল্লাহ তা’য়ালা আমাদের দোয়া বিফলে দিবেন না। পবিত্র মনের নেক দোয়া অতি শীঘ্রই আল্লাহ তা’য়ালা কবুল করেন।

আরো পড়ুনঃ আল্লাহর কাছে সাহায্য চাওয়ার ৫টি উপায় আল্লাহর কাছে সাহায্য চাওয়ার ৫টি উপায়

শেষকথা 

আমাদের আজকের এই পোস্টের মাধ্যমে আপনি জানতে পারলেন পুত্র সন্তান লাভের দোয়া ও নিঃসন্তান দম্পতিদের সন্তান লাভের দোয়া নিয়ে বিস্তারিত তথ্য। অবশ্যই মনে রাখবেন আল্লাহ ছাড়া অন্য কারো কাছে অথবা অন্য কারো দরবারে সন্তান কামনা করা যাবে না। সন্তান লাভের জন্য অবৈধ ও অনৈতিক কোন ধরনের পথ অবলম্বন করা যাবে না। সন্তান দেওয়া ও নেওয়ার মালিক আল্লাহ। আমরা প্রতি নিয়ত আল্লাহর দরবারে মনের নেক আশা গুলো দোয়া করবো। ইনশাআল্লাহ আল্লাহ তা’আলা তার বান্দার এই দোয়াগুলো পূরণ করে দিবেন। এবং আল্লাহ তা’য়ালা নিঃসন্তান দম্পতিদের মনের নেক আশা গুলো পূরণ করুন। আমীন। 

আরো পড়ুনঃ নামাজের প্রয়োজনীয় ১২টি সূরা

পুত্র সন্তান লাভের দোয়া সম্পর্কিত কিছু প্রশ্ন ও উত্তর / FAQ

প্রশ্ন: সন্তানের জন্য আল্লাহর কাছে দোয়া? 

উত্তর:- হে আল্লাহ! আমরা আপনার প্রশংসা করি যে আপনি সমস্ত কিছুর সম্পূর্ণ নিয়ন্ত্রণে আছেন। আমি দোয়া করি আপনি আমার সন্তানকে সব সময় রক্ষা করবেন। তাদেরকে সৎপথে রাখুন, সুস্থ রাখুন এবং তাদের উন্নতি করতে সহায়তা করুন। 

প্রশ্ন: বাচ্চা হলে কি দোয়া পড়তে হয়? 

উত্তর:- উচ্চারণ: বারাকাল্লাহু লাকা ফিল মাউহুবি লাকা, ওয়া শাকারতাল ওয়াহিবা, ওয়া বালাগা আশুদ্দাহু, ওয়া রিজিকতা বিররাহু। 

অর্থ: আল্লাহ আমাকে যা দান করেছেন তাতে আপনি বরকত দিন। দানকারীর কৃতজ্ঞতা আদায় করুন। সন্তানটির নেক হায়াত দান করুন, তার সদাচার লাভ করুন। 

প্রশ্ন: পুত্র সন্তানের জন্য কোন দোয়া উত্তম? 

উত্তর:- উচ্চারণ: রাব্বি হাবলি মিলাস সলেহিন।

অর্থ: হে আমার প্রভু! আমাকে এক সৎপুত্র দান করুন। (সূরা: সাফফাত, ১০০)

প্রশ্ন: সন্তানের নাজাতের জন্য কিভাবে দোয়া  করবেন? 

উত্তর:- হে দয়াল আল্লাহ, আপনার এই অভাগা বান্দাকে সুসন্তান দান করুন। আপনার নেয়ামত হিসেবে দেওয়া সন্তানকে নেক হায়াত দান করুন, সুস্থ রাখুন, রক্ষা করুন।

#buttons=(Ok, Go it!) #days=(20)

Our website uses cookies to enhance your experience. Check Now
Ok, Go it!